গ্রাহকের কোটি কোটি টাকা আত্মসাৎ করে উধাও ‘এনজিও’

নিউজটি শেয়ার লাইক দিন

গনেশ পাল রাজবাড়ী প্রতিনিধি: ফরিদপুরের রাজবাড়ীতে গ্রাহকের কাছ থেকে কোটি কোটি টাকা সংগ্রহ করে নিয়ে উধাও হয়ে গেছে একটি ভুঁইফোড় এনজিও।

এ ঘটনায় স্থানীয় জনতা ও গ্রাহকরা ওই অফিসে তালা ঝুলিয়ে দিয়েছে। অর্থলগ্নিকারী গ্রাহকরা অর্থ ফেরত পেতে গতকাল সন্ধ্যায় রাজবাড়ীতে বিক্ষোভ আন্দোলন করেছে।

একাধিক গ্রাহক জানান, রাজবাড়ী বালিয়াকান্দি শহরের তার বডি মাদ্রাসার সামনে এসকেএস নামের একটি এনজিও অফিস খুলে বসে। এরপর তাদের বিভিন্ন প্রতিনিধির মাধ্যমে গ্রামে গ্রামে গিয়ে অর্থ সংগ্রহ করেন এবং গ্রাহকদের বলেন ৬ মাস পরে তাদেরকে ঋণ দেওয়াা হবে। এক পর্যায়ে ঋণ দেয়ার সময় আসলে তারা শুধুই কালক্ষেপণ করতে থাকে আজ না কাল কালনা পশু এ বলে। এ

পর্যায়ে গ্রাহকরাা গতকা দুপুরে অফিসে গিয়ে দেখতে পায় অফিসেের কোন লোক নাই। অফিসে বড় দুটি তালা ঝুলছে।

বাড়ির মালিক মানিক মিয়া বলেন, প্রতি মাসে ৬ হাজার টাকা ভাড়ায় ফ্ল্যাটটি বরাদ্দ দেয়।  এবং অগ্রিম হিসেবে ৩০ হাজার টাকা দেয়ার কথা ছিল। কিন্তু কিন্তু তারা আজ না কাল কাল না পরশু এভাবে করে করে অগ্রিম টাকাও দেয়নি। এমনকি ভাড়ার টাকা না দিয়ে তারা পালিয়েছে। আমার কাছে তাদের নাম ঠিকানা কিছুই নেই বলে তিনি জানান।

জানা যায়, উপজেলার নবাবপুর ইউনিয়নের ঘোড়ামারা গ্রামের গফফার শেখের নিকট থেকে ৭ হাজার টাকা, শহিদুল ইসলামের নিকট থেকে ৭ হাজার একশত টাকা, আলমের নিকট থেকে ৫ হাজার একশত টাকা, ইয়াসমিনের নিকট থেকে ৭ হাজার একশত টাকা, সালমার নিকট থেকে ৪ হাজার একশত টাকা, বিনার নিকট থেকে ৭ হাজার একশত টাকা, রশিদের কাছ থেকে ৫ হাজার দু’শত টাকা, হালিমের কাছ থেকে ২ হাজার দু’শত টাকা, বহরপুর ইউনিয়নের নতুনচর গ্রামের রুপবানের নিকট থেকে ৭ হাজার দু’শত টাকা, রাশিদার নিকট থেকে ৭ হাজার দু’শত টাকা, নারুয়া ইউনিয়নের গাড়াকোলা গ্রামের রহিম শেখের নিকট থেকে ৬ হাজার নয়শত টাকা এবং নারুয়া, ঘোড়ামারা, সদাশিপুর, চরফরিদপুর, নতুনচর, ইন্দুরদীসহ বিভিন্ন গ্রামের মানুষের কাছ থেকে কোনো প্রকার বই ছাড়াই বিপুল অংকের টাকা হাতিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি।

গফফার, শহিদুল, আলম, ইয়াসমিনসহ অনেকেই জানান, প্রায় এক সপ্তাহ ধরে সদস্য সংগ্রহ করা হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। সুন্দরভাবে কথা বলে মঙ্গলবার সকালে টাকা নিয়ে দুপুর ২টার পর অফিসে ঋণ নিতে আসতে বলে ভুক্তভোগীদের। পরে তারা অফিসে গিয়ে দেখেন তালা ঝুলছে। তারা মনে করেছিলেন বাইরে আছে, আসবে। অপেক্ষা করতে থাকলে উপজেলার বিভিন্ন এলাকা থেকে লোকজন আসতে থাকে। তখন তারা বুঝতে পারেন প্রতারণার শিকার হয়েছেন।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা আম্বিয়া সুলতানা বলেন, টাকা-পয়সার লগ্নি করার সময় গ্রাহকদের অবশ্যই জেনেশুনে করাও উচিত ছিল। দেশজুড়ে এ ধরনের প্রতারকরা সর্বদা সক্রিয় রয়েছে । মাঝেমধ্যে বিভিন্ন জায়গায় হানা দিয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এসব প্রতারক চক্রের সদস্যদের আটকও করেছে। ভুক্তভোগীরা থানায় অভিযোগ করলে পুলিশ অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *