৯শ’ কোটি টাকার হেরোইন জব্দ !

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী প্রতিনিয়ত মাদক জব্দ ও মাদক ব্যবসায়ীদের আটকের বিষয়ে হরহামেশা শোনা যায়। পৃথিবীর মাদক ব্যবসায়ীদের অভয় অরণ্য ও মাদক ব্যবসায়ীর সুপরিচিত মেক্সিকো ও কলম্বিয়া। মাঝেমধ্যে আন্তর্জাতিক সংবাদ’র শিরোনাম হয় এলাকা দুটি। প্রায় শোনা যায় পুলিশ ও মাদক ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষের ঘটনার খবর। দেশ দুটিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সাথে ও মাদক ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা হতাহতের ঘটনাও নেহাত কম নয়। অস্ট্রেলিয়ার মতো দেশে মাদকের সম্পৃক্ত থাকার বিষয়টি একেবারেই সংকীর্ণ।

তবে অস্ট্রেলিয়ায় ৯০০ কোটি টাকার হেরোইন জব্দের ঘটনা ঘটেছে। হেরোইনের এত বড় চালান জব্দের ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য ভিক্টোরিয়ার রাজধানী ও প্রধান সমুদ্রবন্দর মেলবোর্ন থেকে সাড়ে ৪০০ কেজি হেরোইন জব্দ করেছে পুলিশ। ১০ কোটি ৪০ লাখ ডলার মূল্যের এই হেরোইনের বাংলাদেশি মুদ্রায় মূল্য আসে প্রায় ৯০০ কোটি টাকা (৮৮৬ কোটি ৬০ লাখ টাকা)।

এ ব্যাপারে অস্ট্রেলিয়ান পুলিশের মেলবোর্ন শাখা জানিয়েছে, সিরামিক টাইলসের চালান নিয়ে মালয়েশিয়া থেকে মেলবোর্নে একটি কন্টেইনার জাহাজ এসেছিল। সেই জাহাজ থেকেই এই বিপুল পরিমাণ হেরোইন জব্দ করা হয়। ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে অস্ট্রেলিয়ায় বসবাসকারী এক মালয়েশীয়কে গ্রেফতার করেছে পুলিশ।

অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশের দক্ষিণাঞ্চলীয় শাখার কমিশনার ক্রিসি ব্যারেট বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, চোরাচালান রুখতে অস্ট্রেলিয়ান পুলিশ মালয়েশিয়ার আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

গ্রেফতারকৃত ব্যক্তির বিরুদ্ধে মাদক চোরাচালান-সংক্রান্ত মামলা করলেও তার নাম প্রকাশ করেনি পুলিশ। দোষী প্রমাণিত হলে অস্ট্রেলিয়ার আইন অনুযায়ী ওই ব্যক্তির সর্বোচ্চ সাজা হবে যাবজ্জীবন কারাদণ্ড।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *