যে রক্তের গ্রুপের কাছে অনেকটাই অকার্যকর করোনাভাইরাস!

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এই ভাইরাসের বিষাক্ত ছোবলে ইতোমধ্যে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত (বৃহস্পতিবার সকাল সোয়া ৯টা) বিশ্বব্যাপী ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৪ লাখ ৫২ হাজার ৮০৯ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ১৮ হাজার ৯১৯ জনের। করোনাভাইরাসের এই ধ্বংসযজ্ঞের মাঝে প্রকাশ্যে এক ধরনের চাঞ্চল্যকর তথ্য।রক্তের গ্রুপভেদে করোনাভাইরাসের সংক্রমণের হার কম-বেশি হয় বলে প্রাথমিকভাবে প্রমাণ পাওয়ার দাবি করেছেন বিজ্ঞানীরা। বিষয়টি নিয়ে সেই মার্চ থেকে আলোচনা চলছিল।
জেনেটিং টেস্টিং কোম্পানি ২৩অ্যান্ডমি’র গবেষকেরা ৭ লাখ ৫০ হাজার মানুষকে নিয়ে গবেষণা করে জানিয়েছেন, ‘ও’ গ্রুপ রক্তের মানুষেরা অন্যদের তুলনায় ১৮ শতাংশ কম হারে করোনায় শনাক্ত হচ্ছেন।

পাশাপাশি এই গ্রুপের যেসব মানুষ করোনা রোগীর সংস্পর্শে এসেছেন, তারা অন্য গ্রুপের থেকে ২৬ শতাংশ কম হারে পজিটিভ হয়েছেন। সে হিসেবে এই রক্তের গ্রুপের কাছে অন্য গ্রুপের চেয়ে অনেকটাই অকার্যকর করোনাভাইরাস।
গবেষক দলটি বলছে, যে জিন নতুন ভাইরাসটি এবং রক্তের গ্রুপের প্রকার নির্ধারণে ভূমিকা রাখে তার সঙ্গে কোনও যোগসূত্র থাকতে পারে।ও গ্রুপের রক্তধারী যেসব চিকিৎসকেরা করোনা রোগীর সেবা করেছেন, তারা অন্য গ্রুপের ডাক্তারদের তুলনায় ১৩ থেকে ২৬ শতাংশ কম হারে আক্রান্ত হয়েছেন।

ডেইলি মেইল জানিয়েছে, গবেষণাটির এই ফলাফল স্বাধীনভাবে এখনো বিশ্লেষণ কিংবা কোনো মেডিকেল জার্নালে প্রকাশিত হয়নি।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *