যশোর বালিয়াডাঙ্গা দাখিল মাদ্রাসায় চার কর্মচারী নিয়োগে ৩০ লাখ টাকা বাণিজ্য

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোর নতুন উপশহর বালিয়াডাঙ্গা হযরত শাহা ওয়ালী উল্লাহ রহমাতুল্লাহ ইসলামীয়া দাখিল মাদ্রাসায় চতুর্থ শ্রেণীর চার কর্মচারী নিয়োগে ৩০ লাখ টাকার নিয়োগ বাণিজ্যের অভিযোগ উঠেছে।

অভিযোগে জানা গেছে, গত দুই মাস আগে মাদ্রাসাটির প্রধান শিক্ষক শোয়াইব হোসেন শূন্য পদে একজন আয়া, একজন নিরাপত্তা কর্মী, একজন নাইট গার্ড ও একজন পরিচ্ছন্ন কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে ইনকিলাব ও গ্রামের কাগজ পত্রিকাতে। এর পরিপেক্ষিতে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের লাইব্রেরী কাম ডকুমেন্টেশন অফিসার মেহেরুন নেছা, প্রধান শিক্ষক শোয়াইব হোসেন, মাধ্যমিক শিক্ষা অফিসার রবিউল ইসলাম ও প্রতিষ্ঠানটির সভাপতি সাবেক এম এম কলেজের প্রভাষক সাঈদ  রফি উদ্দিন নিয়োগ বোর্ডের মাধ্যমে চারটি পদে নিয়োগ প্রদান করেন। আর এই চারটি নিয়োগের বিপরীতে নিয়োগ বোর্ডের কর্মকর্তারা ৩০ লাখ টাকা নিয়োগ বাণিজ্য করেছেন। বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্যকর তৈরি হয়েছে। নিয়োগ প্রাপ্তরা হলেন, আয়া পদে মনিরা (৩০), নিরাপত্তা কর্মী পদে মাহমুদুল হাসান(৩০), নাইটগার্ড পদে মনিরুল ইসলাম (৩০) ও পরিচ্ছন্ন কর্মী পদে মুস্তাফিজুর রহমান (২০)। এদের মধ্যে মনিরার কাছ থেকে নেয়া হয়েছে ৮ লাখ টাকা, মাহমুদুল হাসানের কাছ থেকে নেওয়া হয়েছে ৮ লাখ টাকা, মনিরুল ইসলামের কাছ থেকে নেয়া হয়েছে ৬ লাখ টাকা ও মোস্তাফিজের কাছ থেকে নেয়া হয়েছে ৮ লাখ টাকা।

অনিয়মের ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

সরজমিন অনুসন্ধানে জানা গেছে, মাদ্রাসায় সর্বসাকুল্যে ৩০ জনের মত শিক্ষার্থী রয়েছে। এসব শিক্ষার্থীদের শিক্ষাদানের জন্য এমপিও ভুক্ত তিন জন শিক্ষক রয়েছে। প্রধান শিক্ষক (সুপার) মাওলানা শোয়াইব হোসেন, মাওলানা মোজাফফার আলম সরকারী প্রধান শিক্ষক, সরকারী মৌলভী মোঃ ইউনুস আলী, করণিক বা অফিস সহকারী আবু জাফর। এদের মধ্যে অফিস সহকারী আবু জাফর ইংরেজি পাঠদান করেন। ইউনুস আলী আরবী শিক্ষা পাঠদান করেন। প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক আসা যাওয়ার মধ্যে থাকেন। একপর্যায়ে দুই মাস আগে মোটা অংকের অর্থ বাণিজ্যের মাধ্যমে শূন্য পদে চতুর্থ শ্রেণীর এ কর্মচারী নিয়োগ দেন। যে কারণে মাদ্রাসাটির শিক্ষাব্যবস্থা দিন দিন আরো মন্থর হচ্ছে। বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে মাদ্রাসায় গিয়ে দেখা যায় পরিচ্ছন্ন কর্মী মোস্তাফিজুর পঞ্চম শ্রেণীর বাংলা ক্লাস নিচ্ছেন। এসব অনিয়ম অব্যবস্থাপনা ও দুর্নীতির কারণে স্থানীয়রাও মাদ্রাসাটিতে লেখাপড়া অর্জনের জন্য ছেলে-মেয়েদের মাদ্রাসাটিতে ভর্তি করতেও ইচ্ছুক নয়। যে কারণে অধিকাংশ সময়ে মাদ্রাসার অধিকাংশ শ্রেণীকক্ষের আসনগুলো শূন্য পড়ে থাকে।

অভিযোগের বিষয়ে প্রধান শিক্ষক মোঃ শোয়াইব হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ঢাকা থেকে অফিসারের চা-নাস্তা ও আসা-যাওয়ার খরচ বাবদ ও এমপিও করার জন্য কিছু টাকা নেয়া হয়েছে। তবে তার পরিমাণ সীমিত বলে জানান এ শিক্ষক।

মাদ্রাসার সভাপতি সাবেক এম এম কলেজের প্রিন্সিপাল সাঈদ রফি উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, নিয়োগ আমি ছিলাম সঠিক কিন্তু টাকা পয়সা বিষয়ে খুব একটা ভালো বলতে পারব না। তবে জেনেছি ঢাকা মাদ্রাসার শিক্ষা অধিদপ্তর থেকে এক ম্যাডাম আসছিলেন তার জন্য লাখ খানিক টাকা আসা যাওয়ার খরচ ম্যানেজ করেছে প্রধান শিক্ষক। এর থেকে বেশি কিছু জানেন না বলে তিনি জানান।

অনিয়ম-অব্যবস্থাপনার ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

অনিয়মের বিষয়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের লাইব্রেরী কাম ডকুমেন্টেশন অফিসার মেহেরুন নেছার মুঠোফোনে কয়েকবার সংযোগ দিয়ে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

বিষয়টি নিয়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের যুগ্ম সচিব ও পরিচালক(প্রশাসন) মোহাম্মদ আবু নাঈমের মুঠোফোনের সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের অধিদপ্তরের কোন কর্মকর্তা যদি অনিয়ম করে কোন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দিয়ে থাকেন সেটা প্রমাণিত হলে তার বিরুদ্ধে ফৌজদারী মামলা করা হবে এবং এমপিও ভুক্ত করার ক্ষেত্রেও যদি এ ধরনের কোন অভিযোগ থেকে থাকে তাহলে ওই প্রতিষ্ঠানের এমপিও বাতিল করা হবে। এছাড়াও ওই মাদ্রাসার প্রধান শিক্ষকের বিরুদ্ধেও ফৌজদারি মামলা করা হবে বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *