যশোর পুলিশ ফাঁড়ির টিএসআই রফিকের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: অন্যের জমি জবরদখল করে নিজের স্ত্রী ও আত্মীয় স্বজনের নামে দেওয়ার অভিযোগ উঠেছে যশোর সদর পুলিশ ফাঁড়ির সাবেক পুলিশ কর্মকর্তা টিএসআই রফিকুল ইসলামের বিরুদ্ধে। পুলিশের এ কর্মকর্তার ভয়ে চরম নিরাপত্তাহীনতায় ভুগছে পরিবারটি।

বিষয়টি নিয়ে ভুক্তভোগী পরিবার ইতোমধ্যে যশোর পুলিশ সুপার ও দুর্নীতি দমন কমিশনের আঞ্চলিক কার্যালয়ে যশোরে অভিযোগ করেছেন। অভিযোগ আমলে নিয়ে ইতোমধ্যে যশোরের পুলিশ সুপারের পক্ষ থেকে যশোর কোতয়ালী থানার এসআই সেকেন্দার আবু জাফরকে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন ভুক্তভোগী পরিবার।

বিষয়টি আমলে নিয়ে যশোর আঞ্চলিক দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তা নাজমুস শাহাদাত ও ইতিমধ্যে তদন্ত করে একটি তদন্ত প্রতিবেদন ঢাকা পাঠিয়েছে বলে জানিয়েছেন।

অভিযোগ সূত্র থেকে জানা গেছে, যশোরে সাবেক টিএসআই রফিকুল ইসলাম যশােরের লােন অফিস পাড়ায় ভূমি অফিসের সামনে ৯১ নাম্বার বারান্দী
মৌজার আর এস ২১৯৯দাগের ১৬.২৫ শতক জমি খরিদ করেন। এ জমি খরিদ করার সময় তিনি প্রতারণা ও দুর্নীতির আশ্রয় নেন। তিনি এই জমি দুই দফায় একই দাগের ১৬.২৫ শতক জমি কিনে দুটি দলিল করে নিয়েছেন স্ত্রীসহ নিজের আত্মীয়-স্বজনের নামে। রেজিস্ট্রি করে নেয়ার সময় ৩০ লাখ টাকা বাকি রাখেন। পরে ওই টাকা না দিয়ে ভুক্তভোগী অভিযোগকারীদের মামলা দিয়ে হাজতে ভরে দেয়ার হুমকি প্রদান করছেন। তিনি শুধু পূর্বের পাওনা টাকা না দেওয়াই নয় ভুক্তভোগীদের আরো দেড় শতক জমি জবরদখল করে রীতিমত নির্মাণ কাজ চালাচ্ছেন।

অভিযোগের ভিডিও দেখতে এখানে, ক্লিক করুন

শুধু তাই নয় খরিদ করা সম্পদ রেজিস্ট্রি করার সময় করা হয়েছে প্রতারণা। ওই মৌজার প্রতি শতক বাণিজ্যিক জমির মূল্য প্রায় ৭০ লাখ টাকা। অথচ পুলিশের এ কর্মকর্তা অফিস, ভূমি অফিসের কর্মকর্তাদের বিশেষভাবে ম্যানেজ করে কম মূল্য দেখিয়ে জমি রেস্টি করেছেন। তাতেও সরকারকে এ কর্মকর্তা কয়েক লাখ টাকা রাজস্ব ফাঁকি দিয়েছেন।

20211230_211247_resized

ভুক্তভোগী হায়দারের মেয়ে রেব হায়দার বলেন, আমরা অভিযােগ করেও এখন নানা ধরনের হুমকিতে আছি। অভিযুক্ত টিএসআই রফিক ৯১ নাম্বার বারান্দীপাড়া মৌজার আর এস ২১৯৯ দাগে ১৬.২৫ শতক জমি ক্রয় করেন। ওই দাগ থেকে দু’দফায় দুই দলিলে নিজের স্ত্রী ও আত্মীয় স্বজনের নামে ওই জমি খরিদ করেন। ২৪.২৫ শতক জমি থেকে কেনা ১৬.২৫ শতক জমির মধ্যে একটি দলিলে নিজের স্ত্রী ঝরণা । রফিকের স্বজন ইয়াসমিনের নামে ৩.২৫ শতক ক্ৰয় দেখান। আর অপর দলিলে ১৩ শতক জমি ক্রয় দেখান তার আত্মীয়-স্বজন আবুল হাসান সেলিম, রহিমা আক্তার লিমা,মাহামুদ খাতুন, শফিকুল ইসলাম, রফিকুল ইসলাম ইলিয়াস, বিউটি বেগম,মিনাম মাহামুদুন্নবী ও আনােয়ার হােসেনের নামে।

বিক্রেতা হায়দার সুলতান সাজ্জাদ, শাহ নেওয়াজ আহমেদ, মাহেনূর, কাওছার, আফরিন আফতাব, নেহা আফতাব, নিগার সুলতানার বিক্রি চুক্তি হয়েছিল রফিকুল ইসলামের সাথে । ওই আবুল হাসান সেলিম ক্রেতা গংকে আমরা চিনি না। অজ্ঞাত কারণে টিএসআই রফিকুল ইসলাম রেজিস্ট্রির দিন নিজের আপনজনদের হাজির করে তাদের নামে জমি রেজিস্ট্রি করিয়ে নেন। লােন অফিসপাড়ার উমেশ চন্দ্র লেনের এই দফায় ২১৯৯ দাগের জমি ক্রয়ের ব্যাপারে সাড়ে ১২ লাখ টাকা শতক হিসেবে ১২ শতক জমি কেনাবেচার চুক্তি হলেও রেজিস্ট্রির দিন ১৩ শতক লিখে জোর করে আমাদের পরিবারকে সই করতে বাধ্য করেন । আর ১২ শতকের দাম হিসেবে ১ কোটি ৫০ লাখ টাকার মধ্যে রেজিস্ট্রির আগে ১ কোটি ১৯ লাখ ২০ হাজার টাকা পরিশােধ করেন। রেজিস্ট্রি সমাধান করেই ১২ শতক হিসেবের চুক্তি অনুযায়ী ৩০ লাখ ৮০ হাজার টাকা বকেয়া পরিশােধের কত থাকলেও তিনি আর পরিশোধ করেননি। তিনি ওই বাকি ৩০ লাখ ৮০ হাজার টাকার বিপরীতে বিক্রেতাদের মধ্যে মাহেনুর, কাওছারের পক্ষে ২০ লাখ টাকার চেক প্রদান করেন । রাজিব হাসান ও শফিকুল ইসলাম নামীয় ব্যাংক হিসাবধারীর দুটি চেক দেন রফিকুল ইসলাম। কিন্তু জমি রেজিস্ট্রি হয়ে যাওয়ার পর (রেজিস্ট্রিকৃত ৫২১০ কবলা দলিল) বকেয়া ৩০ লাখ ৮০ হাজার টাকা চাইলে রফিকুল ইসলাম তাদের মামলা ও হত্যার হুমকি দেন। ১২ শতক চুক্তি হিসেবে বকেয়া পাওনা ৩০ লাখ ৮০ হাজার টাকা রেজিস্ট্রির সময় এক শতক বেশি লিখে ১৩ শতক রেজিস্ট্রি করে নেন । সে হিসেবে আরাে সাড়ে ১২ লাখ টাকা পাওনা। সব মিলিয়ে ১৩ শতকের বিপরীতে ৪৩ লাখ টাকা পাওনা রফিকুল ইসলামের কাছে । তাছাড়া এই ২১৯৯ আরএস দাগে নিজের স্ত্রী ঝরণার নামে ৩.২৫ শতক জমি কিনলেও দখলের সময় তিনি পাশে আমাদের দেড় শতক জমি জবর দখল করে নিয়েছেন। কেনা অংশ ও ওই জবরদখল করা জমিতে এখন নির্মাণ চলছে।  নির্মাণে বাধ দেওয়াই আমার বাবা হায়দার সুলতান সাজ্জাদ ও আমাদের পরিবারকে বিভিন্নভাবে হুমকি ধামকি দেওয়া হচ্ছে। এমনকি মামলা ও এলাকার সন্ত্রাসী দিয়ে আমাদের এখান থেকে উচ্ছেদ করে বাড়ি ছাড়ার হুমকি দিচ্ছে।

https://www.novanews24.com/wp-content/uploads/2021/12/20211230_211129_resized.jpg

ভুক্তভােগী হায়দার আলী জানান, তারা প্রাণ ভয়ে আছেন, যখন তখন তাদের উপর বড় ধরনের আঘাত আসতে পারে । টিএসআই রফিকুল ইসলাম প্রায়ই অস্ত্রধারী লােকজন ওহ্যান্ডকাপ সাথে নিয়ে আসছেন। মুখ বুজে জবরদল ও নির্মাণ দেখে যেতে হচ্ছে। জমি কেনার সময় মিষ্টি মুখ ছিল । বাকিতে রেজিস্ট্রি করে নেয়া ও জমি জবর দখল করার পর তার আসল চেহারা বেরিয়ে পড়েছে। তাদের এক শতক জমি জোর করে রেজিস্ট্রি করে নিয়েছেন। আর দেড়শতক জমি জবর দখল করে আছেন। বকেয়া ৩০ লাখ ৮০ হাজার টাকা ও জোর করে রেজিস্ট্রি করে নেয়া ১ শতক জমির দাম সাড়ে ১২ লাখ টাকা মিলিয়ে ৪৩ লাখ টাকা পাওনা।

যশাের কোতােয়ালি থানার এসআই সেকেন্দার আবু জাফরের ফোনে কয়েকবার ফোন দিও তাকে পাওয়া যায়নি। তাই তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

বিষয়টি নিয়ে যশোর সদর পুলিশ ফাঁড়ির সাবেক টিএসআই রফিকুল ইসলামের মুঠোফনের সংযোগ দিয়ে জানতে চাইলে,তিনি প্রথমে বলেন আমি করোনাভাইরাস আক্রান্ত হয়ে স্কয়ার হাসপাতালে ভর্তি আছি। তাই খুব বেশি কথা বলতে পারছিনা। এরপর তিনি জানান জমিটি নিয়ে মামলা চলছে। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আমি এ বিষয়ে কিছু বলতে চাই না। তিনি দীর্ঘ সাত বছর যাবত যশোর সদরে থাকাকালীন যৌন পতিতালয় থেকে শুরু করে নানা জায়গার অনিয়মের লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন যশোর থেকে আমি চলে আসছি ৭ বছর হল। এতদিন আমার বিরুদ্ধে অভিযোগ করা হয়নি। এখন এসব অভিযোগ করে কোন লাভ হবে না। তার একাধিক বাড়ি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আপনারা খোঁজখবর নেন ওইসব বাড়ি কোনটা আমার নামে নেই। আমার ভায়রা,ভাইসহ আমার আত্মীয়-স্বজন ব্যবসা-বাণিজ্য করে। তারা ব্যবসা-বাণিজ্য করে এসব বাড়ি করেছেন বলে তিনি জানান।

বিষয়টি নিয়ে যশোরের অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর আলমের  (ডিএসবি) কাছে জানতে চাইলে তিনি বলেন, অভিযোগ করেছে সেটা ঠিক আছে। এ অভিযোগের ভিত্তিতে পুলিশের কোন ব্যবস্থা গ্রহণের সুযোগ নেই। তবে ভুক্তভোগীদের অভিযুক্ত রফিকের বিরুদ্ধে আদালতে মামলা করার পরামর্শ দেয়া হয়েছে। আদালতে মামলা করলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

যশোর আঞ্চলিক দুর্নীতি দমন কমিশন ( দুদক) কার্যালয়ের প্রধান কর্মকর্তা নাজমুল সাদাত জানান, আমি কিছুদিন আগে যশোর থেকে চট্টগ্রামে বদলি হয়ে এসেছি। যশোরে নতুন এক কর্মকর্তার দায়িত্ব গ্রহণ করেছেন। তারপরও বিষয়টির সত্যতা স্বীকার করে বলেন,গত ১২ ডিসেম্বর টিএসআই রফিকুল ইসলামের বিরুদ্ধে অভিযােগ দায়ের করেছেন ভুক্তভােগী জমি মালিকদের পক্ষে হায়দার সুলতান সাজ্জাদ। বিষয়টি আমরা গুরুত্ব দিয়ে খোঁজখবর নিয়েছি। জবর দখল ও প্রতারণার বিষয়টি সঠিক। আমরা এ বিষয়ে ঢাকা অফিসে প্রতিবেদন দাখিল করেছি। ঢাকা অফিস থেকে নির্দেশনা আসলেই অভিযুক্ত রফিকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। নতুন দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা আলামিন কেউ বিষয়টি জানানো হয়েছে। পরের পদক্ষেপ তিনি গ্রহণ করবেন বলে তিনি জানান।

 

বিষয়টি নিয়ে যশোর আঞ্চলিক দুর্নীতি দমন কমিশনের (দুদক) বর্তমানের পরিচালক আলামিনের মুঠোফোনে কয়েকবার সংযোগ দেওয়া হলেও তাকে ফোনে পাওয়া যায় নি।

 

আরো অভিযোগ রয়েছে, টিএসআই রফিকুল ইসলাম যশোর সদর পুলিশ ফাঁড়িতে ২০১১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত দীর্ঘ সাত বছর একই পুলিশ ফাঁড়িতে দায়িত্ব পালনের সময়়ে নানা অপরাধে জড়িয়ে পড়েন। সদর পুলিশ ফাঁড়িতে থাকাকালীন সময়ে যৌনপল্লীর যৌনকর্মীদের জরিমানা করে টাকা আদায় করতেন।  যৌনপল্লীতে আসা খরিদ্দার প্রতি তিনি আদায় করতেন ২০ টাকা হারে। মাসে যৌনপল্লীর ‘গেট মানি’ বাবদ উৎকোচ নিতেন লাখ টাকা। নতুন যৌনকর্মী হিসেবে পুলিশের খাতায় নাম লেখাতে আদায় করতেন ৩০ থেকে ৫০ হাজার টাকা। যৌনকর্মীদের পুনর্বাসন না করে তিনি একটি যৌনপল্লী উচ্ছেদও করেছেন। রফিকের বিরুদ্ধে আরো অভিযোগ ছিলো, তিনি চোরাচালানি ও মাদক ব্যবসায়ীদের সহযোগিতা করতেন। চোরাচালানিদের কাছ থেকে পণ্যের চালান অনুযায়ী উৎকোচ নিতেন। গড়িমসি করলে ভারতীয় অবৈধ পণ্যের চালান তিনি হজম করে তেল দেন। তাকে সবাই যশোরের দাউদ ইব্রাহিম হিসেবে চিনতেন।

তার বিমানবন্দরে, সার্কিট হাউস, জনপ্রতিনিধি, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে সুসম্পর্ক ছিলো । এ কারণে একই স্থানে তিনি প্রায় ৭ বছর চাকরি করছেন। এসব অপরাধের বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হলে তাকে যশোর থেকে নড়াইলে বদলি করা হলেও উর্দ্ধতন কর্তৃপক্ষকে ম্যানেজ করে আবারও যশোরের পূর্বে কর্মস্থলে চলে আসেন।

উল্লেখ্য,যশোর শহরে পাঁচটি যৌনপল্লী রয়েছে। বাবুবাজারে রানুর বাড়ি ও মহসিনের বাড়ি। মাড়ুয়া মন্দিরে ইয়াকুব ডাক্তারের বাড়ি ১ নম্বর গলি, ঝর্ণার বাড়ি ২ নম্বর গলি ও অর“ণার বাড়ি ৩ নম্বর গলি। এসব যৌনপল্লীতে প্রায় ৩৫০ জন যৌনকর্মী রয়েছে। যৌনকর্মীদের অভিযোগ, রফিক তাঁর বিশ্বস্ত কনস্টেবল আলমগীর আর কয়েকজন সোর্সের মাধ্যমে যৌনকর্মীদের সদর ফাঁড়িতে ডেকে নিয়ে যেতেন। সেখানে তিনি বিচার বসাতেন। বিচারের মাধ্যমে জরিমানা করা হতো পতিতাদের। আর এসব জরিমানার টাকা তিনি নিজ পকেটস্থ করতেন। নানা বিষয়ে অভিযোগ এনে উপজেলা চেয়ারম্যান, এমপি, এসপির ভয় দেখানো হয়। এরপর জরিমানা করা হয়। এভাবেই তিনি মাডুয়া মন্দিরের ডলি, আসমা, রাবেয়া, সালেহা, স্বপ্না, আলেয়াসহ প্রায় ১০০ জন যৌনকর্মীর কাছ থেকে ২০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত ‘জরিমানা’ আদায় করেছেন।

ওই সময়ে ১ নম্বর গলির যৌনকর্মী ডলি তাকে না জানিয়ে ভারতে চিকিৎসা করতে যাওয়ার অপরাধে এক লাখ টাকা জরিমানা দিতে হয় তাকে। মাড়ুয়া মন্দিরের আসমা, রাবিয়া, স্বপ্না, সালমা, আলেয়াসহ কয়েকজন নিজেদের গহনা বন্ধক রেখে ধারদেনা করে কিস্তিতে টাকা নিয়ে জরিমানা দিয়েছেন। সালমা (ছদ্মনাম) বলেন, ‘আমার ছেলেমেয়ে কলেজে পড়ে। আমার অধীনে তিনটি মেয়ে যৌনকর্মীর কাজ করে। আমার কাছ থেকে রফিক কয়েক দফায় ৫০ হাজার টাকা নিয়েছে। নানাভাবে ভয় দেখিয়েছে। কোর্টে চালান দেওয়ার কথা বলেছে। মান সম্মানের ভয়ে টাকা দিতে বাধ্য হয়েছি।’

১ নম্বর গলির পলি (ছদ্মনাম) বলেন, “রফিক বলেন, ‘আল্লার কাছে মাফ পাওয়া যাবে, রফিকের কাছে পাওয়া যাবে না।’ আমাদের ওপর যে অত্যাচার সে করেছে, তা ভাষায় প্রকাশ করার মতো নয়। তার বিরুদ্ধে মুখ খুললে আমাদের নাকি এক কাপড়ে যৌনপল্লী থেকে বের করে দেওয়া হবে।

” যৌনকর্মীদের আরো অভিযোগ, সব যৌনপল্লীর গেটে তাঁর লোক থাকে। খরিদ্দার প্রতি ২০ টাকা তাকে দিতে হত। মাসে গেট মানি দিতে হয় ৫০ হাজার টাকা। টাকা না দিলে বিকেল ৫টায় রফিকের লোকেরা গেট বন্ধ করে দেয়। রফিকের টাকা আদায় করে ১ নম্বর বাড়ির কেয়ারটেকার কাসেম, ২ নম্বর বাড়ির কেয়ারটেকার সুমা ও ৩ নম্বর বাড়ির কেয়ারটেকার পান্না।

অভিযোগে আছে, কয়েক কোটি টাকা দামের ওই জমির মালিকের কাছ থেকে রফিক মোটা অঙ্কের টাকাও নিয়েছেন।

যশোর সদর পুলিশ ফাঁড়ির পাশে একাধিক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, এ কর্মকর্তা কে যশোরের অধিকাংশ মানুষ যশোরের দাউদ ইব্রাহিম নামে চিনতেন। তিনি এমন কোন অপরাধ নাই যে করেননি। তিনি সাত বছর যাবত পুলিশ ফাঁড়িতে দায়িত্ব পালনকালে অন্তত শতকোটি টাকা উপার্জন করেছেন। যশোর যশোরই তাঁর বেশ কয়েকটা বিলাসবহুল বাড়ি রয়েছে। বিষয়টি পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ থেকে সঠিকভাবে তদন্ত করলে রফিকের আসল চেহারা বের হয়ে আসবে বলে জানান তারা। এই কর্মকর্তার বিচারের দাবি করেছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *