মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় ৫৩ জন নিহত

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে সেনাবাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৫৩ জন নিহত এবং অসংখ্য মানুষ আহত হয়েছেন।

দুই বছর আগে সংঘটিত সামিরক অভ্যুত্থানের পর বিরোধীদের ঘাঁটি হিসেবে পরিচিত একটি কেন্দ্রীয় শহরে বিমান হামলা চালিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। এ সময় ওই হতাহতের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা এবং স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে যে মঙ্গলবারের হামলায় কয়েক ডজন লোক নিহত ও আহত হয়েছেন। মিয়ানমারের সেনাবাহিনী দেশটির নিয়ন্ত্রণ দখলের পর থেকে এটাই সবচেয়ে মারাত্মক হামলা বলে অনেকে মন্তব্য করেছেন।

দেশটির অন্যতম প্রধান শহর ইয়াঙ্গুন থেকে প্রায় ১১০ কিলোমিটার (৪৫ মাইল) পশ্চিমে – সাগাইং এলাকার বাসিন্দাদের উদ্ধৃত করে সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে যে পাজিগি শহরে বার্মিজ সেনাদের বোমার্ষণে বেসামরিক নাগরিকসহ কমপক্ষে ৩০ জন মারা গেছে।

বিবিসি জানিয়েছে, চলমান গৃহযুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনী সবচেয়ে মারাত্মক বিমান হামলা করেছে। বেঁচে থাকা ব্যক্তিদের মতে হামলায় অন্তত ৫৩ জন নিহত হয়েছে।

তারা বলছে, নিহতদের মধ্যে অন্তত ১৫ জন নারী ও বেশ কিছু শিশু রয়েছে। তবে বিবিসি নিহতের সংখ্যা যাচাই করতে পারেনি।

বিমান হামলাটি উত্তর-পশ্চিম সাগাইং অঞ্চলের একটি গ্রামকে লক্ষ্য করে করা হয়। সেখানকার লোকেরা সামরিক সরকারের বিরোধিতা করছে।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে আল জাজিরার রিপোর্টার টনি চেং বলেন, ওই অঞ্চলের বাসিন্দারা একটি প্রশাসনিক অফিসের উদ্বোধনের জন্য জড়ো হওয়ার সময় বিমান হামলার ঘটনা ঘটে।

ঘটনাস্থলে একজন উদ্ধারকারীর বরাত দিয়ে আল জাজিরার রিপোর্টার জানান, সকাল ৭টা ৩৫ মিনিটে ওই জনসমাবেশে জঙ্গি বিমান দিয়ে হামলা করা হয়। এরপর এমআই-৩৫ হেলিকপ্টার দিয়ে আক্রমণ করা হয়।

ওই সূত্রটি ৪০ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। তবে ওই উদ্ধারকারীর সন্দেহ, মৃতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়বে। তার মতে এ হত্যাকাণ্ডটি খুবই ভয়ঙ্কর ছিল।

তবে এ বিষয়ে মিয়ানমারের সামরিক শাসকদের কাছ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সূত্র : আল-জাজিরা, বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *