ভারত থেকে ফেরা ১৫শ’যাত্রীর মধ্যে ১৮ জনই করোনায় আক্রান্ত

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: বিশ্বজুড়ে করোনা ভাইরাসের দ্বিতীয় ধাপের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। প্রতিদিনই করোনা ভাইরাসের সংক্রমণের পুরাতন রেকর্ড ভেঙে নতুন নতুন রেকর্ড তোর হচ্ছে। বাংলাদেশের আফ্রিকান ভেরিয়েন্ট করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ায় দ্বিতীয় ধাপে লকডাউন চলছে। সংক্রমণ ঠেকাতে কঠোর লকডাউনে দেশ। বিশেষ প্রয়োজন ছাড়া জনসমাগম নিষেধ করা হয়েছে। কিন্তু ভারতে ও বাংলাদেশ যাতায়াত কারী যাত্রীদের চিকিৎসা, কূটনৈতিক, স্টুডেন্ট ও বিজনেস ভিসা ছাড়া বাকি সব ধরনের ভিসা বন্ধ রয়েছে।

দেশের দ্বিতীয় ধাপে লকডাউনে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারত থেকে ফিরে আসা ১৫শ’ বাংলাদেশি পাসপোর্ট যাত্রীর মধ্যে ১৮ জনেরই করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। তাদের পুলিশ প্রটেকশনে বেনাপোল চেকপোস্ট থেকে যশোর জেনারেল হাসপাতাল করোনা ইউনিটে ভর্তি করা হয়েছে বলে আন্তর্জাতিক ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।

 

গত ৬ দিনে চিকিৎসার জন্য ভারতে গিয়ে দেশে ফিরেছেন ১৫শ’ বাংলাদেশি পাসপোর্ট যাত্রী। করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকা সত্ত্বেও দেশে ফিরে আসা যাত্রীদের বেনাপোল ইমিগ্রেশনের স্বাস্থ্য বিভাগে স্বাস্থ্য পরীক্ষা করে ১৮ জন যাত্রীর দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। ফলে বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

দেশে লকডাউনের ফলে একমাত্র বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন ছাড়া দেশের সব স্থল বন্দর দিয়ে পাসপোর্ট যাত্রীদের ভারত-বাংলাদেশ যাতায়াত বন্ধ রয়েছে।

ইমিগ্রেশন সূত্রগুলো জানিয়েছে ,বর্তমানে ভারত ভ্রমণের ক্ষেত্রে গত বছরের জুলাইয়ের পর ইস্যুকৃত নতুন ভিসা আর ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর থেকে করোনা পরীক্ষার নেগেটিভ সনদ লাগছে। এ পথে যারা যাতায়াত করছেন তাদের ৯৫ শতাংশ মেডিকেল ভিসায়। ৫ শতাংশ বিজনেস, স্টুডেন্ট আর কূটনৈতিক ভিসায় যাতায়াত করছে। দুইবার করোনা পরীক্ষায় তিন হাজারেরও অধিক টাকা খরচে বেশ কষ্ট পোহাতে হচ্ছে চিকিৎসাসেবীদের।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের কর্তব্যরত ডাক্তার সুবামিষ রায় জানান, দেশের প্রথম লকডাউনের পর ভারত থেকে আসা যাত্রীদের মাঝে এত করোনাভাইরাস আক্রান্ত দেখা যায়নি। তবে সম্প্রতি আফ্রিকান ভেরিয়েন্ট করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের করোনা শনাক্ত পজিটিভ হওয়ায় আমরা উদ্বিগ্ন। করোনা পজিটিভ যাত্রীদের পুলিশ প্রটেকশনে বেনাপোল চেকপোস্ট থেকে যশোর জেনারেল হাসপাতাল করোনা ইউনিটে ভর্তি করা হয়েছে।

বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা আরও জানিয়েছে, গত ৬ দিনে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত থেকে ফিরে আসা ১৫শ’ বাংলাদেশির মধ্যে ১৮ জন করোনা আক্রান্ত। এছাড়া করোনা নেগেটিভ সনদ থাকার শর্তেও এমন ১০৬ জনের স্বাস্থ্য পরীক্ষা করে একজনের দেহে করোনা পজিটিভ মিলেছে। বিষয়টি নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন। যদি ভারতে যাত্রী যাতায়াত বন্ধ করা যায় তাহলে এই অঞ্চলে সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব হবে বলে তিনি জানান।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের অফিসার ইনচার্জ আহসান হাবীব বলেন, ভারত থেকে আসা যাত্রীদের মধ্যে যেভাবে করোনায় আক্রান্ত সংখ্যা বৃদ্ধি পাচ্ছে,তাতে করে ইমিগ্রেশনে দায়িত্ব পালন করা পুলিশ সদস্যদের করোনা আক্রান্তের ঝুঁকি বেড়েছে বহুগুণে। তারপরও স্বাস্থ্য বিধি অনুসরণ করে ইমিগ্রেশনে দায়িত্বরত পুলিশ সদস্যদের কাজ করার পরামর্শ দিয়েছি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *