বেনাপোলে জনতার ধাওয়া খেয়ে চিতাবাঘ গাছে, দু ঘন্টা পরে উদ্ধার করে জঙ্গলে অবমুক্ত

নিউজটি শেয়ার লাইক দিন

বেনাপোল প্রতিনিধি: বেনাপোলে জনতার ধাওয়া খেয়ে একটি চিতাবাঘ গাছে ওঠ প্রাণ বাঁচানোর চেষ্টা করেছে। চিতাবাঘের এই অবস্থা দেখতে আশপাশের উৎসুক জনতা ভিড় জমিয়েছে গাছটির আশেপাশে।

ধারণা করা হচ্ছে ভারতের বন্যাকবলিত অঞ্চল থেকে প্রাণ বাঁচাতে বেনাপোলে ইছামতী নদী পার হয়ে চিতাবাঘটি বেনাপোল সীমান্ত প্রবেশ করেছে ।

ঘটনাটি ঘটেছে সোমবার বেলা সাড়ে এগারোটার দিকে বেনাপোল পুটখালী সীমান্তে।

 

সংবাদ পেয়ে শার্শা উপজেলা বন বিভাগের সদস্যরা ও পোর্ট থানা পুলিশ উদ্ধারে অভিযানে নামেন।

চিতাবাঘটি লোকালয়ে ঢুকে পড়লে আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকাবাসীর মধ্যে। পরে স্থায়ীরা বন বিভাগে খবর দেয়। সংবাদ পেয়ে শার্শা উপজেলা বন বিভাগের সদস্যরা ও পোর্ট থানা পুলিশ উদ্ধারে অভিযানে নামেন। তারা সেখান থেকে চিতা বাঘটি উদ্ধারের চেষ্টা চালায়।

ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

স্থানীয় ষাটোর্ধ্ব নজরুল ইসলাম, আব্দুল খালেক, আব্দুর রহমান সহ একাধিক ব্যক্তি জানান, সকাল দশটা থেকে সাড়ে দশটার দিকে স্থানীয় যুবকরা মাঠে কাজ করতে গেলে চিতাবাঘ আকৃতির প্রাণীটি দেখতে পায়। এ ধরনের চিতাবাঘ আকৃতির প্রাণীটি আগে কখনো এ এলাকায় দেখা মেলেনি। ফলে কৌতুহলবসত স্থানীয় লোকজন প্রাণীটিকে আধাঘণ্টা ধরে ধাওয়া করে। মাঠের বিভিন্ন জায়গায় ধাওয়া খেয়ে প্রাণীটি একসময় প্রাণ বাঁচাতে পুটখালী রাস্তার পাশে একটি মোটা গাছে উঠে পড়ে। এরপর স্থানীয়রা বেনাপোল থানাকে অবহিত করলে বেনাপোল থানার পুলিশ কর্মকর্তারা উপজেলা কর্মকর্তা ও বন্যপ্রাণী সংরক্ষণ কর্মকর্তা কে জানায়। বেলা সাড়ে ১১ টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নাভারন বন্যপ্রাণী সংরক্ষণ কর্মকর্তা এসে প্রাণীটি উদ্ধার করে পাশের একটি ঘন জঙ্গলে অবমুক্ত করেন। আমরা প্রাথমিকভাবে প্রাণীটিকে চিতাবাঘ হিসাবেই মনে করেছিলাম কিন্তু বন্য প্রাণী সংরক্ষণ কর্মকর্তা জাহাঙ্গীর আলম প্রাণীটিকে মেছোবাঘ বলে জানান।

নাভারণ বন্যপ্রাণী সংরক্ষণ কর্মকর্তা জুনিয়ার ওয়ারলেস স্কাউট অফিসার জাহাঙ্গীর আলমের কাছে জানতে চাইলে তিনি বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দেখতে পায় চিতা বাঘ আকৃতির একটি প্রাণী জনতার ধাওয়া খেয়ে প্রাণ বাঁচাতে একটি গাছে উঠে বসে আছে (স্থানীয় ভাষায় যেটাকে বলা হয় মেছো বাঘ)। খবর পেয়ে বেনাপোল পোর্ট থানার পুলিশ ও উপজেলা কর্মকর্তা ঘটনাস্থলে হাজির হন। এ সময় আমি একটি ট্রাক সেখানে নিয়ে গিয়ে প্রাণীটিকে ধরে একটি জঙ্গলের মধ্যে পাব মুক্ত করি। তিনি আরো জানান, বন্যপ্রাণী টি চিতা বাঘের মতো দেখতে হওয়ায় স্থানীয়রা প্রাণীটিকে চিতাবাঘ মনে করে ধাওয়া করে। প্রাণীটি ধাওয়া খেয়ে প্রাণ বাঁচাতে একটি বড় গাছে উঠে বসে থাকে। তবে আর কিছু সময় পরে গেলে হয়তো বা প্রাণীটি মানুষের ভয়ে আতঙ্কে স্ট্রোক করে মারা যেত বলে তিনি জানান।

 

বেনাপোল পোর্ট থানার অফিসার ইনচার্জ  (ওসি) কামাল হোসেন ভুইয়া বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে উপজেলা কর্মকর্তা ও আমি ঘটনাস্থলে যায়। কিছু সময় পর নাভারন বন্যপ্রাণী সংরক্ষণ ওয়ারলেস স্কাউট অফিসার জাহাঙ্গীর আলম ঘটনাস্থলে যান। এরপর একটি খালি ট্রাক গাছটির নিচে নিয়ে বন্যপ্রাণীটিকে ধরা হয়। পরে প্রাণীটিকে পাশের একটি ঘন জঙ্গলে অবমুক্ত করা হয় বলে জানান এ কর্মকর্তা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *