বেনাপোলে আবারও ভায়াগ্রার চালান জব্দ

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: মিথ্যা ঘোষণা দিয়ে ভারত থেকে আনা ভায়াগ্রার একটা চালান জব্দ করেছে বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ। গত ২০ জুন বিকালে বেনাপোল বন্দরের ৪২ নম্বর পণ্যগার থেকে ভায়াগ্রা চালানটি জব্দ করে কাস্টমস সদস্যরা। কাস্টমসের ল্যাবে পরীক্ষা শেষে প্রাথমিক পরীক্ষায় ভায়াগ্রা নিশ্চিত হয় কাস্টমস সদস্যরা। সংশ্লিষ্ট এজেন্ট ও আমদানি কারকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন কাস্টম কর্তৃপক্ষ।

 

বেনাপোল বন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বলেন, বেনাপোল কাস্টম কর্তৃপক্ষ  এ সংক্রান্ত একটি চিঠি তাদের দিয়ে পণ্য চালানটি নিজেদের জিম্মায় নিয়েছেন।পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে চিঠিতে জানানো হয়েছে। আমিও বিষয়টি সংশ্লিষ্ট স্টোর কিপার কে বিষয়টি খতিয়ে দেখার জন্য নির্দেশনা দিয়েছে।

 

মিথ্যা ঘোষণা দিয়ে ২৬ কেজি ভায়াগ্রা আমদানি করেন যশোরের মামনি এন্টারপ্রাইজ। পণ্যটি বন্দর থেকে ছাড় করানোর চেষ্টা করছিলেন বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট আমিন ইমপোর্টস অ্যান্ড এক্সপোর্টস।

বেনাপোল কাস্টমস হাউসের ‍উপ-কমিশনার অনুপম চাকমা জানান, গত ৩১ মে আমদানিকারক মটরপার্টস অ্যান্ড আদার্স ঘোষণায় ভারত থেকে ৩০১ প্যাকেজ পণ্য আমদানি করে বেনাপোল বন্দরের ৪২ নম্বর পণ্যগারে রাখেন। পরবর্তীতে পরীক্ষায় দেখা যায়, ৩০১ প্যাকেজের মধ্যে ১১৪ নম্বর প্যাকেজে পাউডার জাতীয় পণ্য ২৬.২১ কেজি রয়েছে। পরে সেটি কাস্টমস হাউজের রাসায়নিক পরীক্ষাগারে নমুনা পরীক্ষা করে ভায়াগ্রা শনাক্ত হয়। আমদানিকৃত পণ্যটি যেহেতু আমদানি নিষিদ্ধ সেহেতু জনস্বার্থে নিরাপত্তার জন্য ৪২ নম্বর পণ্যগার থেকে বন্দরের অনুমতি নিয়ে কাস্টমসের হেফাজতে রাখা হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন বলে জানান কাস্টমসের এই কর্মকর্তা।

বেনাপোল কাস্টমসের অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম জানান, কাস্টমস হাউজে প্রাথমিক পরীক্ষায় ভায়াগ্রা সনাক্ত হয়েছে। আরও পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান বলেন, ভায়াগ্রা আটকের বিষয়টি এখনো তদন্ত চলছে। তাছাড়া পণ্যের চালানটি টেস্ট করার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। ভায়াগ্রা প্রমাণিত হলে সংশ্লিষ্ট আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্ট কর্মকর্তা বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য বেনাপোল বন্দরে একটি চক্র সক্রিয় রয়েছে। তারা বিভিন্ন সময়ে মিথ্যা ঘোষণা দিয়ে বিভিন্ন পণ্যের ভিতর মাদকদ্রব্যের চালান ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করিয়ে থাকেন। যার দু-একটা মাঝেমধ্যে বেনাপোল বন্দরে ধরা পড়ে। ধরা পড়ার পর বেশ কিছুদিন বিষয়টি নিয়ে চাঞ্চল্য করে তৈরি হয়। কিন্তু কাস্টমস সরকারের পক্ষ থেকে সংশ্লিষ্ট আমদানিকারক ও সিএন্ডএফ ব্যবসায়ীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা না নেওয়ায় তারা আবারও শুরু করে এসব অবৈধ ব্যবসা। ২০১৯ সালে বেনাপোল বন্দরে সাড়ে ১২ কোটি টাকা মূল্যের আড়াই মেট্রিক টন ভায়াগ্রা আটক করে কাস্টমস। স্থানীয় একটি চিহ্নিত চক্রের মাধ্যমে আমদানিকারকরা এসব অবৈধ মালামাল বৈধ পথে নিয়ে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *