বিজিবি-বিএসএফে ‘র চার দিনে বৈঠকে সাত সিদ্ধান্ত

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ও ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) এর ৪ দিনের যৌথ সীমান্ত সম্মেলন শেষে নীতিগতভাবে ৭ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এসব সিদ্ধান্তের মধ্যে দু দেশের সীমান্তে নিরীহ মানুষ হত্যা বন্ধ, মাদক, নারী শিশু পাচার রোধ, জঙ্গি দমন, চোরাচালান রোধ, অস্ত্র ও জাল নোট পাচারসহ বাংলাদেশ ভারতের মধ্যে সোহার্দ্য সম্প্রীতি আরো বৃদ্ধির ব্যাপারে নীতিগত এসব সিদ্ধান্ত গৃহিত হয়েছে এ সীমান্ত সম্মেলনে।

এসব নিয়ে সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা কার্যকরভাবে বাস্তবায়ন করার সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

গত ২ সেপ্টেম্বর থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত চলা রিজিয়ন কমান্ডার ও ফ্রন্টিয়ার আইজি পর্যায়ের এই সীমান্ত সম্মেলনে অপরাধ দমনের ব্যাপারে কাযকরি পদক্ষেপ নেয়া হয়েছে। এছাড়া সীমান্তের ১৫০ গজের মধ্যে বন্ধ থাকা উন্নয়নমুলক কর্মকান্ড জয়েন্ট ভেরিফিকেশনের মাধ্যমে সমাপ্ত করার সিদ্ধান্ত গৃহিত হয়েছে।
আজ দুপুর দেড়টায় যশোরের একটি অভিজাত হোটেলে ৪ দিনের সম্মেলন শেষে প্রেস ব্রিফিং করে এসব তথ্য জানানো হয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির পক্ষ থেকে।

বাংলাদেশ প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন বিজিবি রংপুরের রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনালের মোহাম্মদ মোরশেদ আলম, বিজিবি যশোর রিজিয়নের কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল শামীম আহমেদ এসজিপি, এসপিপি। ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি আয়ুসমানি তিওয়ারি আইপিএস।
সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিজিবির স্টাফ বৃন্দ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, যৌথ নদী কমিশনের নেতৃবৃন্দ। এছাড়া ভারতীয় পক্ষে আরো ছিলেন বিএসএফ নর্থ বেঙ্গল ও গোহাটি ফ্রন্টিয়ারের আইজিগন, নোডাল অফিসার, ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *