পৌর নিয়ম-নীতির তোয়াক্কা না করেই হুশতলায় চলছে বহুতল ভবন নির্মাণ

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: যশোরে বকচর হুসতলা এলাকায় গ্রামীণ ব্যাংকের ম্যানেজার আনিসুর রহমান পৌর নীতিমালা লংঘন করে আড়াই শতক জমির উপরে তৈরি করছে বহুতল ভবন।

বিষয়টি আশপাশের ভুক্তভোগীরা প্রতিবাদ করলে এ ব্যাঙ্ক ম্যানেজার তার র সন্ত্রাসী ভূমিদস্যু বাহিনী নিয়ে ভুক্তভোগীদের উপর চড়াও হন। এমনকি সন্ত্রাসী বাহিনী দিয়ে ভুক্তভোগীদের নানাভাবে হুমকি-ধামকিও প্রদান করা হচ্ছে।

অভিযোগ সূত্র থেকে জানা গেছে, খুলনা এলাকার আনিসুর রহমান যশোর গ্রামীণ ব্যাংকে চাকরি করেন। সেই সুবাদে তিনি যশোরে হুশতলা এলাকায় বসবাস করেন দীর্ঘদিন ধরে। গত এক বছর আগে যশোর হুশতলা চক্ষু হসপিটালের পাশে শাহাদাত হোসেনের কাছ থেকে ভূমিদস্যু বটুর সহযোগিতায় ২.৫ শতক জমি ক্রয় করেন ৩০ লাখ টাকা দিয়ে। গত ৬ মাস আগে ওই জমির উপরে পৌর নীতিমালা লংঘন করে বহুতল ভবন নির্মাণ করা শুরু করেন। এ ম্যানেজার প্রভাব খাটিয়ে পাশের জমি ও রাস্তার জমি দখল করে তৈরি করছে বাড়ি ও বাড়িতে প্রবেশের সিড়ি। আশপাশের লোকজন বিষয়টি পৌর কর্তৃপক্ষকে লিখিতভাবে জানালেও পৌর কর্তৃপক্ষ অজ্ঞাত কারণে এখনো কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। ফলে অবৈধভাবে আনিসুর রহমান এখনো ভবন নির্মাণের কাজ চলমান রেখেছে।

ভূমিদস্যুদের দখলদারিত্বের ভিডিও  ও সাক্ষাৎকার দেখতে, এখানে ক্লিক করুন

উল্লেখ্য, ২০০৯ পৌর আইনে উল্লেখ করা হয় পৌরসভার ভিতর কোন ধরনের স্থাপনা তৈরি করতে হলে প্রথমে পৌর কর্তৃপক্ষের দেওয়া বাড়ির প্লান,ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের ছাড়পত্র প্রয়োজন। এসব আইনে বলা হয়েছে ভবন নির্মাণের সময়ে পথচারী বা প্রতিবেশীদের কোন ধরনের সমস্যার তৈরি করা যাবে না বা প্রতিবন্ধকতা হয় এমন কোন কার্যক্রম চালানো যাবে না। ভবন নির্মাণের সময়ে বা অন্য কোন সময়ে আবর্জনা’ অর্থ জঞ্জাল, উচ্ছিষ্ট, বিষ্ঠা-ময়লাদি, জীব-জন্তুর মৃতদেহ, নর্দমার তলানি, পয়ঃপ্রণালীর থিতানো বস্তু, ময়লার স্তুপ, বর্জ্য এবং অন্য যে কোন দূষণ সম্পূর্ণ বেআইনিও নিষিদ্ধ। তাই এসব দারা প্রতিবন্ধকতাও প্রতিবেশীদের চলাচল বিঘ্নিত ও শব্দ দূষণের দ্বারা প্রতিবন্ধকতা করা যাবে না। আইন অমান্যকারীকে পৌর কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে পারবে। কিন্তু ভুক্তভোগীরা বারবার অভিযোগ করার পরও পৌর কর্তৃপক্ষের অজ্ঞাত কারণে ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায় না।

উল্লেখ্য, পৌরসভা নীতিমালা মেনে এসব  ইমারত নির্মাণের পূর্বে সংশ্লিষ্ট অফিস থেকে অনুমতি গ্রহণ করতে হয়। একে বলা হয় “ইমারতের নকশা ও বসবাস উপযোগীতার অনুমোদন”। এই বিধিমালার অধীনে ইমারতের নকশা ও বসবাস উপযোগীতার ৩টি অনুমোদনের প্রয়োজন হয়।

  • ভূমি ব্যবহার ছাড়পত্র (Land Use Clearance)
  • নির্মাণ অনুমোদনপত্র (Building Permit)
  • বসবাস বা ব্যবহার সনদপত্র (Occupancy Certificate)

এর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ নির্মাণ অনুমোদনপত্র

নতুন অবকাঠামো নির্মাণ করতে বা বিদ্যমান অবকাঠামো পরিবর্তন, পরিবর্ধন বা সংযোজন করতে ইচ্ছুক হলে আইন অনুযায়ী নির্মাণ অনুমোদনপত্র গ্রহণ করতে হবে। অন্যথায় নির্মাণ কাজ অব্যাহত রাখলেও সম্পূর্ণ বেআইনি ও অবৈধ বলে গণ্য হবে।

দ্বিতীয়তঃ লে-আউট নকশা  ১ : ২০০  স্কেলে অঙ্কিত হতে হবে এবং এতে  নিম্নলিখিত  তথ্য থাকতে হবে । যথা:

  • সাইটের প্রতি দিকের সীমানা ও পরিমাপ;
  • প্রযোজ্য ক্ষেত্রে, সাইটে বিদ্যমান ভবনসমূহের পরিসীমা, বর্হিভাগের পরিমাপ, উচ্চতা, তলার সংখ্যা এবং রক্ষিত আবশ্যিক  উন্মুক্ত  স্থানের পরিমাপ;
  • প্রযোজ্য ক্ষেত্রে, সাইটে প্রস্তাবিত ও বিদ্যমান ভবন বা কাঠামো, জলাশয়, উদ্দ্যান, অন্যান্য ভূ-নৈসর্গিক এলাকা, নিচু ভূমি, খোলা প্রান্তর ইত্যাদির অবস্থান;
  • সড়কসমূহের দৃষ্টে সাইট বা প্লটের দিক নির্দেশ, সাইটের সংলগ্ন রাস্তার প্রস্থ এবং ব্যক্তি মালিকানাধীন বা নিজস্ব রাস্তার ক্ষেত্রে সম্পূর্ণ রাস্তার দৈর্ঘ্য ও প্রস্থ;
  • রাস্তা হতে সাইটে প্রবেশ ও নির্গমনের গেইটের অবস্থান;
  • প্রস্তাবিত ও বিদ্যমান ভবনসমূহের চারিদিকে পানি প্রবাহের দিক নির্দেশনাসহ নর্দমার (যদি থাকে) অবস্থান;
  • ভূগর্ভস্থ জলাধার, সেপটিক ট্যাংক এবং সোকপিট, পয়ঃনিষ্কাশন লাইনের সহিত সংযোগের অবস্থান (যদি থাকে) এবং
  • সাইটের মধ্যে আবর্জনা সংগ্রহস্থলের অবস্থান।

জমি বিক্রয়কারী শাহাদাত হোসেন জানান, আমি গত দু’বছর আগে জমির দালাল বটুর মাধ্যমে আনিসুর রহমানের কাছে আড়াই শতক জমি বিক্রয় করেছি। ৬মাস আগে থেকে আনিসুর সেই জমির উপরে বাড়ি তৈরি করছে। আমি মাপজোপ করে দেয়ার পরও নিয়ম-নীতির তোয়াক্কা না করে জমির দালাল বটুর সহযোগিতায় সে রাস্তা দখল করে সিঁড়ি তৈরি করেছে। পিছনের জমির মালিকের ভিতরে বিল্ডিং বৃদ্ধি করেছে। নিষেধ করা হলে তিনি বলেন, আমার জায়গার সামনে আমি যা খুশি তাই করবো। আপনারা কেউ বাধা দিতে পারবেন না। শিক্ষিত মানুষের আচারণ যদি এরকম হয় তাহলে তার সঙ্গে আর কথা বলে কে? তাই আমি নিজেই অপমানিত হয়ে তার সঙ্গে আর কোন কথা বলি না।

 

নবনির্মিত ভবনের পাশের ভুক্তভোগী, কাজী শামছুর রহমান বলেন, আনিসুর রহমান গত দুই বছর আগে আমার পাশে আড়াই শতক জমি কিনেছেন। ছয় মাস আগে তিনি ওই জমিতে বাড়ি তৈরি করা শুরু করেন। নামমাত্র প্লান তৈরি করে সে কোন নিয়ম-নীতির তোয়াক্কা না করে মানুষের চলাচলের রাস্তা ও আমার জমি দখল করে বাড়ি নির্মাণ করছে। আমি গত তিন মাস আগে পৌরসভায় লিখিতভাবে অভিযোগ করি। কিন্তু অভিযোগটি পৌরসভা গ্রহণ করা হলেও সার্ভেয়ার হাফিজুর রহমান অজ্ঞাত কারণে নোটিশ প্রদান করছে না। তাই আমি পৌর কর্তৃপক্ষের বিষয়টি গুরুত্বসহকারে দেখার জন্য বিনীতভবে অনুরোধ করছি। নির্মাণ কাজে বাধা দেওয়ায় আনিসুর এলাকার ভূমিদস্য ও সন্ত্রাসী বটু কে দিয়ে আমার ও আমার পরিবারের লোকজনকে হুমকি-ধামকি দিচ্ছে। আমি এখন এলাকার সন্ত্রাসী বাহিনীর কারণে নিরাপত্তাহীনতায় ভুগছি। এমত অবস্থায় আমিও আমার পরিবারের সদস্যদের প্রতি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দৃষ্টি কামনা করছি।

বিষয়টি নিয়ে নির্মাণাধীন ভবনের মালিক আনিসুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, রাস্তার উপরে আমার সিড়িটা চলে গেছে এটা সঠিক। তবে আমি ইচ্ছাকৃতভাবে রাস্তার উপর সিঁড়ি করিনি। দ্বিতীয় তলার ছাদ ঢালাই করার সময়ে কিছু সিমেন্ট বালু বেঁচে ছিলো। তাই সেটা দিয়ে রাস্তার উপরে সিঁড়ি তৈরি করেছে মিস্ত্রিরা। তবে আমি আপাতত সিঁড়ি টি ব্যবহার করবো। পরে সিঁড়ি ভেঙে দিব। আর পিছনের দিক থেকে যারা অভিযোগ করেছে তারা সম্পূর্ণ ভুল অভিযোগ করেছে। আমি কারো জায়গাতে বিল্ডিং করি নাই। তারপরও জমি মাপজোক করে যদি আমার সানসাইট প্রতিবেশীদের জমির মধ্যে বেধে যায় তাহলে আমি ভেঙে ফেলবো বলে তিনি জানান।

যশোর পৌরসভার সার্ভেয়ার হাফিজুর রহমান কাছে পৌরসভার ভিতরে নিয়ম-নীতির তোয়াক্কা না করে স্থাপনা নির্মাণের বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আনিসুরের প্রতিবেশী লিখিতভাবে অভিযোগ করেছেন। অভিযোগ পাওয়ার পর আমরা মৌখিকভাবে ভবনে নির্মাণের কাজ বন্ধ করে দিয়েছি। আজকালের ভিতরে লিখিতভাবে নোটিশ দেয়া হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *