পদ্মা ও মেঘনা নামে বিভাগের সিদ্ধান্ত স্থগিত

নিউজটি শেয়ার লাইক দিন

ডেক্স নিউজ: পদ্মা ও মেঘনা নামে নতুন দুই বিভাগ করার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় তা স্থগিত করা হয়েছে।

সরকারের ব্যয় সংকোচন নীতির কারণে এই সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। রোববার (২৭ নভেম্বর) আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের এই তথ্য জানান।

ঢাকা বিভাগ থেকে ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ী আলাদা করে গঠিত হওয়ার কথা ছিল পদ্মা বিভাগ। আর চট্টগ্রাম বিভাগকে ছেঁটে ফেলে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর নিয়ে গঠিত হওয়ার কথা ছিল মেঘনা বিভাগ। যা আজকের নিকারের বৈঠকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়ার কথা ছিল। কিন্তু ব্যয় সংকোচন নীতির কারণে সেই সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে।

জানা গেছে, বিভাগ দুটি করলে কমপক্ষে এক হাজার কোটি টাকা করে অন্তত দুই হাজার কোটি টাকা প্রাথমিকভাবে দরকার। সেই সঙ্গে প্রতিটি বিভাগে অন্তত ২৮টি করে নতুন দফতর খুলতে হবে। সেসব দফতরে জনবলসহ আনুষঙ্গিক অনেক বিষয় জড়িত। বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে সরকার উন্নয়ন কাজের অর্থ বরাদ্দে গুরুত্ব দিচ্ছে। তাই নতুন বিভাগের কাজ আগামী অর্থবছর পর্যন্ত স্থগিত করা হয়েছে।

উল্লেখ্য, এখন দেশে আটটি বিভাগ রয়েছে। সেগুলো হলো- ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *