দ:কোরিয়ায় বিয়ার কিনতে গিয়ে পদদলিত হয়ে দুই শতাধিক যুবক-যুবতীর মৃত্যু

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: হিপ ডান্স ক্লাবগুলোর পাশাপাশি ডিজে হিপ-হপ এবং হাউসে ডান্স করার জন্য বিয়ার কিনতে গিয়ে পদদলিত হয়ে দক্ষিণ কোরিয়ায় দুই শতাধিক যুবক-যুবতীর মৃত্যু।

দক্ষিণ কোরিয়ার রাজধানী শিউলে হ্যালোইন উৎসব পালনের ডান্স করার জন্য বিয়ার কিনতে গিয়ে ভিড়ে পদদলিত হয়ে এ মর্মান্তিক দুর্ঘটনার ঘটে।

নিহতদের বেশিরভাগই কিশোর ও যুবক বয়সী। আহত হয়েছেন আরও বহু মানুষ। নিখোঁজ কয়েকশ জন।

আহতদের রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের চিকিৎসার জন্য টাস্কফোর্স গঠনের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, এখন পর্যন্ত সাড়ে তিনশ জনের বেশি নিখোঁজ রিপোর্ট জমা পড়েছে। এছাড়া নিহতদের মধ্যে ৯৭ জন নারী ও ৫৪ জন পুরুষ।

শনিবার স্থানীয় সময় রাত ১০টার পর সিউলের ইতায়েওন এলাকায় এই ঘটনা ঘটে।

যেভাবে ঘটলো এমন ভয়াবহ ঘটনা
আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে জানা গেছে, রাজধানী শিউলের জনাকীর্ণ এলাকা ইতায়েওন। অত্যন্ত সরু রাস্তা ও দোকানপাট সমৃদ্ধ জায়গাটি রাতে লোকারণ্য হয়ে ওঠে। এই জায়গাটি কোরিয়ান বারবিকিউ রেস্তোরাঁ, কম দামি কাবাবের দোকানসহ রাতের মুখরোচক খাবারের জন্য বিখ্যাত।

সেখানে নৈমিত্তিক বিয়ার বার, গে পাব, হিপ ডান্স ক্লাবগুলোর পাশাপাশি ডিজে হিপ-হপ এবং হাউস স্পিন রয়েছে। সাধারণত রাতের বেলা ইতায়েওনে বহু মানুষ ভিড় করেন।

সরু এই রাস্তাটিতে হ্যালোইনের রাতে লক্ষাধিক মানুষ জড়ো হয় বলে জানা গেছে। জায়গার চেয়ে বেশি মানুষ একত্রিত হওয়ায় তা ভয়াবহ হয়ে ওঠে। একসময় তা মারাত্মক পর্যায়ে পৌঁছলে দম বন্ধ হয়ে ও পদদলিত হয়ে বেশিরভাগ যুবক-যুবতীর মৃত্যু হয়।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, বহু তরুণ-তরুণী রাস্তায় পড়ে রয়েছেন। তাদেরকে সিআরপি দেওয়া হচ্ছে। এছাড়া রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বহু লাশ।

ঘটনার পরপরেই জরুরি বৈঠকে বসেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল। বৈঠকে আহতদের চিকিৎসার জন্য একটি টাস্কফোর্স গঠনের নির্দেশ দেন তিনি। এছাড়া কী কারণে এতো মানুষ হতাহত হলো তার কারণ অনুসন্ধানও শুরু করেছেন তিনি।

ভয়াবহ এই ঘটনা জানার পর বিশ্বের একাধিক নেতা শোক প্রকাশ করেছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, তারা দক্ষিণ কোরিয়ার জনগণের সঙ্গে রয়েছেন।

ইউরোপীয় ইউনিয়নের প্রধান কূটনীতিক জোসেপ বোরেল বলেছেন, ওই ঘটনায় তিনি গভীরভাবে শোকাহত। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান আমেরিকান সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন।

হতাহতের ওই ঘটনা ঘটার আগে একটি বারে মদ্যপান করছিলেন ৩০ বছর বয়সী যুবক জিওন গা-ইউল।

বার্তা সংস্থা এএফপিতে তিনি বলেন, ‘আমার বন্ধু বলেছে: বাইরে ভয়ঙ্কর কিছু ঘটছে। তখন আমি বললাম: তুমি কি বলছ? তারপর আমি বাইরে গিয়ে দেখি রাস্তায় লোকজন সিপিআর করছে।’আসলে প্রকৃতপক্ষে কিভাবে ঘটনা ঘটেছে সেটি আমি এখনো জানতে পারিনি। তবে এখন মানুষের লাশ নিয়ে দৌড়াদৌড়ি শুরু হয়েছে। কারোরই এ বিষয়ে জানা বোঝার খুব একটা জরুরী মনে করছে না। তারপরও কয়েক শতাধিক গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। তাদের সেবা যত্ন দিয়ে সুস্থ করা এখন বড় কাজ বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *