অপরাধীকে সুস্থ জীবনে ফিরে আনতে যশোরে সাসসের উদ্যোগে যুবককে ইজিবাইক প্রদান

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: এসো সচেতন হই। অন্যকে সচেতন করি। একটি সুন্দর পৃথিবী গড়ি। এই স্লোগানকে সামনে রেখে যশোরে সামাজিক সচেতন সংস্থা (সাসস) এর উদ্যোগে মানুষের মাঝে সচেতনতার লক্ষে মানববন্ধন ও রেলীর আয়োজন করা হয়েছে। 

পরে অপরাধীকে সুস্থ জীবনে ফিরে আনতে যশোরে সাসসের উদ্যোগে যুবক হেলালউদ্দিন নামে এক যুবককে ইজিবাইক প্রদান করা হয়েছে।

মঙ্গলবার(২৩ শে জানুয়ারি ২০২৩) বেলা ১১ঃ৩০ টার দিকে যশোর প্রেসক্লাবের আনুষ্ঠানিকভাবে তাকে এ ইজিবাইক হস্তান্তর করেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। ইজিবাইক গ্রহণকারী হেলাল উদ্দিন যশোর সদর উপজেলার সতিঘাটা এলাকার আব্দুল কাদের দফাদারের ছেলে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মনিরামপুর উপজেলার কাশিপুর গ্রামের শারীরিক প্রতিবন্ধী ভ্যানচালক  শাহিনুর রহমান ও অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতায় ছিলেন যশোর জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের এসআই মফিজুল ইসলাম।

যশোর জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের এসআই মফিজুল ইসলাম তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, বিভিন্ন অপরাধ মূলক কর্মকাণ্ডের রহস্য উদঘাটনে আমাদের যেভাবে উৎসাহিত হই, তেমনি আমাদেরকে কাঁদায়। কারণ আমরা অপরাধীদের ধরতে দেখে উৎসাহিত হই। কিন্তু কখনো ভাবিনা সেও তো মানুষ। জেল কারাগারের রুলস হলো খারাপ মানুষদের ভালো করা। কিন্তু মাঝেমধ্যে দেখা যায় এর ব্যতিক্রম। যারা জেলে যায় তারা আরো খারাপ হয়ে বের হয়।

তাছাড়া দেখা যায় একইরূপে একই ধরনের অপরাধে একই ব্যক্তি বারবার গ্রেফতার হয়। কিন্তু অধিকাংশ সময় দেখা যায় জেল খাটে তারা আর সুস্থ জীবনে ফিরে আসতে পারে না। কারণ তাদের একাধিক মামলার জেলের গ্লানি ও জামিনের পর বার বার হাজিরার দৌড়া দৌড়িতে তারা ইচ্ছে করলেও ভালো হতে পারে না।

তাই পেশাদার ছোট অপরাধীদের সুস্থ জীবনে ফিরে আনতে সামাজিক সচেতন সংস্থার উদ্যোগে আজকের এ ক্ষুদ্র প্রয়াস এবং সচেতনতা বৃদ্ধি করা।
তাই প্রশাসনের তদন্ত সাপেক্ষে একজন পেশাদার অপরাধীকে সুস্থ জীবনে ফিরে আনতে কর্মসংস্থানের ব্যবস্থার জন্য হেলাল উদ্দিনকে ভাড়া চুক্তিতে একটি ইজিবাইক প্রদান করা হয়েছে। যদিও হেলাল উদ্দিন এর আগে একজন পেশাদার ইজিবাইক ও ভ্যান চোর ছিল। সামাজিক সচেতন সংস্থা (সাসস) সহযোগিতায় সে এ ধরনের অপরাধ থেকে নিজেকে বাঁচাতে পারবে এবং এ ইজিবাইকের মাধ্যমে সে কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবে। এভাবে যদি সমাজের বিত্তবানরা এগিয়ে আসে তাহলে সমাজ থেকে অপরাধ দূর করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *