স্টুডেন্ট ভিসার আবেদন নিচ্ছে আমেরিকা দূতাবাস

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: করোনা মহামারীর কারণে আমেরিকার সব ধরনের ভিসা বন্ধ ছিল দীর্ঘদিন ধরে। এ দীর্ঘ সময়ের পর আমেরিকা শিক্ষার্থীদের জন্য শুধুমাত্র স্টুডেন্ট ভিসা আবেদন গ্রহণ করতে যাচ্ছে।

আমেরিকা দূতাবাস সূত্র থেকে জানা গেছে দূতাবাস যে, আগামী ১৫ নভেম্বর (রোববার) থেকে এফ, জে এবং এম ক্যাটাগরির ভিসার জন্য নতুন আবেদনকারীদের কাছ থেকে সীমিত আকারে আবেদনপত্র গ্রহণ ও সাক্ষাৎকারের জন্য সময় দেওয়া শুরু হবে।

শুক্রবার আমেরিকার দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আবেদন করা যাবে, এখানে ক্লিক করে এবং অনলাইনে তাদের প্রোফাইল আপডেট/হালনাগাদ করতে হবে। সংশ্লিষ্ট ভিসা ফি প্রদানের পরে অনলাইন সাক্ষাৎকারের সময় নিতে হবে।

জমা দেওয়া আবেদন ফি (এমআরভি) নিয়মিত ভিসা সেবা কার্যক্রম পুনরায় চালু না হওয়া পর্যন্ত বৈধ থাকবে এবং এই আবেদন ফি ব্যবহার করে আগামি ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাত্কারের জন্য সময় নেওয়া যাবে।

করোনাভাইরাসের কারণে দূতাবাসের প্রাত্যহিক কর্মতালিকায় সাক্ষাৎকারের সংখ্যা সীমিত থাকবে। তাই ভিসা প্রসেস করার সময় ছয় সপ্তাহ পর্যন্ত লাগতে পারে বলে জানিয়েছে দূতাবাস। আবেদনকারীদের ভিসা প্রসেসের সময় মনে রেখে ভিসার আবেদন ও ভ্রমণের তারিখ পরিকল্পনা করার জন্য অনুরোধ করা হয়েছে।

ভিসার বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

ইউনেসকোর তথ্য অনুযায়ী, উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশ থেকে বছরে প্রায় ৭০ থেকে ৯০ হাজার শিক্ষার্থী দেশের বাইরে যান। এর বড় একটি অংশ যান যুক্তরাষ্ট্রে।

কিন্তু করোনাভাইরাস মহামারীর কারণে ভিসা দেওয়া বন্ধ থাকায় প্রস্তুতি পর্যায়ে থাকা অনেক শিক্ষার্থী বিপাকে পড়েন। বিষয়টি নিয়ে তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করেন। যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিভেন বিগান অক্টোবরে বাংলাদেশ সফরে এলে তার কাছেও বিষয়টি তুলে ধরা হয়।

আমেরিকা দূতাবাস থেকে আরও জানানো হয়েছে, আমেরিকাতে ইতিমধ্যে যেসব শিক্ষার্থী লেখাপড়া করছেন, কাদের ক্ষেত্রে দূতাবাসের সাক্ষাৎকার ছাড়াই ভিসা পাওয়ার সুযোগ রয়েছে।

উল্লেখ্য প্রতি বছর সারা বিশ্বে থকে কয়েক লক্ষ শিক্ষার্থী স্টুডেন্ট ভিসা নিয়ে আমেরিকাতে লেখাপড়া করতে যেয়ে থাকে। কিন্তু বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারী রূপ ধারণ করায় প্রায় নয় মাস যাবত আমেরিকা সরকার সব ধরনের ভিসা বন্ধ রাখেন। যে কারণে সারা বিশ্ব থেকে কয়েক লক্ষ শিক্ষার্থী অধীর আগ্রহে থাকেন আমেরিকা ভিসা পাওয়ার জন্য।১৫ নভেম্বর থেকে এফ, জে এবং এম ক্যাটাগরির ভিসার জন্য নতুন আবেদনকারীদের কাছ থেকে সীমিত আকারে আবেদনপত্র গ্রহণ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *