৭ মার্চের ভাষণ ছিল বাঙালির মুক্তির সনদ: যবিপ্রবি উপাচার্য

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি, যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তিবিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেছেন, ১৯৭১ সালের ৭মার্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরঐতিহাসিক ভাষণ ছিল বাঙালি জাতির মুক্তির সনদ।এই ভাষণেই তিনি কৌশলে স্বাধীনতার ঘোষণাও দেনএবং কী কী করা লাগবে সেই নির্দেশনাও দিয়ে যান। আজ শনিবার যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিবএকাডেমিক ভবনের গ্যালারিতে জাতির পিতার ৭মার্চের ঐতিহাসিক ভাষণের উপর ‘ভাষণপ্রতিযোগিতা ও আলোচনা সভায়’প্রধান অতিথিরবক্তব্যে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন এসবকথা বলেন।

অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, ১৯৭১সালের ৭ মার্চেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুররহমান বাঙালিকে বাঁচাতে হবে এবং স্বাধীনতা পেতেহবে, এমন অবস্থায় দাঁড়িয়ে এ ভাষণটি দেন। এভাষণে তিনি বলে দিয়ে গেছেন যুদ্ধ হতে যাচ্ছে, দেশস্বাধীন হতে যাচ্ছে। একটি নিষ্পেষিত জাতিকেএকটি ভাষণের মাধ্যমে সম্মুখ সমরের জন্য জাগ্রতকরেন। পরবর্তীতে বহির্বিশে^ বাংলাদেশেরস্বাধীনতার স্বীকৃতি পেতে এ ভাষণের রাজনৈতিকদূরদর্শিতা ছিল সুদূর প্রসারী।

 ঐতিহাসিক ৭ মার্চের কর্মসূচি শুরু হয় সকাল ৮টা৪৫ মিনিটে যশোর শহরের বকুলতলায় অবস্থিতজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালেপুষ্পস্তবক অর্পণের মাধ্যমে। শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের সাথে নিয়ে বিশ্ববিদ্যালয়েরউপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনজাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।এরপরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ছাত্রলীগের নেতা-কর্মীরা বঙ্গবন্ধুর ম্যুারালেপুষ্পস্তবক অর্পণ করেন। একইসঙ্গে যশোর বিজ্ঞানও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তাসমিতি ও কর্মচারী সমিতিও জাতির পিতার ম্যুরালেপুষ্পস্তবক অর্পণ করেন। সকাল সাড়ে ৯টায়বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থিত শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের সাথে নিয়েবঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন যবিপ্রবিরউপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যেবঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের উপর ভাষণপ্রতিযোগিতার আয়োজন করা হয়। ভাষণপ্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন পুষ্টি ওখাদ্য প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী এইচ এম মারুফহাসান, দ্বিতীয় স্থান অধিকার করেন ইংরেজিবিভাগের শিক্ষার্থী ফাহাদ ফারদীন এবং তৃতীয় স্থানঅধিকার করেন পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীফরিদ আহমেদ। বিজয়ী শিক্ষার্থীদের হাতে বঙ্গবন্ধুরলেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারেররোজনামচা’এবং ‘আমার দেখা নয়া চীন’বই তুলেদেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *