৬০ লাখ ৭৪ হাজার বিদেশি কর্মী লাগবে জাপানে

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক: জাপানে ২০৪০ সালে ৬০ লাখ ৭৪ হাজার বিদেশি শ্রমিকের প্রয়োজন হবে, যা বর্তমানের তুলনায় চারগুণ বেশি। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।

আজ বৃহস্পতিবার এই খবর প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যম নিক্কেই এশিয়া। সমীক্ষায় বলা হয়েছে, চলমান প্রক্রিয়ায় ২০৪০ সালে জাপানে ৪ লাখ ২০ হাজার কর্মীর ঘাটতি দেখা যাবে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সরকার দেশটিতে বিদেশি কর্মী নিয়োগের প্রোগ্রাম প্রসারিত করার দিকে নজর দেওয়ার পর এমন তথ্য পাওয়া গেল। এরই মধ্যে জাপান কর্মীদের স্থায়ী বসবাসের জন্য নাগরিকত্ব দেওয়ার কার্যক্রম শুরু করেছে। এ ধরনের প্রচেষ্টা বিদেশি কর্মীদের আকৃষ্ট করতে পারে।
জাইকার সমীক্ষায় ইঙ্গিত করা হয়েছে যে, জাপানের সীমাবদ্ধ অভিবাসননীতি বিদেশি কর্মীদের আকৃষ্ট করার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলতে পারে, যা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমাতে সাহায্য করছে।

অক্টোবরের শেষ পর্যন্ত জাপানে ১৭ লাখের বেশি বিদেশি কর্মী ছিল। যার মধ্যে প্রায় তিন লাখ ৫০ হাজার সরকার অনুমোদিত প্রশিক্ষণার্থী প্রোগ্রামে অংশ নিয়েছিলেন। তাছাড়া আরও তিন লাখ ৩০ হাজার বা তার বেশি পার্ট-টাইমকর্মী ছিলেন। যারা ছিলে প্রধানত বিদেশি শিক্ষার্থী।

প্রতিবেদনে বলা হয়, নিজেদের দেশের অর্থনীতি ভালো না হওয়া পর্যন্ত উন্নয়নশীল দেশের নাগরিকরা বিদেশে চাকরি করতে বেশি আগ্রহী হবে বলে মনে করা হচ্ছে। গবেষণার পূর্বাভাসে আরও বলা হয় জাপান এখন থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার চেয়ে মিয়ানমার ও কম্বোডিয়ার কর্মীদের আকৃষ্ট করবে।

দেশটির অধিকাংশ কর্মী আসে শুধু ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও থাইল্যান্ড থেকে। তবে এসব দেশের অর্থনীতি অনেকটা উন্নতির দিকে। তাই ভবিষ্যতে এত বেশি কর্মী আকৃষ্ট করতে দেশটি সমস্যার সম্মুখীন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *