৩ প্রতিবন্ধী সন্তানের পিতা হত্যার প্রতিবাদে মানবাধিকার কমিশনের মানববন্ধন

নিউজটি শেয়ার লাইক দিন

মেঘনা প্রতিনিধি: গত এক সপ্তাহ আগে পারিবারিক জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে সালিশির মধ্যে দিনে দুপুরে ৩ প্রতিবন্ধী সন্তানের বাবাকে হত্যা করে স্থানীয় প্রভাবশালীরা। বাবাকে হত্যার পর পরিবারের অন্য লোকজনকেও হত্যার হুমকি দিয়ে যাচ্ছে ঘাতকরা। বাবা হত্যার বিচার চেয়ে দ্বারে দ্বারে ঘুরছে প্রতিবন্ধী তিন সন্তান । আজ সকালে মানববন্ধনে এসে পিতা হত্যার বিচার চাইলেন  প্রতিবন্ধী সন্তানেরা

শারীরিক ও মানসিক- উভয় দিক দিয়েই প্রতিবন্ধী দুই ভাইবোন। আরেক বোন শারীরিক প্রতিবন্ধী। এই প্রতিবন্ধকতা নিয়েই মানববন্ধনে এসে অশ্রুসজল চোখে পিতা হত্যার বিচার চাইলেন কুমিল্লার মেঘনার নিহত গোলাম মহিউদ্দিনের সন্তানেরা।

আলোচিত এ হত্যাকাণ্ডে শনিবার আসামিদের দ্রুত আইনের আওতায় আনা ও ন্যায়বিচারের দাবিতে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ মানবাধিকার কমিশন (বিএইচআরসি) মেঘনা উপজেলা শাখা। এই মানববন্ধনে দাড়িয়ে কান্নায় ভেঙে পড়েন অসহায় সন্তানেরা।

শনিবার সকাল সোয়া ১০টায় উপজেলার বাসস্ট্যান্ডে এই কর্মসূচির আয়োজন করা হয়। প্রায় ৪৫ মিনিট মানববন্ধন শেষে র‌্যালি নিয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে স্মারকলিপি হস্তান্তর করা হয়।

শারীরিক ও মানসিক- উভয় দিক দিয়েই প্রতিবন্ধী দুই ভাইবোন। আরেক বোন শারীরিক প্রতিবন্ধী। এই প্রতিবন্ধকতা নিয়েই মানববন্ধনে এসে অশ্রুসজল চোখে পিতা হত্যার বিচার চাইলেন কুমিল্লার মেঘনার নিহত গোলাম মহিউদ্দিনের সন্তানেরা

মানববন্ধনে মেঘনা উপজেলা মানবাধিকার কমিশনের আহ্বায়ক মাহবুব উল্লাহ শিকদার বলেন, মেঘনার শিবনগর গ্রামের গোলাম মহিউদ্দিন নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন। সংবাদ পেয়ে আমরা তার বাড়িতে গিয়ে দেখতে পাই তিনটি প্রতিবন্ধী সন্তান। পরিবারটির একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন মহিউদ্দিন। এই নৃশংস হত্যাকাণ্ডের পর পরিবারটি পুরোপুরি অসহায়। যেহেতু এ হত্যামামলার আসামিরা এখনো আইনের আওতায় আসেনি, আমরা এই মানববন্ধন কর্মসূচির মাধ্যমে মানবাধিকার কমিশন মেঘনা শাখার পক্ষ থেকে বলছি, সিভিল প্রশাসন, পুলিশ প্রশাসন আপনারা পারেন সবকিছুই। আপনারা যদি চেষ্টা করেন এই অসহায় পরিবারের পক্ষে দাড়িয়ে আসামিরা যতই শক্তিশালী হোক না কেন, তাদের অতিদ্রুত আইনের আওতায় এনে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচারের মুখোমুখি করতে পারেন।

মেঘনা উপজেলা মানবাধিকার কমিশনের উপদেষ্টা খালেক মাস্টার বলেন, একটি সাধারণ তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে যে হত্যাকাণ্ড ঘটানো হয়েছে আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং প্রশাসন, মিডিয়া ও প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলের কাছে জোর দাবি জানাই, এই হত্যাকাণ্ডে যেন কঠিন থেকে কঠিনতর বিচার হয়। যারা দোষী তাদের যেন ফাঁসি হয়।
শুধু মানবাধিকার কর্মী নয়, উপজেলা চেয়ারম্যান, প্রতিটি ইউনিয়ন চেয়ারম্যান-মেম্বারসহ সব জনগণকে এ হত্যার বিচার দাবিতে সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।
মানববন্ধনে উপজেলার মানবাধিকার কর্মীরা, সাধারণ মানুষ ও নিহত মহিউদ্দিনের স্ত্রী-সন্তানসহ স্বজনরা উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে বলা হয়, মহিউদ্দিন হত্যার ২২ দিন হয়ে গেছে কিন্তু এখনো কোনো আসামি ধরা পড়েনি। বিষয়টি নিয়ে মহিউদ্দিনের পরিবার হতাশায় পড়ে গেছে। আসামিদের অতিসত্বর আইনের আওতায় এনে ন্যায়বিচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করা হয় স্মারকলিপিতে।

উল্লেখ্য, জমি সংক্রান্ত বিরোধ মীমাংসার জন্য গত ১২ নভেম্বর (বৃহস্পতিবার) মুজিবসেনা ঐক্যলীগের সাধারণ সম্পাদক লুৎফর রহমানের নেতৃত্বে সালিশের মধ্যে পিটিয়ে হত্যা করা হয় গোলাম মহিউদ্দিনকে। এ ঘটনায় ১৪ নভেম্বর (শনিবার) নিহতের স্ত্রী মাফিয়া বেগম বাদী হয়ে মামলা (নং ৬/৬৯) দায়ের করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *