সাগরে মহড়া,আমেরিকা-রাশিয়া যুদ্ধের দ্বারপ্রান্তে

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: পৃথিবীর দুই পরাশক্তি ধর দেশ আমেরিকা ও রাশিয়া যুদ্ধের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে। দেশ দুটো কৃষ্ণ মহাসাগরে পাল্টাপাল্টি যুদ্ধ মহড়ার কারনে এ অবস্থা তৈরি হয়েছে। আন্তর্জাতিক যুদ্ধ বিশ্লেষকেরা বলছেন, এ অবস্থার কারণে দুই পরাশক্তি দেশ আমেরিকা এবং রাশিয়ার মধ্যে যে কোন সময় যুদ্ধ বেধে হতে পারে। তাই এখনই দেশ দুটিকে কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি করে কৃষ্ণ সাগর যুদ্ধ মহড়া বন্ধ করা উচিত। তা না হলে বিশ্বে করোনা ভাইরাস মহামারীর মধ্যে নতুন ঘোর বিপদের আশঙ্কা রয়েছে।

 

জানা গেছে, বেশ কয়েকদিন যাবৎ পশ্চিম সামরিক জোট ন্যাটো মহড়া চলছে কৃষ্ণসাগরে। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মহড়াকে উসকানি আখ্যা দিয়ে তা বন্ধ করার আহ্বানের কয়েক ঘণ্টার মধ্যেই যুদ্ধজাহাজ দিয়ে নিজেদের সামরিক সক্ষমতা প্রদর্শন করেছে মস্কো। এতেই বিপত্তি আমেরিকার। আমেরিকা বলেছে দ্রুত রাশিয়া যুদ্ধ মহড়া বন্ধ না করলে পরিস্থিতি ভয়াবহ হবে।

বৃহস্পতিবার কৃষ্ণ সাগরে অত্যাধুনিক রণতরী থেকে গুলি করে নিজেদের শক্তি প্রদর্শন করে রাশিয়া। গত সপ্তাহেই রুশ জলসীমায় প্রবেশের অভিযোগ এনে ব্রিটিশ রণতরীকে তাড়িয়ে দেওয়ার দাবি করে মস্কো। ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়া দখলে নেয় রাশিয়া। আর তাই রাশিয়ার এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার কোনও এখতিয়ার নেই বলে সাফ জানিয়ে দেয় লন্ডন।

কৃষ্ণ সাগরে রাশিয়া যখন নৌমহড়া চালাচ্ছিল, ঠিক সেই সময়েই বৃহত্তর উপদ্বীপটির ওই অঞ্চলে যুদ্ধবিমান ও হেলিকপ্টার দিয়ে সামরিক মহড়া চালায় ইউক্রেন ও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যরা।

এমআই ফোর্টিন ও এমআই এইট হেলিকপ্টারের পাশাপাশি এসইউ টোয়েন্টি ফাইভ ও এসইউ টোয়েন্টি সেভেন যুদ্ধবিমান তাতে অংশ নেয়। রুশ সীমান্তবর্তী অঞ্চলে আগামী দুই সপ্তাহ এই সামরিক মহড়া অব্যাহত থাকবে। এতে ন্যাটোর সদস্য দেশগুলোর ৫ হাজার সেনা সদস্য এবং ৩০টি যুদ্ধজাহাজ ও ৪০টি অত্যাধুনিক বিমান অংশ নেবে।

আন্তর্জাতিকভাবে ক্রিমিয়া ইউক্রেনের অংশ হলেও ২০১৪ সালে তা নিজেদের দাবি করে রাশিয়ার দখলে নেয় পুতিন সরকার। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সামরিক মহড়ার প্রতিবাদ জানিয়ে তা বন্ধের আহ্বান জানায় রাশিয়া। নিজেদের সার্বভৌমত্ব রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ারও হুঁশিয়ারি দেয় দেশটি।

 

সাবেক এক মার্কিন নৌকর্মকর্তা স্কট রিটার বলেছেন, বেশ কয়েকদিন পশ্চিমা কোয়ালিশন বাহিনী ন্যাটোর সামরিক জোট কৃষ্ণ সাগরের যুদ্ধ মহড়া চালাচ্ছে। এর মধ্যে হঠাৎ করে রাশিয়ার সৈন্যরা রণতরী নিয়ে কৃষ্ণ মহাসাগরে ঢুকে পড়েছে। সেখানে তারা আরও অধিক পরিমাণ সমরাস্ত্র সৈন্য সমাবেশ ঘটাচ্ছে যুদ্ধ মহড়া চালানোর জন্য। এটা ভয়াবহ একটা ঘটনা। উভয় বাহিনী দ্রুত ঘটনাস্থল পরিত্যাগ না করলে পরিস্থিতি ভয়াবহ সংঘাতের দিকে চলে যাবে। তাই এখনই জাতিসংঘকে বিষয়টি নিয়ে ভাবতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *