ষোড়শী কন্যার হাতে একদিনের রাষ্ট্রীয়ভার

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: মেয়ে কি ভবিষ্যতে মায়ের মত শক্ত হাতে রাষ্ট্রীয় পরিচালনা করতে পারবেন? শুধুমাত্র সেটা দেখার জন্য নিজের ষোড়শী কন্যার হাতে এক দিনের রাষ্ট্রক্ষমতা তুলে দিলেন উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী ও বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রপ্রধান সানা মারিন আভা মুরতো নামের ১৬ বছরের এক কিশোরীর হাতে

২০০১ সালের ৭ সেপ্টেম্বর মুক্তি পাওয়া বলিউডের ব্লকবাস্টার হিট ছবি ‘নায়ক’ এর কথা নিশ্চয়ই কেউ ভুলে যাননি। একটি টিভি চ্যানেলের রিপোর্টারের চরিত্রে অভিনয় করা বলিউড সুপারস্টার অনিল কাপুর নাটকীয়ভাবে হয়ে যান একটি রাজ্যের একদিনের মুখ্যমন্ত্রী। একের পর এক তাক লাগানো দুর্নীতি ও অনিয়ম বিরোধী সাঁড়াশি অভিযানে একদিনের মুখ্যমন্ত্রী হয়ে ওঠেন জনতার কাঙ্খিত ‘জন নায়ক’।

সিনেমায় এমন একজন সাধারণ নাগরিকের এক দিনের জন্য রাষ্ট্র নায়ক হওয়ার গল্পকে হার মানিয়ে এবার সামনে এলো বাস্তব জীবনের এক ষোড়শী নায়িকার গল্প।

বুধবার (৭ অক্টোবর) এমনই এক ঘটনার সাক্ষী থাকল ফিনল্যান্ড। উত্তর ইউরোপের এই দেশটির প্রধানমন্ত্রী সানা মারিন এক দিনের জন্য নিজের দায়িত্ব তুলে দিয়েছিলেন, আভা মুরতো নামের ১৬ বছরের এক কিশোরীর হাতে। এদিন প্রধানমন্ত্রী হিসেবে সেই রোমাঞ্চকর ভূমিকা পালনের দায়িত্ব বুঝে নিলেন আভা। মূলত, নারী অধিকার রক্ষা প্রচার অভিযান সকলের সামনে তুলে ধরতেই অভিনব এই পদক্ষেপ গ্রহণের নজিরবিহীন ইতিহাস সৃষ্টি করলেন মারিন। এমনটাই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডেকান ক্রনিকাল।

এক দিনের জন্য দেশের প্রধানমন্ত্রী হয়ে উচ্ছ্বসিত ১৬ বছরের আভা মুরতো। দক্ষিণ ফিনল্যান্ডের ভাস্কাইয়ের বাসিন্দা আভা পরিবেশ ও মানবাধিকার নিয়ে কাজ করেন। সেই সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধারাবাহিকভাবে পরিচালনা করেন সচেতনতামূলক প্রচারণার কাজ। এক দিনের প্রধানমন্ত্রী হয়ে দেশের আইন ব্যবস্থা বিষয়ে নতুন জিনিস শিখছেন বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন আভা।

নিজের উচ্ছ্বাস গোপন না করে ফিনল্যান্ডে এক দিনের প্রধানমন্ত্রী আভা জানান, সিদ্ধান্ত নেওয়া মেয়েদের নিজেদের বুঝতে হবে। প্রযুক্তির ব্যাপারে তারা যে ছেলেদের সঙ্গে পাল্লা দিতে পারে, এ কথাও মাথায় রাখতে হবে।

এক দিনের প্রধানমন্ত্রী আভা মনে করেন, ছোটদের কাছ থেকেও বড়দেরও অনেক কিছু শেখার আছে।

ফিনল্যান্ডের বর্তমান প্রধানমন্ত্রী ৩৪ বছর বয়সী সানা মারিন বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রপ্রধান। গত ডিসেম্বরে তাদের জোট সরকার ফিনল্যান্ডের ক্ষমতায় এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *