শুল্ক ফাঁকি রুখতে বিজিবিও বন্দরের যৌথ এন্ট্রি চালু

নিউজটি শেয়ার লাইক দিন

বেনাপোল সংবাদদাতা: শুল্ক ফাঁকি রোধে দেশের প্রধান স্থল বন্দর যশোরের  বেনাপোলে বন্দরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বন্দরের কর্তৃপক্ষ যৌথ এন্ট্রি শাখা চালু করেছেন। মঙ্গলবার দুপুরে বন্দরের বাংলাদেশ সীমান্তে   বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার আজিজুর রহমান এক উদ্বোধনের মাধ্যমে এ এন্ট্র শাখা চালু করেন।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক ট্রাফিক মামুন কবির তরফদার জানান, আগে শুধুমাত্র বন্দর এর পক্ষ থেকে এখানে ভারত থেকে আসা ট্রাক সহ মালামাল এন্ট্রি করা হতো। এখন থেকে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি কাস্টমস ও বন্দরের কর্মকর্তাদের সমন্বয়ে এন্টি শাখা চালু করা হয়েছে ।এর ফলে ৩ দপ্তরের ভুল ভুল বুঝাবুঝির অবসান হবে এবং মালামাল দ্রুত খালাস নিতে পারবে আমদানিকারকরা।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, আগে বন্দর কর্তৃপক্ষ এন্ট্রি করার পর কাস্টম ও বিজিবি রাস্তায় ট্রাক আটকে নানাভাবে হয়রানি করতো। এখন থেকে এক জায়গায় এন্ট্রি করা হবে। তাতে সময় কম লাগবে ও আমদানি-রফতানি আরও বাড়বে। সরকারের রাজস্ব আয়ও বাড়বে এতে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বেনাপোল কাস্টমসের অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম, উপ-কমিশনার শামীমুর রহমান, বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল, সহকারী পরিচালনা (ট্রাফিক) আতিকুর রহমান, বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমানসহ কাস্টমস বন্দর ও ব্যবসায়ী সংগঠনের কর্মকর্তা ও কর্মচারীরা।

কমিশনার আজিজুর রহমান জানান, পূর্বে কাস্টম কর্তৃপক্ষ ও বন্দরের কর্মকর্তারা মালামাল এন্টি করে ছাড়ার পরে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি সদস্যরা রাস্তায় ট্রাকে তল্লাশি করে সময় নষ্ট করতো। তাছাড়া কিছু কিছু সময় কিছু অসাধু কর্মকর্তার মাধ্যমে এন্ট্রিতে অনিয়ম করার কারণে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারাতো। যৌথ এন্ট্রির ফলে   আমদানি-রফতানিতে স্বচ্ছতা ও গতিশীলতা বাড়বে। এবং সরকার অধিকহরে রাজস্বব পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *