শুল্ক ফাঁকির দায়ে বেনাপোলে ২০ কোটি টাকার কাপড় জব্দ

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: মিথ্যে ঘোষণা দিয়ে শুল্কো ফাঁকি দেওয়ার উদ্দেশ্যে ভারত থেকে আমদানিকৃত বিশ কোটি টাকা মূল্যের ১২ ট্রাক ফেব্রিকস কাপড় জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

সোমবার (১৮ই ডিসেম্বর) দুপুরে চারটি চালানে আমদানিকৃত পণ্যটি জব্দ করে বেনাপোল কাস্টমসের কর্মকর্তারা।

কাস্টমস সূত্র জানায়, আটক পণ্যের আমদানিকারক দিনাজপুরের রোজামনি এন্টারপ্রাইজ। রফতানিকারক প্রতিষ্ঠান ভারতের সুন্দরী ফ্যাশন। পণ্যে ঘোষণা দেওয়া আছে সিনথেটিক ফেব্রিকস, কিন্তু আছে সব শার্টিং ফেব্রিক্স ও ভেলভেট ফেব্রিক্স। মিথ্যা ঘোষণা দিয়ে সিনথেটিক ফেব্রিক্সের স্থলে শার্টিং ফেব্রিক্স, চিনাউল ফেব্রিক্স ও ভেলভেট ফ্রেবিক্স আমদানি করা হয়েছে। পণ্য চালানটি বন্দরে প্রবেশের সময় ওয়েইং স্কেলে ৮ টন মালামাল বেশি থাকলেও স্কেলে কর্মরত বন্দরের কর্মকর্তা সন্দীপ রায় মালামাল সঠিক আছে বলে ওজন স্লিপ প্রিন্ট করে দেন।

বন্দরের সূত্র আরও জানায়, পণ্যচালানগুলো খালাসের দায়িত্বে আছেন, বেনাপোলের সি অ্যান্ড এফ এজেন্ট তৃণা অ্যাসোসিয়েটস ও অনন্তা এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড। শরিফুল ইসলাম নামে এক যুবক এই দুটি প্রতিষ্ঠানের লাইসেন্স ভাড়া করে সরকারের কোটি কোটি টাকার রাজস্ব ফাঁকি দিয়ে আসছেন।

পণ্য চালানগুলো খালাসের দায়িত্বে নিয়োজিত শরিফুল ইসলাম বলেন, ‘পণ্য চালানগুলো খালাসের দায়িত্ব আমার। আমার নিজের কোনও লাইসেন্স নেই, ভাড়া লাইসেন্সেই কাজ করি। তবে মালামালগুলো কাস্টমস কর্তৃপক্ষ এখনও পরীক্ষণ কার্যক্রম সম্পন্ন করেনি। টিয়ারজনিত কারণে চার টন মালামাল বেশি আছে।’ বিষয়টি তিনি এড়িয়ে যান।

স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ, ওয়েট স্লিপ কম্পিউটার জালিয়াতি করে শরিফুল প্রতিনিয়ত রাজস্ব ফাঁকি দিয়ে আসছেন। যা তদন্ত করলে ধরা পড়বে।

জানতে চাইলে বেনাপোল কাস্টম হাউসের কমিশনার আব্দুল হাকিম বলেন, গোপন সংবাদের মাধ্যমে জানতে পারি শুল্কো ফাঁকি দেয়ার উদ্দেশ্যে এসব মালামাল ভারত থেকে আনা হয়েছে। পরে কর্মকর্তারা মালামাল গুলো হেফাজতে নিয়ে তদন্ত শুরু করেছে। এসব অনিয়মের সঙ্গে জড়িতদের খোঁজা হচ্ছে। এরপর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *