যুক্তরাষ্ট্রে তীব্র ঝড়ে বিপর্যস্ত ২০ কোটি মানুষ, মৃত্যু ১২

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের বড়দিনের ছুটি শুরু হওয়ার আগে ব্যাপক ও তীব্র শীতকালীন ঝড়ে তুষার বৃষ্টির কবলে পড়েছে প্রায় ২০ কোটি মানুষ, ইতোমধ্যেই অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। বিপর্যস্ত এসব মানুষের দুর্ভোগ বৃদ্ধি পেয়েছে অনেকাংশে।

ঝড়ের কারণে শুক্রবার ১৫ লাখেরও বেশি মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়ে এবং কয়েক হাজার ফ্লাইট বাতিল করতে হয়।

সাউথ ডাকোটায় ভারি তুষারপাতের কারণে আটকা পড়া আমেরিকার স্থানীয় নৃগোষ্ঠীর কিছু বাসিন্দা জ্বালানি ফুরিয়ে যাওয়ার পর জামাকাপড়ে আগুন ধরিয়ে নিজেদের উষ্ণ রাখার চেষ্টা করেছেন বলে জানা গেছে।

ঝড়ের তাণ্ডব সবচেয়ে বেশি অনুভূত হচ্ছে কানাডার অন্টারিও ও কুইবেক প্রদেশে, এখানে লাখ লাখ মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। দেশটির বাকি অধিকাংশ অংশে, ব্রিটিশ কলম্বিয়া থেকে নিউফান্ডল্যান্ড পর্যন্ত, চরম শৈত্য প্রবাহ ও শীতকালীন ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।

শুক্রবার বায়ুমণ্ডলের চাপ দ্রুত কমে গিয়ে ঝড়টি ‘বোম্ব সাইক্লোনের’ রূপ নেয়, এতে যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তে তুষার ঝড়ের মতো পরিস্থিতি সৃষ্টি হয়।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ (এনডব্লিউএস) জানিয়েছে, টেক্সাস থেকে মেইন পর্যন্ত ছড়ানো বিশাল এই ঝড়টির বিস্তৃতি ৩২০০ কিলোমিটার, এটির শুক্রবারের মানচিত্র ‘এ পর্যন্ত শীতকালীন আবহাওয়া সতর্কতা ও পরামর্শের সবচেয়ে বড় একটি বিস্তৃতি চিত্রিত করেছ ‘।

এদিন যুক্তরাষ্ট্রের মন্টানার এলক পার্কের তাপমাত্রা নেমে মাইনাস ৪৫ সেলসিয়াসে দাঁড়িয়েছিল, এ সময় মিশিগানের হেল শহর পুরোপুরি বরফের চাদরে ঢাকা ছিল। শুক্রবার রাতে হেল শহরের তাপমাত্রা মাইনাস ১৭ সেলসিয়াসে নেমে যায়।

শহরটির স্মিটিটিস হেল সেলুনের বারটেন্ডার এমিলি বিবিসিকে বলেন, “এখানে অনেক ঠাণ্ডা, আমরা নারকীয় সময় পার করছি।”

পেনসেলভেইনিয়া ও মিশিগানে ভারি তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। বাফেলো, নিউ ইয়র্ক অন্তত ৩৫ ইঞ্চি তুষারপাত হবে বলে ধারণা করা হচ্ছে। নিউ ইংল্যান্ড, নিউ ইয়র্ক ও নিউ জার্সিতে উপকূলীয় বন্যা দেখা গেছে।

প্রশান্ত মহাসাগরীয় উপকূলের উত্তরপশ্চিমাঞ্চলীয় সিয়াটল ও পোর্টল্যান্ডের কিছু বাসিন্দাকে রাস্তায় জমাট বাঁধা তুষারের ওপর আইস-স্কেটিং করতে দেখা গেছে।

এমনকী সচরাচর মৃদুভাবাপন্ন আবহাওয়ার দক্ষিণী অঙ্গরাজ্য লুইজিয়ানা, আলাব্যামা, ফ্লোরিডা ও জর্জিয়ায় তাপমাত্রা মাইনাস তিন সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে।

সূত্র: বিবিসি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *