ব্যবসায়ীদের দখলে শার্শার ফুটপাত, চরম ভোগান্তিতে পথযাত্রীরা

নিউজটি শেয়ার লাইক দিন
সোহাগ হোসেন, বেনাপোল প্রতিনিধি: যশোরের শার্শা উপজেলার  মহাসড়ক, বাইপাশ ও ফুটপথ সড়কের উপর বিভিন্ন হাটবাজার, বালু, কাঠ, ইট, ফার্নিচার, ওয়েল্ডিং কারখানা, স্যানেটারী সামগ্রী তৈরী কারকসহ বিভিন্ন ধরণের ব্যবসায়ীরা দখল করে ব্যবসা চালিয়ে যাচ্ছে। ফলে সাধারন পথচারীরা  পড়েছেন চরম ভোগান্তিতে।
নাভারন থেকে বেনাপোল ও চেকপোস্ট জিরো পয়েন্ট পর্য়ন্ত সিএনজি,ইজিবাইক,ব্যাটারি চালিত ভ্যান যেখানে সেখানে যে ভাবে ইচ্ছা সে ভাবে পারকিং করে রাখছে।বেনাপোল স্থল বন্দর দিয়ে প্রতি বছর সরকার কোটি কোটি টাকা রাজস্ব আহরন হয়।আমদানী-রপ্তানী ছাড়াও পাসপোর্টের মাধ্যমে বিভিন্ন দেশের বিদেশিক যাত্রী আসা যাওয়া করে এই সড়ক দিয়ে। মাস ১০ শেক আগে বেনাপোল কাস্টমস কমিশনারের হস্তক্ষেপ ও প্রশাসনের  মাধ্যমে অবৈধ দখলদারদের সতর্ক করার পর কিছুদিন বন্ধ রেখে আবার ক্ষমতার দাপটে ও স্ব-স্থানে ফিরে এসেছে এসব অবৈধ দখলদার ব্যবসায়ীরা ও চালকরা।
নাভারন – বেনাপোল সড়ক বর্তমানে সংস্কার কাজ চলমান রয়েছে। বর্তমানে সড়কটি এখন বেশ প্রশস্ত। আগে কার্পেটিংয়ের অংশ কম থাকায় খালি স্থান দিয়ে কলেজগামী শিক্ষার্থী ও পথচারীরা চলাচল করত। কিন্তু বর্তমানে সড়কটি বেশ চওড়া করা হয়েছে। ফলে সড়কের পাশে খালি জায়গা পর্যাপ্ত নেই। যেটুকু রয়েছে সেটুকু ও কার্পেটিং করা অংশ দখল নিয়ে বিভিন্ন ব্যবসা পরিচালনা করা হচ্ছে।
এছাড়া নাভারন মেন সড়ক থেকে শুরু করে শার্শা,বেনাপোল বাজার বাস স্ট্যান্ড,চেকপোস্ট, হাই স্কুল,গালস্ স্কুল ও কলেজর সামনে ইজিবাইক, মহেন্দ্র, ও মোটরচালিত ভ্যান যত্রতত্র দাড়িয়ে যাত্রী উঠানো নামানো বা দাড় করিয়ে রাখা হচ্ছে। ফলে স্কুল- কলেজের শিক্ষার্থী ও পথচারীদের কার্পেটিং করা অংশ দিয়ে চলাচল করতে হচ্ছে কষ্টে।ফুটপথ ও সড়কের উপর দিয়ে চলাচল করায় যেকোন মুহুর্তে বড় ধরণের দুর্ঘটনা প্রানহানির ঘটার আশংকা রয়েছে।
এ ব্যাপারে সাধারন পথচারীরা প্রসাশনের দ্রুত হস্তপেক্ষ কামনা করছে।নাভারন সার্কেল এসপি জুয়েল ইমরান বলেন,পথচারীদের চলাচলের অসুবিধা না রাস্থায় কোন রকম জানজট না করতে পারে তার জন্য আইনি পদক্ষেপ নেব।
উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মন্ডল  বলেন, বেশ কিছুদিন আগে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বন্ধ করা হয়। কিন্তু আবারও অবৈধভাবে দখল করে ব্যবসা করা হচ্ছে বলে শুনেছি ও দেখেছি। অচিরেই অবৈধ দখলদারদের উচ্ছেদে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *