বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে ইতিহাস টাইগারদের

নিউজটি শেয়ার লাইক দিন

খেলাধুলা ডেস্ক: এক ম্যাচ হাতে রেখেই বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষ ইতিহাস গড়লেন টাইগাররা। আন্তর্জাতিক ক্রিকেটে ইংলিশদের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বাদ নিলো বাংলাদেশ।

মিরপুরে এদিন টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। আগে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলিং তোপে নির্ধারিত ২০ ওভারে সব উইকেট হারিয়ে ১১৭ রান সংগ্রহ করে জস বাটলাররা। এ ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শান্তর ব্যাটে ভর করে ৪ উইকেটের জয় পায় টাইগাররা।

ইংল্যান্ডের দেওয়া ১১৮ রানের লক্ষ্যে বাংলাদেশের হয়ে ওপেনিংয়ে ব্যাট করতে আসে লিটন দাস ও রনি তালুকদার। দেখে শুনেই শুরু করে এই দুই ওপেনার স্যাম কারনের প্রথম ওভারে নেন ৭ রান। পরে ক্রিস ওকসের ওভারে ১ চারে নেন ৮ রান। ফলে ভালো শুরু করেছিল এই দুই ওপেনার।

তবে স্যাম কারানের তৃতীয় ওভারে শর্ট বলে তুলে মারতে গিয়েছিলেন লিটন, কিন্তু ব্যাটে নিয়ন্ত্রণ ছিল না তেমন। ফলে ডিপ মিডোউইকেটে ফিল সল্টের হাতে ধরা পড়েন ফর্মখরায় ভুগতে থাকা বাংলাদেশ ওপেনার। ৯ বলে ৯ রানেই থেমেছেন তিনি, তৃতীয় ওভারে প্রথম উইকেট হারিয়েছে বাংলাদেশ।

এরপর উইকেট আসে নাজমুল হাসান শান্ত সঙ্গ দিচ্ছিলেন ওপেনার রনিকে। তবে পাওয়ার প্লের শেষ ওভারে জোফার আর্চারের বলে মইন আলির কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন আট বছর পর জাতীয় দলে সুযোগ পাওয়া রনি। ১৪ বলে করেন ৯ রান।

এরপর তৃতীয় উইকেটে শুরুর ধাক্কা সামাল দিতে থাকেন হৃদয়-শান্ত। এই দুই ব্যাটার মিলে গড়েন ২৮ রানের জুটি। তবে আন্তর্জতিক টি-টোয়েন্টিতে রেহান আহমেদের প্রথমে ওভারেই অফ স্টাম্পের বেশ বাইরে শর্ট বল, জায়গায় থাকলে হয়তো ইচ্ছামতো খেলতে পারতেন তৌহিদ হৃদয়। তবে জায়গা বানিয়ে খেলতে গিয়ে ক্যাচ দিলেন পয়েন্টে। ফলে বাংলাদেশের এই জুটি ভাঙে দলীয় ৬১ রানে।

চতুর্থ উইকেটে মিরাজকে সঙ্গে নিয়ে দলকে নিয়ে যেতে থাকেন জয়ের দিকে। দুজন মিলে এই জুটিতে যোগ করেন ৪১ রান। দলীয় ৯৭ রানে গিয়ে আর্চারের বলে আদিল রশিদের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মিরাজ। ফেরার আগে করেন ১৬ বলে ২০ রান।

জয়ের জন্য আর বাকি ২১ রান। উইকেটে আসেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। তবে সমর্থকদের আজ হতাশই করেছেন সাকিব। ৩ বল খেলে মঈন আলীর বলে ফিরেছেন শুন্য রানেই। দলীয় ১০০ রানে পঞ্চম উইকেট হারায় বংলাদেশ। সাত নম্বরে নেমে আফিফও ব্যর্থ এদিন ৩ বলে ২ রান করেন। ১০৫ রানেই ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ।

শেষ দুই ওভারে বাংলাদেশের জয়ের জন্য দরকার ছিলো ১৩ রান। ১৯তম ওভারে ক্রিস জর্ডানের প্রথম বলেই বলে বাউন্ডারি হাকিয়ে বাংলাদেশকে জয়ের দিকে নিয়ে যান শান্ত। ওই ওভারের চতুর্থ আর পঞ্চম বলে টানা দুই চারে বাংলাদেশকে জয়ের বন্দরে ভেড়ান তাসকিন আহমেদ। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩ টি উইকেট নেন জোফার আর্চার।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারে উইকেট হারায় ইংল্যান্ড। ওপেনিংয়ে দ্বিতীয় টি-টোয়েন্টিতে রদবদল করে জস বাটলারের দল। বাঁহাতি ব্যাটার মালান আজ সফরকারীদের হয়ে ইনিংসের সূচনা করেন। প্রথম ওভারে ১০ রান তুলে ঝড়ো শুরুর ইঙ্গিত দিলেও তাসকিন আহমেদের স্বীকার হন ইংলিশ ওপেনার মালান।

শুরু ধাক্কা সামলে পাওয়ার প্লেতে দলের হাল ধরেন ফিল সল্ট ও মঈন আলী। প্রথম ৬ ওভারে ১ উইকেট হারিয়ে ৫০ রান তুলে এই দুই টপ অর্ডার ব্যাটার।

কিন্তু পাওয়ার প্লের পরই ইংলিশ শিবিরে আঘাত হানেন সাকিব আল হাসান, হাসান মাহমুদ ও মেহেদী হাসান মিরাজ। ৭ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে ইংল্যান্ড। দলীয় ৫৭ রানে ৪ উইকেটের পতন ঘটে ইংলিশদের। একে একে সাজঘরে ফিরে যান সল্ট, অধিনায়ক বাটলার ও অভিজ্ঞ মঈন আলী।

পঞ্চম উইকেট জুটিতে দলের হাল ধরেন বেন ডাকেট ও স্যাম কারান। তবে মেহেদী হাসান মিরাজের করা ১৫তম ওভারে জোড়া উইকেটের পতনে বিপাকে পড়ে ইংল্যান্ড। দলীয় ৯১ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ইংল্যান্ড দ্রুতই অলআউট হওয়ার শঙ্কায় পড়ে। তবে শেষ বেন ডাকেটের ইনিংসে লড়াইয়ের পুঁজি পায় ইংলিশরা। নির্ধারিত ২০ ওভারে সব উইকেট হারিয়ে ১১৭ রান সংগ্রহ করে সফরকারীরা।

বাংলাদেশের হয়ে ৪ উইকেট শিকার করেন স্পিনার মেহেদি হাসান মিরাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *