বিজিবি অভিযানে এক দিনেই শৃঙ্খলা ফিরলো’বেনাপোল রেলস্টেশনে’

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: বেনাপোল রেল স্টেশন এলাকায় বেশ কিছুদিন যাবত চোরাচালানিদের দৌরাত্ম্য বেড়ে যাওয়ায় দক্ষিণবঙ্গের বহুল প্রচারিত নোভানিউজ২৪ অনলাইন পত্রিকা গত এক সপ্তাহ ধরে দফায় দফায়  প্রতিবেদন দিয়ে আসছিলো। এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে সরকারের উচ্চপর্যায়ের একটি বিশেষ গোয়েন্দা সংস্থা জোরালোভাবে তৎপরতা বৃদ্ধি করে। নিউজের সত্যতা পাওয়াই  গোয়েন্দা সদস্যরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানালে তারা চোরাচালান রোধে উদ্যোগ নেয়।

 

তারই পরিপ্রেক্ষিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নড়েচড়ে বসে। কয়েক দিন ধরে বিজিবি পুলিশ ও অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বৈঠক করেন।

এক পর্যায়ে বৃহস্পতিবার সকাল সাড়ে দশটার দিকে বিজিবি সদস্যরা খুলনা-কলকাতা ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনের মাধ্যমে চোরাচালান রোধে ব্যাপক তৎপরতা বৃদ্ধি করে। এই তৎপরতার আগেই চোরাচালানিরা বিজিবির অভিযানের পূর্বাভাস পেয়ে ভারতীয় পেট্রাপোলে চোরাচালানের অধিকাংশ মালামাল নামিয়ে দেয়। এসব মালামাল নামাতে গিয়ে যথাসময়ের একঘন্টা পরে ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনটি বেনাপোল রেলস্টেশনে একঘন্টা পরে পৌঁছায়। পৌঁছানোর সাথে সাথে বিজিবিসহ অন্যান্য বাহিনীর সদস্যদের তৎপরতায় সুশৃঙ্খলা ভাবে এসব লাগেজ ব্যবসায়ীদের বেনাপোল ইমিগ্রেশনের ভিতর প্রবেশ করান।

আরো পড়ুন>>বেনাপোল রেলস্টেশন কাস্টমস সিন্ডিকেটের কাছে জিম্মি

https://www.novanews24.com/wp-content/uploads/2022/12/11152022122253.jpg

বেনাপোল রেলস্টেশনের স্টেশন মাস্টার সাইদুর রহমান বলেন, বেশ কিছুদিন ধরে চোরাচালানীদের দৌরাত্ম বেড়ে যাওয়ায় বেনাপোল রেল স্টেশন এলাকা বিশৃঙ্খলা তৈরি হয়েছিলো। আজ অতিরিক্ত বিজিবি সহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপর থাকায় স্টেশন এলাকায় শৃঙ্খলা ফিরে এসেছে। এভাবে কয়েক সপ্তাহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপরতা থাকলে স্টেশনে শৃঙ্খলা বজায় থাকবে বলে জানান তিনি।

আরো পড়ুন>>ভারতে পাচারকালে ১৮২ কেজি স্বর্ণ জব্দ

যশোর ৪৯ বিজিবি ব্যাটেলিয়ানের অধিনায়ক লেফটেন কর্নেল শাহেদ মিনহাজ সিদ্দিকী বলেন, নোভানিউজ ২৪ অনলাইন পত্রিকায় রেলস্টেশনের অনিয়ম ও বিশৃঙ্খলা নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। বিষয়টি নিয়ে বিজিবির গোয়েন্দা সংস্থা তৎপরতা জোরদার করা হয়। আমাদের নিজস্ব গোয়েন্দা সংস্থার মাধ্যমেও জানতে পেরেছি বেনাপোল ‘বন্ধন এক্সপ্রেস’টি এখন চোরাচালানীদের দখলে। এ অঞ্চলে বিজিবির তৎপরতা বৃদ্ধি পাওয়ায় সীমান্তের চোরাই ঘাট গুলো বন্ধ রয়েছে। ফলে চোরাচালানীরা নতুন ভাবে সঙ্ঘবদ্ধ হয়েছে। এসব চোরাকারবারিরা পাসপোর্ট ও ভিসা করে ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনটিতে করে ভারতে প্রবেশ করেন। এর পর ভারত থেকে বিপুল পরিমাণে মালামাল নিয়ে আবার এই ট্রেনের মাধ্যমে বাংলাদেশে প্রবেশ করেন। ট্রেনটি বেনাপোল রেল স্টেশনে এসে পৌঁছালে এসব চোরাকারবারিদের সহযোগীরা দিকবিদিক থেকে এসব মালামাল দ্রুত নিয়ে পালিয়ে যায়। তাদের সাথে যুক্ত রয়েছেন ভারতীয় চোরাকারবারীরাও। এক পর্যায়ে বৃহস্পতিবার সকাল থেকে বেনাপোল রেলস্টেশনে বিপুল পরিমাণে বিজিবি মোতায়েন করা হয়। সেই সাথে অন্যান্য সংস্থার সদস্যেরাও ছিল। বিজিবির কঠোর তৎপরতায় ট্রেন থেকে একে একে করে যাত্রীদের নামিয়ে নিয়ে আসা হয় এবং কাস্টমসের তল্লাশি চেকপোস্টের ঢোকানো হয়। যাতে করে কোন মাত্রা অতিরিক্ত মালামালও লাগেজ ব্যবসায়ীরা মালামাল নিয়ে এসে থাকলে কাস্টমস সেগুলো ট্যাক্স ও ভ্যাটের আওতায় নিয়ে আসতে পারে। এ প্রক্রিয়া চললে সরকার এখান থেকে বিপুল পরিমাণে রাজস্ব পাবে বলে জানান এই কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *