বাবুনগরী-মামুনুল-ফয়জুলের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা

নিউজটি শেয়ার লাইক দিন

ডেস্ক নিউজ: কুষ্টিয়াতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় এএম বাবুনগরী-মামুনুল-ফয়জুলের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহীর মামলা হয়েছে। ভাস্কর্য বিরোধিতা ও ভাংচুরের বক্তব্য ও প্রচারণার অভিযোগে হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরীসহ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন করা হয়েছে। বাবুনগরী ছাড়াও অন্য দুই আসামী হলেন— হেফাজতে ইসলামীর যুগ্ম মহাসচিব মামুনুল হক ও ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির সৈয়দ ফয়জুল করিম।

সোমবার ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট আবদুল মালেক ওরফে মশিউর মালেক এবং মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল এ মামলার আবেদন করেন। শুনানি শেষে মহানগর হাকিম সত্যব্রত শিকদার বাদীর জবানবন্দি গ্রহণ করে পরে আদেশ দেবেন বলে জানান।

মশিউর মালেকের মামলায় মাওলানা মামুনুল হককে একমাত্র আসামি করা হয়েছে। আমিনুল ইসলাম বুলবুলের মামলায় জুনায়েদ বাবুনগরী, মামুনুল হক এবং সৈয়দ ফয়জুল করিমকে আসামি করা হয়েছে।

এর আগে রোববার বিকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর রাষ্ট্রবিরোধী মামলার আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জিশান মাহমুদ।

মামলার আর্জি থেকে জানা যায়, গত ১৩ নভেম্বর খেলাফত মজলিসের নেতা মামুনুল হক ঢাকায় এক অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য তৈরির তীব্র সমালোচনা করেন। তিনি সরকারকে হুঁশিয়ার করে বলেছিলেন, ভাস্কর্য নির্মাণের পরিকল্পনা থেকে সরে না দাঁড়ালে তিনি আরেকটি শাপলা চত্বরের ঘটনা ঘটাবেন এবং ওই ভাস্কর্য বুড়িগঙ্গা নদীতে ছুঁড়ে ফেলবেন।

অন্যদিকে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির জুনায়েদ বাবুনগরী ২৭ নভেম্বর সন্ধ্যায় চট্টগ্রামের হাটহাজারী পার্বতী উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত এক মাহফিলে বলেন, কোনো ভাস্কর্য তৈরি হলে তা টেনে হিঁছড়ে ফেলে দেওয়া হবে। তাদের ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য গত কয়েকদিন যাবৎ বিভিন্ন গণমাধ্যমে ব্যাপকভাবে প্রকাশিত ও প্রচারিত হয়ে আসছে।

আবেদনে আরো বলা হয়, এ ধরনের ধৃষ্টতাপূর্ণ বক্তব্যের রেশ ধরে কুষ্টিয়ায় তাদের অনুসারীরা গত ৪ ডিসেম্বর রাতের আঁধারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্যের ডান হাত ও পুরো মুখমণ্ডল এবং হাতের অংশবিশেষ ভেঙে ফেলে। বঙ্গবন্ধুর ভাস্কর্যে আঘাত হানা বাংলাদেশ নামক রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের শামিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *