বঙ্গবন্ধুর ব্যবহৃত মাইক্রোবাসটি এখনো কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে যশোরে

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু যশোর: বঙ্গবন্ধুর ব্যবহৃত মাইক্রোবাসটি আজও কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে যশোর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে।

তৎকালিনী সময়ে যশোরের খ্যাতিমান বিদ্যাপীঠ মোমিন গার্লস স্কুলের যশোর-ব-২১৪ এই নাম্বারের জার্মানির তৈরি ভক্সেল ভিভার ব্র্যান্ডের এই মাইক্রোবাসটির মালিক ছিলেন। যা বর্তমানে যশোর সরকারি বালিকা বিদ্যালয় নামে পরিচিত। মাইক্রোবাসটির চালক ছিলেন মোঃ সিদ্দিক হোসেন। ১৯৬৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গুরুত্বপূর্ণ কাজে চুয়াডাঙ্গা যাওয়ার জন্য গাড়িটি নির্বাচন করেন। নির্ধারিত সময়ে চুয়াডাঙ্গা যাওয়ার জন্য এ গাড়িটি ব্যবহার করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এরপর মুক্তিযোদ্ধা কমান্ডার রাজেক আহমেদ ১৯৭১ সালের শেষের দিকে মুক্তিযুদ্ধে এ গাড়িটি ব্যবহার করেন। মাইক্রোবাসটি ব্যবহার করে মুক্তিযুদ্ধকালীন সময়ে অস্ত্র, গোলাবারুদ ও মুক্তিযোদ্ধাদের স্থানান্তর করা হয়েছিল। ১৯৭১ সালের ৬ই ডিসেম্বর যশোর নিউমার্কেটের পেছনের মধুগ্রাম এলাকার সম্মুখযুদ্ধেও এ গাড়িটি ব্যবহার করে মুক্তিযোদ্ধারা। ওইদিন এ গাড়িতে করে তিনজন পাক হানাদারকে ধরে এনে যশোর কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। কিন্তু জাতির জনক বঙ্গবন্ধুর ব্যবহৃত এ মাইক্রোবাসটিও মহান মুক্তি যুদ্ধকালীন সময়ে দেশের সূর্যসন্তানদের ব্যবহৃত এই যানটি মোমিন সরকারি বালিকা বিদ্যালয়ের একটি পরিত্যক্ত স্থানে স্বাধীনতার ৪৫ বছর পরেও জীর্ণশীর্ণ অবস্থায় পড়েছিল। যশোরের কিছু বিশিষ্ট ব্যক্তিও মুক্তিযোদ্ধাদের মাইক্রোবাসটির দিকে নজর গেলে তারা বিষয়টি তৎকালীনজেলা প্রশাসক ডক্টর হুমায়ুন কবিরকে জানান। একপর্যায়ে জেলা প্রশাসক ২০১৬ সালে গাড়িটি সংরক্ষণের উদ্যোগ নেন। ২০১৭ সালের ১৪ জুন যশোরের তৎকালীন জেলা প্রশাসক ডক্টর হুমায়ুন কবির গাড়ি সংরক্ষণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তবে মুজিববর্ষের ক্ষণগণনার দিন থেকে এটিকে যশোর জেলা কালেক্টরেট ভবনের সামনে নিয়ে এসে স্থায়ীভাবে সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করেন।

ঐতিহাসিক এই গাড়ির চালক সিদ্দিক হোসেন বলেন, বঙ্গবন্ধু যখনি যশোর আসতেন তখনই এই মাইক্রোবাসটি ব্যবহার করতেন। প্রথমদিকে এই মাইক্রোবাসটি যশোর সরকারি মোমিন বালিকা বিদ্যালয়ের কাজে ব্যবহার করা হতো। এরপর ১৯৬৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই মাইক্রোবাসটি ব্যবহার করে যশোর থেকে চুয়াডাঙ্গায় বিশেষ কাজে যান। এরপর ৭১ সালের ৬ ডিসেম্বরে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে এ মাইক্রোবাসটি ব্যবহার করে বিভিন্ন স্থানে যুদ্ধের সরঞ্জাম ও মুক্তিযোদ্ধাদের স্থানান্তর করা হয়। তবে দীর্ঘ ৪৫ বছর পর ও মাইক্রোবাসটির রক্ষণাবেক্ষণ করায় তিনি জেলা প্রশাসকের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

বীর মুক্তিযোদ্ধা আলী হোসেন মনি বলেন, মুক্তিযোদ্ধা কালীন সময়ে সব থেকে বড় ইতিহাস রয়েছে যশোরের। যশোরের মুক্তিযোদ্ধাদের দুঃসাহসিক অভিযানের ফলে সর্বপ্রথম পাকিস্তান হানাদার মুক্ত হয় যশোর। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে মোমিন গার্লস স্কুলের এ গাড়িটি ব্যবহার করে মুক্তিযোদ্ধারা অস্ত্রশস্ত্র এক স্থান থেকে আরেক স্থান সরবরাহ করেছে। এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যশোরে আসলে এই গাড়িটি ব্যবহার করতেন। গাড়িটি স্বাধীনতা যুদ্ধের ৪৫ বছর পরেও মোমিন সরকারি বালিকা বিদ্যালয়ের ময়লার স্তূপের মধ্যে গাড়িটি জীর্ণশীর্ণ অবস্থায় পড়েছিলো। পরে আমাদের দৃষ্টিগোচর হওয়ার পর আমরা তৎকালীন জেলা প্রশাসক ডক্টর হুমায়ুন কবির কে জানালে তিনি গাড়িটি সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করেন। তবে গাড়িটিকে আরো ভালো করে সংরক্ষণ করা গেলে যশোরের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে পরবর্তী প্রজন্মের ছেলেমেয়েরা মুক্তিযুদ্ধের বিষয় সম্পর্কে আরো জানতে পারবে বলে তিনি জানান।

যশোরের জেলা প্রশাসক তাজুল ইসলাম বলেন, মুক্তিযুদ্ধে ব্যবহৃত মাইক্রোবাসটিকে রক্ষণাবেক্ষণের জন্য সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে। আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস জানাতে ছোট-বড় সবকিছুই সংরক্ষণের উদ্যোগ নেয়া হচ্ছে। গাড়িটি মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর স্মৃতিস্মারক হিসাবে যশোর কালেক্টর চত্বরে কালের সাক্ষী হয়ে আছে। দেশের অন্যান্য জেলা থেকে দর্শনার্থীরা প্রতিনিয়ত এ মাইক্রোবাসটি দর্শন করছেন বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *