পুলিৎজার পেলেন আফগানিস্তানে নিহত সাংবাদিক দানিশ সিদ্দিকি

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবে খ্যাত পুলিৎজার পুরস্কার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়েছে।

এ বছরের পুলিৎজার পুরস্কার পেয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। এ ছাড়া ভারতে করোনা মহামারির চিত্র তুলে ধরে ফিচার ফটোগ্রাফি বিভাগে পুরস্কৃত হয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ওই ছবি তুলেছিলেন সংবাদ সংস্থাটির চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকি।

মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পর আফগানিস্তানে সংঘর্ষের মধ্যে পড়ে কান্দাহারে মারা যান পুলিৎজার জয়ী ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকি। যা নিয়ে উত্তাল হয় আন্তর্জাতিক সংবাদ মহল।

সোমবার পুরস্কার ঘোষণার সময় পুলিৎজারের বোর্ড সদস্য মার্জরি মিলার বলেন, ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে হামলার ঘটনা স্পষ্টভাবে তুলে ধরার জন্য ওয়াশিংটন পোস্টকে এ বছরের পুলিৎজার পুরস্কার দেওয়া হয়েছে। সংবাদমাধ্যমটির প্রতিবেদনের মাধ্যমে মানুষ দেশের ‘সবচেয়ে অন্ধকার দিনগুলো’ সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ধারণা পেয়েছিলেন।

ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকরা ২০২১ সালের ওই দিনে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলা চালায়। সেই হামলার ছবি তুলে ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে পুলিৎজার পেয়েছেন গেটি ইমেজের আলোকচিত্রীদের একটি দল। গত বছরে আফগানিস্থান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ছবি তুলে একই বিভাগ থেকে পুরস্কৃত হয়েছেন লস অ্যাঞ্জেলেস টাইমসের আলোকচিত্রী মার্কাস ইয়াম।

এবারের পুলিৎজারে বিশেষ বিভাগে পুরস্কার পেয়েছেন ইউক্রেনের সাংবাদিকেরা।

দেশটিতে গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়ার অভিযান চলছে। অভিযানের সময়ের খবরাখবর তুলে ধরার জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়েছে। সূত্র: এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *