দর্শক খরায় এশিয়ার বৃহত্তম সিনেমা হল ‘মণিহার’ধুক ধুক করছে

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর: এশিয়ার দ্বিতীয় বৃহত্তম ‘মণিহার’ সিনেমা হল দর্শক খরায় প্রাণ এখন ধুক ধুক করছে।  ২৫ লক্ষাধিক জনসংখ্যা অধ্যুষিত এ অঞ্চলের মানুষের একসময়ের সব থেকে চিত্র বিনোদনের স্থান ছিল ‘মণিহার’ সিনেমা হল। এ সিনেমা হল ছাড়াও যশোরে আরো চারটি সিনেমা হল ছিলো। সেগুলো হলো, চিত্রা সিনেমা হল, মানসী সিনেমা হল, তসবির সিনেমা হল ও নিরালা সিনেমা হল।

এছাড়াও যশোরের ৭টি উপজেলা সদরে ছিল আরো ১৬টি সিনেমা হল ছিলো। সব মিলিয়ে যশোর জেলায় ২১ টি সিনেমা হল ছিলো। তবে সেগুলো তুলনায় ‘মণিহার’সিনেমা হলটি ছিল ব্যতিক্রম। সে কারণে যশোর ও আশপাশের জেলা তো বটেই বাংলাদেশের বিভিন্ন জেলা সদরসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে সিনেমা প্রেমীরা যশোরে আসলেই ‘মণিহার’ সিনেমা হলে সিনেমা দেখার জন্য মুখিয়ে থাকতো। বিদেশি দর্শকদের মধ্যে জাপান, ভারত, ইংল্যান্ড, আফ্রিকা, নেপাল, মালদ্বীপ ভুটান উল্লেখযোগ্য। তবে যশোর জেলা সদরের ৪টি হল চিরতরে বন্ধ হয়ে গেলেও এক সময়ের এশিয়ার দ্বিতীয় বৃহত্তম ডিজিটাল হল ‘মণিহারের’ প্রাণ এখনও ধুক ধুক করে চলছে।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/02/Monihar-Hall-chairs-.jpg
হলের কানায় কানায় দর্শক পূর্ণ চেয়ার গুলো এখন শূন্য পড়ে থাকে

মহামারী করোনা ভাইরাস ও গত বছর খানেক আগে চাঁদাবাজদের দৌরাত্ম্যের কারণে হলটি কিছুদিন ধরে বন্ধ রাখা হলেও এখন হলটিতে চারটি শো- চালু রাখা হয়েছে। টিকিটের দাম ড্রেস সার্কেল ১২০ টাকা আর রিয়ার স্টল ১০০ টাকা। গত ৫ আগস্ট টিকিটের দাম পুনর্র্নিধারণ করা হয়েছে। এর আগে টিকিটের দাম ১০০ ও ৮০ টাকা ছিলো। তবে হলে সিনেমা দেখার দর্শক না থাকায় সেটি যেকোনো সময় বন্ধ করে দেয়া হতে পারে। এমনটি জানিয়েছেন হলের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারা জানিয়েছে প্রতি শো-তে ২০ থেকে ৩০ জন দর্শক নিয়ে হলে সিনেমা চালাতে হয়। যেটা বিদ্যুৎ খরচ উঠানোও সম্ভব নয়। হলটিতে ৩০ জন স্টাফ রয়েছে। অধিকাংশ সময়ে তাদেরও বেতন ভাতা বন্ধ থাকে। তারপরেও বাংলাদেশের এ ঐতিহ্যবাহী সিনেমা হল ও যশোরের ঐতিহ্য ধরে রাখার জন্য কর্তৃপক্ষ সিনেমা হল চালু রাখার প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে।

 

উপজেলা সদরের সিনেমা হল গুলো ছিলো, যশোর সদরের রূপদিয়ায় শুভেচ্ছা, কেশবপুরে রূপা, সুচিত্রা, চৌগাছায় উত্তরণ, লাইট হাউজ, অভয়নগরে সোহেলী, বর্ণালী, বিনোদন, বাঘারপাড়ায় শাপলা, মণিরামপুরে পূরবী, মধুমিতা, ঝিকরগাছায় মিতালী, শার্শার নাভারণে রুপালি, সোনালি ও বাগআঁচড়ায় ময়ূরী সিনেমা হল। উপজেলা পর্যায়ে সোহেলী, পূরবী, মধুমিতা ও ময়ূরী ধুক ধুক করে টিকে আছে কোনরকমে।

১৯৮২ সালে সাংস্কৃতিক মনা ব্যক্তিত্ব সেরাজুল ইসলাম যশোর পুরাতন বাস টার্মিনালের কেন্দ্রবিন্দু সিটি কলেজের সামনে ৪বিঘা জমির ওপর ণ নির্মাণ করেন ‘মণিহার” সিনেমা হল। ১৯৮৩ সালের শেষের দিকে সিনেমা হল টির নির্মাণ কাজ শেষ হয়। মণিহার’ সিনেমা হলের আসন সংখ্যা ছিলো ১৪৩০টি। ৪তলার এ হলটি পুরোটাই শীতাতপ নিয়ন্ত্রিত ছিলো। আছে র‌্যাম সিঁড়ি, ঝরণা ও ঝাড়বাতি। এর স্থপতি ছিলেন কাজী মোহাম্মদ হানিফ।  আধুনিক স্থাপত্যশৈলীর জন্য প্রতিষ্ঠার অল্প সময়ের মধ্যেই সিনেমা হলটি খ্যাতি অর্জন করেন।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/02/Monihar-.jpg
জনসমাগম মণিহার’ চত্তর এখন খা খা মরুভূমি

১৯৮৩ সালের ৮ই ডিসেম্বর সোহেল রানা-সুচরিতা অভিনীত ও দেওয়ান নজরুল পরিচালিত ‘জনি’ সিনেমা দিয়ে যাত্রা করে দেশের সবচেয়ে বড় সিনেমা হল ‘মণিহার’। যাত্রার শুরু থেকে মণিহারে দিনে ৪টি শোতেই নামতো দর্শকের ঢল। দূরদূরান্ত থেকে সিনেমাপ্রেমী মানুষদের উপস্থিতিতে মুখরিত থাকতো সিনেমা হল টি। এমনকি সিনেমা হলে সিনেমা দেখার জন্য অনেক দর্শক ব্লাকেও টিকিট কাটতেন। ব্লাকের টিকিট কিনে হলের মধ্যে দাঁড়িয়ে দাঁড়িয়ে সিনেমা দেখতে অনেক সিনেমা প্রেমীরা। অনেক সময়ে টিকিট ব্লাকারদের সাথে হলের সামনে থাকা আনসার ও পুলিশদের মাঝে চলত সংঘর্ষ। এমনকি এই হলের টিকিট ব্লাক কে কেন্দ্র করে অনেক সংঘর্ষে অঙ্গহানীর মত ঘটনাও ঘটেছে। কিন্তু নব্বই দশকের পর থেকে দর্শক খরা শুরু হয় সিনেমা হলে। সেই খরা সম্প্রতি সময়ে ‘পরাণ’ ও ‘হাওয়া’ দু’টি সিনেমা চালানোর পর কিছুটা কেটেছিল। কিন্তু তার কিছুদিন যেতে না যেতেই আবারও একই ধরনের খরা শুরু হয়েছে।

তবে সিনেমা প্রেমীদের সঙ্গে কথা বলে জানা গেছে, অশ্লীলতায় ভরা নিম্নমানের ও নকল ছবি নির্মাণ সিনেমা হল থেকে দূরে সরিয়ে দিয়েছে দর্শকদের। তা ছাড়া সিনেমা হলগুলোর পরিবেশও ভদ্রলোকের অনুকূলে নয়। হল এলাকায় ইভটিজার, চাঁদাবাজ ছিনতাইকারি সহ নানা অপরাধের কেন্দ্রীয় পরিণত হওয়ায় সিনেমা ভক্তরা হল থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। সুশীল সমাজের লোকজন চিত্র বিনোদনের জন্য এখন আর হলমুখী হতে চায় না। তাছাড়া সোশ্যাল মিডিয়ায় অনেকে ভালো ভালো শর্ট ফিল্ম, ও ভিডিও কনটেন্ট তৈরি হচ্ছে। এসব ভিডিও দেখার প্রচুর দর্শক তৈরি হয়েছে। তাই অর্থ দিয়ে কেউ সিনেমা হলে গিয়ে ঝামেলা বাড়াতে চায় না। এসবের ফলে সিনেমা হল গুলোতে দিন দিন দর্শক খরা ভারী হচ্ছে। ধুক ধুক করে যে কয়েকটি সিনেমা হল এখনো টিকে রয়েছে, সেখানে প্রদর্শিত সিনেমার দর্শকদের প্রায় সবাই সমাজের প্রান্তিক শ্রেণীর।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/02/Monihar-1.jpg
দেশের কালজয়ী অভিনেতাদের ছবিগুলো মনিহারের এখন শুধুই স্মৃতি

যশোর শহরের বারান্দি পাড়া এলাকার আব্দুল সাত্তার বলেন, ৭০-৮০ দশকে ফলে কোন সিনেমা লাগলে রাতে সিনেমা না দেখে বাড়ি যেতাম না ‘সিনেমার টিকিট তখন ছিল মহার্ঘ। টিকিট কাটতে গিয়ে কতবার হাঙ্গামায় জড়িয়েছি! হাত কেটে গেছে, জামা ছিঁড়ে গেছে। তবু রাজ্জাক, শাবানা, ববিতা, আলমগীর, ফারুক বা খান আতার ছবি না দেখে বাড়ি ফিরিনি।’দেখতে দেখতে বয়স ৭০ ছুঁই ছুই। তারপরও সিনেমা হলে মন টানে। কিন্তু সিনেমা হলের পোস্টারের দিকে তাকালে সিনেমা দেখার শখ মিটে যায়। সিনেমার পোস্টার গুলো সব অশ্লীল দৃশ্য দিয়ে সাটানো হয়। তা দেখে বোঝা যায় সিনেমা কতটুকু ভালো মানের। তবে আমি আত্মবিশ্বাসী, যদি সিনেমা হলগুলোতে এখনো ভালো ছবি চালানো হয় তাহলে হলে এখনো দর্শক আসবে।

নজরুল ইসলাম নামের এক শিক্ষক জানান, ‘মানুষের বিনোদনের জায়গা বেশ সংকুচিত হয়ে গেছে। আগে আমরা সিনেমাকেই প্রায়োরিটি দিয়েছি বিনোদনের প্রধান অনুষঙ্গ হিসেবে। বর্তমানে দেশে যে ধারার মুভি নির্মাণ করা হচ্ছে তা, একজন সুস্থ, স্বাভাবিক মানুষের পক্ষে সেসব মুভি পরিবার তো দূরের কথা, একাও দেখা সম্ভব  না। সম্প্রতি সময়ে বেশ কিছু মুভি হয়েছে বেশ ভালো মানের। সে কারণে ফের সিনেমা হলের দিকে ঝুঁকছে সিনেমা প্রেমীরা। ঝুঁকলাম আমিও।’তাই প্রযোজক ও পরিচালকদের কাছে তিনি জোর দাবি জানান সিনেমার যেন গল্প ভালো হয়। তাহলেই মানুষ সিনেমা হল মুখী হবে।

স্বপ্না নামে এক কলেজছাত্রী শনিবার সকালে মণিহার’ সিনেমা হল থেকে ‘নবাব’ সিনেমা দেখে বের হওয়ার পরে তার সঙ্গে কথা বললে তিনি বলেন, দেশী পরিচালকদের সৃজনশীলতা নেই। যে সিনেমাটি দেখলাম সেটা ভারতের বাংলা কপি। আগে জানলে অর্থ ও সময় নষ্ট করে এই সিনেমা দেখার প্রয়োজনীয়তা বোধ করতাম না। তাছাড়া হলের আশপাশের পরিবেশও ভালো নয়। এসব কারণেই অধিকাংশ মানুষ এখন হলে সিনেমা দেখতে আসে না।

সৈয়দ ইসলাম  নামে আরেক সিনেমা ভক্তের সাথে কথা বললে তিনি বলেন, ‘প্রযুক্তির এই যুগে ঘরে বসেই ভুবনবিখ্যাত সিনেমা দেখা যায়। হলে যাওয়ার দরকারটা কী? তা ছাড়া সিনেমার নামে বাংলাদেশে যা তৈরি হচ্ছে, তা রীতিমতো বিরক্তিকর।’যে কারণে এখন আর সিনেমা হলে গিয়ে তেমন ছবি দেখা হয় না। ইউটিউবে সার্চ দিলেই পৃথিবীর সব সিনেমা দেখা যায়। তাই হলে গিয়ে অর্থ সময় নষ্ট করে নিম্নমানের ছবি দেখার কোন যুক্তি হয় না।

মণিহার সিনেমা হলের ব্যবস্থাপনা পরিচালক নেহাল নাদিরের কাছে সিনেমা হলে দর্শক খরার কারণ জানতে চাইলে তিনি বলেন, আমার দাদা সিরাজুল ইসলাম একজন সংগীত প্রিয় মানুষ ছিলেন। সেটার কারণেই আজ থেকে ৪০ বছর আগে তিনি যশোরের মতো জায়গায় প্রচুর অর্থ ব্যয় করে এ সিনেমা হল তৈরি করেছিলেন। মণিহার’ সিনেমা হলে শুধুমাত্র যশোরের মানুষ বা বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষই সিনেমা দেখতে আসতেন না, বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে আসলেই সিনেমা প্রেমীরা ‘মণিহার” সিনেমা হলে এসে সিনেমা না দেখে দেশ ত্যাগ করতেন না। সেই মণিহারেরও এখন করুণ দশা। দাদার পরে বাবা জিয়াউল ইসলাম মিঠু হলের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছিলেন। হলের ব্যবসা খুবই নাজুক অবস্থার কারণে তিনিও আস্তে আস্তে হল থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। তিনি আমাকে এখন সিনেমা হলের দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন। আমি এখন হলে দর্শক বাড়ানোর জন্য সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি। করোনা মহামারীর কারণে ও চাঁদাবাজদের কারণে হলটি কিছু দিন বন্ধ ছিলো। করোনা সংক্রমণ স্বাভাবিক হলে আমরা আবার হলটি চালু করি। সিনেমা হলটি চালুর পর ‘পরাণ’ ও ‘হওয়া’ সিনেমা দু’টি হলে ভালো দর্শক নিয়ে টেনেছিলো। মনে করেছিলাম হয়তোবা ধীরে ধীরে আবার সিনেমা হলের সুদিন ফিরে আসবে। ভালো মানের সিনেমা তৈরি হবে।  কিন্তু কিছুদিন যেতে না যেতেই আবারও দর্শক খরার কারণে হলটি বন্ধের উপক্রম হয়েছে। হলের প্রতি শোতে ২০ থেকে ৩০ জন দর্শক হয়। যেটা দিয়ে হলের বিদ্যুৎ বিল পরিশোধ করা সম্ভব নয়। বিশাল সিনেমা হলের খরচ মেটাতে কমপ্লেক্সটির বড় অংশ এখন আবাসিক হোটেল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান করেছি। তারপরেও ভবনের শৈল্পিক কারুকাজ ও রক্ষণাবেক্ষণ করতে পারছি না। দেশের সিনেমা হল গুলো চালু রাখতে হলে, হয় বিদেশী সিনেমা নিয়ে এসে হল গুলোতে দেখার সুযোগ করে দিতে হবে। না হয় দেশে ভালো মানের সিনেমা তৈরি করতে হবে। তবেই সিনেমা প্রেমিকরা সিনেমা হলে এসে সিনেমা দেখবে।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/02/1252023151543.jpg
হলে চলমান ‘নবাব’সিনেমার পোস্টারের দৃশ্য

যশোর সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি হারুন-অর-রশিদ বলেন, সিনেমা ভক্তরা ‘এক সময় নতুন কোন সিনেমা আসছে তা জানার জন্য ব্যাকুল থাকতো। বাবা মায়ের কাছ থেকে টাকা চুরি করে হলেও সিনেমা না দেখে তারা শান্ত হতো না। এখন সিনেমা হলের যেসব সিনেমা চলে তা অতি নিম্নমানের। অধিকাংশ সিনেমা বিদেশি কপি। যে সমস্ত সিনেমা হলে দেখানো হয় তার অধিকাংশের কোন গল্প ভালো নয়। তাছাড়া সিনেমা হলের আশপাশের পরিবেশও খুব একটা ভালো নয়। দর্শককে সিনেমা হল মুখী করতে হলে ভালো মানের সিনেমা তৈরি করতে হবে এবং সিনেমা হলে আশেপাশে পরিবেশ ভালো রাখতে হবে। তাহলে মানুষ আগের মতো পরিবার-পরিজন নিয়ে সিনেমা হলে সিনেমা দেখতে যাবে।

তিনি আরো বলেন, ‘আমাদের সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হলো চলচ্চিত্র। সুস্থ চিন্তা-চেতনায় মানুষকে শাণিত করতে চলচ্চিত্রশিল্পকে রক্ষা করা দরকার। ফলে এ কাজে সরকার ও চলচ্চিত্র নির্মাণকারী উভয়কে যত্নবান হতে হবে। আর এ দু’টি বিষয় সমন্বিত হলে আমাদের চলচ্চিত্রের হারানো গৌরব ফিরে না এলেও মানুষ সিনেমা হলমুখী হবে। যশোরের অধিকাংশ সিনেমা হলগুলোর অস্তিত্ব একের পর এক বিলীন হলেও তার স্মৃতিচিহ্ন কিন্তু রয়েই গেছে। এখনো যশোর শহরে সিনেমা হলের নামকরণ করে ‘চিত্রা সিনেমার মোড়’, ‘নিরালাপট্টি’, ‘মানসী হল’ নামে সুপরিচিতি রয়েছে। এটি যশোরের ইতিহাস ও ঐতিহ্যের একটা অংশ বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *