ঝুঁকিপূর্ণ বাসের সাঁকোয় এক মাত্র ভরসা দু’ উপজেলার মানুষের

নিউজটি শেয়ার লাইক দিন


নিজস্ব প্রতিবেদক,যশোর: যশোরের কেশবপুর উপজেলায় কপোতা নদের ওপর নির্মিত ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকোটিই এক মাত্র ভরসা দু’ উপজেলার মানুষের। যশোরের কেশবপুর ও সাতীরার কলারোয়া উপজেলার মানুষের চলাচলের মাধ্যম এই সাঁকোটি। সাঁকোটি ঝুঁকিপূর্ণ হলেও দূরত্ব কম হওয়ায় প্রাণের ঝুঁকি নিয়ে এ অঞ্চালের মানুষ সাঁকোটি বেছে নিয়েছে। সাঁকোর ওপর নির্ভর করে পার্শ্ববর্তী উপজেলা কলারোয়া, তালা এলাকা ও কেশবপুর উপজেলার একটি অংশের ছাত্র-ছাত্রীসহ হাজার হাজার মানুষ প্রতিনিয়ত যাতায়াত করে থাকেন। এলাকাবাসী অবিলম্বে কপোতা নদের ওপর একটি ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন।

সরোজমিনে দেখা যায়, ত্রিমোহিনী ভায়া কলারোয়া কপোতা নদের ওপর বাঁশের সঁাঁকোটির উপর দিয়ে প্রতিনিয়ত এলাকার মানুষ যাতায়াত করছে। সাঁকোর বাঁশগুলো পুরানো হয়ো যাওয়াতে সাঁকোটি ভেঙ্গে পড়তে পারে যে কোন মুহুর্তে। দু’ উপজেলার মানুষের চলাচলের জন্য এখানে একটি ব্রিজ নির্মাণ অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাড়িয়েছে। ব্রিজ না থাকায় মানুষ তাদের কৃষি উৎপাদিত পণ্য কাঁধে বা মাথায় নিয়ে বাঁশের সাঁকোর ওপর দিয়ে হাঁট-বাজারে যাচ্ছে। কারো কাঁধে বেগুনের খাঁচি, কারো মাথায় সবজি, কারো কাধে ধান, পাট ইত্যাদি।

স্থানীয় কয়েক জন জানান,স্বাধীনতার ৪৭ বছরেও কপোতা নদের ওপর ব্রিজ নির্মাণে কোনো মন্ত্রী ও এমপি উদ্যোগ নেয়নি। অথচ সাঁকোটির জায়গায় একটি ব্রিজটি নির্মিত হলে কেশবপুর, তালা, কলারোয়া, সাতীরার লোকজনের জীবনযাত্রা পাল্টে যেত। সাঁকোর পশ্চিম পাশের লোকজনদের ঝুঁকি নিয়ে কেশবপুর কলেজ, মাধ্যমিক বিদ্যালয়, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্র, ব্যাংকসহ অসংখ্য বেসরকারি প্রতিষ্ঠানে আসতে হয়। কেশবপুরে তাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রও রয়েছে। মধুকবির জন্ম বার্ষিকী প্রতি বছর ২৫শে জানুয়ারি সপ্তাহব্যাপী সরকারিভাবে উদযাপন করা হয়। ওই সময় এ বাঁশের সাঁকো দিয়ে হাজার হাজার লোকজন পার হয় মধু মেলায় আসেন। মেলার সময়ে অতিরিক্ত লোকের সমাগমে যে কোন মুহুর্তে সাঁকোটি ভেঙ্গে মানুষের অপুরোনীয় ক্ষতি হতে পারে বলে জানান তারা।

বাঁশের সাঁকো ব্যবহারকারী কৃষক অসীম দাস, আব্দুল হালিম, আব্দুল কুদ্দুস, হায়দার আলী, শরিফুল ইসলাম, আব্দুল হান্নান,জবান আলী, ইউনুস আলী, নজরুল ইসলাম, আব্দুল জলিল, তরিকুল ইসলাম, মোহাম্মদ আলী, রমজান আলী বললেন ব্রিজ না থাকায় যানবাহনের অভাবে কাধে ও মাথায় করে সবজি, ধান, পাট নিয়ে ত্রিমোহিনী ও কেশবপুর বাজারে যেতে বাধ্য হন। তাছাড়া বর্ষা মৌসুমে বাঁশের সাঁকোর ওপর দিয়ে স্কুল, কলেজগুলোতে আসতে হয় ৩/৪ কিলোমিটার পথ অতিক্রম করে । এলাকাবাসী জানান কপোতারে ওপর একটি ব্রিজ নির্মাণ হলে কেশবপুরে সকল প্রতিষ্ঠানসহ বাজারটিও উন্নত হতো এবং প্রতিবছর মধুমেলায় জনগণের দুর্ভোগ পোহাতে হতো না। দেয়াড়া গ্রামের স্থানীয় ইউপি সদস্য বাবর আলী সরদার মন্টু জানান, কপোতারে ওপর সেতুটি র্নিমাণ হলে কেশবপুর, তালা, কলারোয়ার বিভিন্ন পেশার মানুষের দুর্ভোগ পোহাতে হতো না। এলাকাবাসী জানান তারা তাদের নিজেদের স্বার্থে প্রতিবছর ব্যক্তিগত তহবিল থেকে এই বাঁশের সাঁকোটি সংস্কার করে থাকেন। মধুকবির স্বপ্নের কপোতা নদের ওপর একটি ব্রিজ নির্মিত হলে দু’টি উপজেলার মানুষের জীবনযাত্রা পাল্টে যাবে। তিনি উর্ধ্বতন কর্তৃপরে দৃষ্টি আর্কষণ করেছেন। স্থানীয় লিয়াকত আলী জমিদার জানান আমার উদ্যোগে, নাসির শেখ, আমির সরদারসহ ২০/২৫ জন মিলে ২০০১ সালে ৪ লাখ টাকা ব্যয়ে ২৭৫ ফুট কপোতা নদের ওপর একটি সাঁকো নির্মাণ করা হয়। ওই সময় সাঁকো উদ্বোধন করেন এমপি হাবিবুল ইসলাম হাবিব। তিনি উদ্বোধনের সময় সাঁকোর জন্য ৫০ হাজার টাকা অনুদান দিয়েছিলেন । এখানে একটি ব্রিজ হলে দেয়াড়া ও ত্রিমোহিনী সকল প্রতিষ্ঠানসহ বাজার দুইটি উন্নত হতো এবং প্রতিবছর মধুমেলায় জনগণের দুর্ভোগ কমতো।

ত্রিমোহিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিসুর রহমান জানান, কপোতা নদের ওপর একটি ব্রিজ নির্মাণের জন্য আমরা বিভিন্ন সময়ে এমপি ও মন্ত্রীদের কাছে গিয়েছি। কিন্তু তারা বার বার আমাদের আশস্ত করেছেন এখানে একটি ব্রিজ হবে। কিন্তু আজও পর্যন্ত হয়নি। তবে বর্তমানে এ অঞ্চাল থেকে মাননীয় প্রধানমন্ত্রী একজন মন্ত্রী দিয়েছেন। আশা করি তিনি এ সাঁকোটির দিকে দৃষ্টি দিলে খুব তাড়া তাড়ি এখানে একটি ব্রিজ হওয়া সম্ভাব বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *