কাস্টমস-বিজিবির অনৈতিক লেনদেনের সংবাদ প্রকাশে চটেছেন একটি চক্র

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: বেনাপোলের আন্তর্জাতিক ইমিগ্রেশন কাস্টমস ও বিজিবি অনৈতিক লেনদেনের খবর প্রকাশ হওয়ায় বেজায় চটেছেন বেনাপোলের কিছু নৈতিক ইস্খলন সাংবাদিক।

আরো পড়ুন>>’বেনাপোল আন্তর্জাতিক এক্সপ্রেস’ এখন ‘চোরাচালানী এক্সপ্রেস’

শনিবার দুপুরে, ‘লাগেজ প্রতি কাস্টমস ৫, নায়েক নজরুল ২ হাজার করে নিয়ে বৈধতা দিচ্ছে চোরাচালানের’ এমন শিরোনামে একটি সংবাদ প্রকাশ করে দক্ষিণবঙ্গের বহুল প্রকাশিত অনলাইন পত্রিকা novanews24। প্রথমে নিউজটি প্রকাশ না করার জন্য বিজিবির নায়েক নজরুল ইসলাম স্থানীয় কিছু নৈতিক ইস্খলন সাংবাদিক দিয়ে ফোন দেন। তাতে কাজ না হওয়ায় কয়েকজন রাজনৈতিক ব্যক্তিকে দিয়েও ফোন দেওয়ানো হয় সাংবাদিক তরিকুল ইসলাম মিঠুকে। তাতেও কাজ না হওয়ায় ওই নৈতিক ইস্খলন সাংবাদিকদের দিয়ে কয়েকটি টি ভূই ফোড়া অনলাইনে সাংবাদিক তরিকুল ইসলাম মিঠুর নামে কুৎসা রটনা করা হচ্ছে। এ বিষয়টি নিয়ে ইতিমধ্য আদালতে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

উল্লেখ্য, বেনাপোলের এই চক্রটি ফেসবুকে সাংবাদিক ও নেতা বানানোর ঘোষণা দিয়ে ছবি পোস্ট করে আলোচনা-সমালোচনার জন্ম দেওয়া আটক হওয়া জয়যাত্রা টেলিভিশনের মালিক হেলেনা জাহাঙ্গীরের চক্রের সদস্য। বেনাপোলে জয়যাত্রা টেলিভিশনের প্রতিনিধি ওবটে।

আরো পড়ুন>>বিজিবি ধাওয়া দিয়ে কাস্টমসে ঢুকায়, কাস্টমস মজা করে খায়

২০২১ সালের আগস্ট মাসে দফায় দফায় র‌্যাপিড একশন ব্যাটালিয়ন (র‌্যাব-) অভিযান চালিয়ে ঢাকার গুলশান থেকে  হেলেনা জাহাঙ্গীরসহ তার পাঁচ সহযোগিকে আটক করেন। এ সময়ে তার বাসায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মদ, হরিণের চামড়া, ওয়াকিটকি, বৈদেশিক মুদ্রা জব্দ করেন। আটকের পর বেশ কিছুদিন যাবত বেনাপোলে হেলেনা জাহাঙ্গীরের চক্রের সদস্যরা গা-ঢাকা দিয়েছিলো। কিছুদিন যেতে না যেতেই চক্রের সদস্যদের বাসায় যশোর জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের সদস্যরা কয়েক দফায় অভিযান চালায়। কিন্তু গত কয়েক মাস যাবত আবারো বেপরোয়া হয়ে উঠেছে এই প্রতারক চক্রটি। চক্রটি বিশেষ পরিচয়ে মাদক ও স্বর্ণ চোরাচরনের সাথে দীর্ঘদিন ধরে জড়িত রয়েছে। চক্রের অনেক সদস্যরা ইতিমধ্যে নানা অপরাধের সাথে যুক্ত রয়েছে। ইতিমধ্যে বেশ কয়েকজন নানা অপরাধের সাথে জড়িত থাকার দায়ে থানা পুলিশ ও বিজিবির হাতেও আটক হয়েছে। সাম্প্রতিক মধুমালায় যেয়ে চক্রের এক সদস্য আটক হয়েছে। এমনকি চক্রটি বিভিন্ন সময়ে বিভিন্ন অফিসে গিয়ে বিভিন্ন অজুহাতে চাঁদাবাজি করে চলেছে। বিশেষ পরিচয় দেয়ার কারণে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অনেক সময় কিছুটা দ্বিধা দ্বন্দ্বের মধ্যে থাকেন। বেনাপোলের এ চক্রটিকে আটক করে জিজ্ঞাসা করলে আরো গুরুত্বপূর্ণ তথ্য বের হয়ে আসবে বলে জানিয়েছে স্থানীয় একাধিক সাংবাদিক।

আরো পড়ুন>>বিজিবির একদিনের অভিযানেই বেনাপোল রেলস্টেশনে ফিরলো শৃঙ্খলা

র‌্যাপিড একশন ব্যাটালিয়ন (র‌্যাব) বলেছেন, ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে মিথ্যাচার, অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সংস্থা ও ব্যক্তিদের সম্মানহানি করার অভিযোগে হেলেনা জাহাঙ্গীরকে গ্রেপ্তার করা হয়। ওই সময়ে তার বাসা থেকে বিপুল পরিমাণ বিদেশি মদ, ক্যাসিনো খেলার সরঞ্জাম, ওয়াকিটকি ও বিদেশি চাকু উদ্ধার করা হয়েছিলো। কিন্তু চক্রের সব সদস্যকে এখনো আটক করা সম্ভব হয়নি। এদেরকে চিহ্নিত করতে পারলে তাদেরকে বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরো পড়ুন>>সিন্ডিকেটের কাছে জিম্মি বেনাপোল রেলস্টেশন কাস্টমস

এ বিষয়ে আরো বিস্তারিত প্রতিবেদন আসছে …….. একটু অপেক্ষা করুন

 

নিচের প্রতিবেদনটিতে বেজায় চটেছেন চক্রটি 

নিজস্ব প্রতিবেদক: গত কয়েকদিন যাবত দফায় দফায় ‘বন্ধন এক্সপ্রেসটি’ এখন ‘চোরাচালানী এক্সপ্রেসে’ পরিণত হয়েছে। এ ধরনের কয়েকটি প্রতিবেদন প্রকাশ করে দেশের দক্ষিণবঙ্গের বহুল প্রকাশিত অনলাইন পত্রিকা novanews24।

এর ফলে চোরাচালানি প্রতিরোধ করতে যশোরের র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‌্যাব-৬) ও বিজিবি সহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা যৌথভাবে অভিযান চালায়। এ অভিযানের ব্যাপক সফলতাও মেলে। এর ফলে চোরাচালানি বা লাগেজ পার্টি বেনাপোল আন্তর্জাতিক বন্ধন এক্সপ্রেস ট্রেন পরিহার করা শুরু করে। এর পরে চক্রটি আবার বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন দিয়ে নতুন করে নতুন উদ্যোমে চোরাচালানী পণ্য পাচারের কার্যক্রম শুরু করে।

শনিবার সকাল থেকে বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন দিয়ে বিপুল পরিমাণের লাগেজ পার্টি বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে পড়ে। ইমিগ্রেশন কাস্টমসকে লাগেজপতি ৫ থেকে ৮ হাজার টাকা ও বিজিবি নায়ক নজরুল ইসলামকে দুই হাজার করে টাকা দিয়ে নির্বিঘ্নে পার হতে দেখা গেছে। বিষয়টি নিয়ে এলাকার লোকজনের মধ্যে চাপা ক্ষোোভের সৃষ্টি হয়েছে। এর ফলে সকাল থেকে এ পর্যন্ত প্রায় পঞ্চাশ লাখ টাকার রাজস্ব হারিয়েছে সরকার। এভাবে চলতে থাকলে দিন শেষে কয়েক কোটি টাকা রাজস্ব হারাবে সরকার বলে জানিয়েছে ইমিগ্রেশনের গোপন সূত্রগুলো।

কুলিদের মাধ্যমে টাকা নেওয়ার ভিডিওর দৃশ্যটি দেখতে এখানে, ক্লিক করুন

বিশেষ সূত্রগুলো জানিয়েছে, শনিবার সকাল থেকে বেলা সাড়ে ১১ পর্যন্ত ৫০ থেকে ৬০ জন ল্যাগেজ পাটি এসেছে। এসব লাগেজ প্রতি কাসটেমস কে ম্যানেজ করা হয়েছে ৩০০০ থেকে ৮ হাজার টাকা দিয়ে। আর প্যাসেঞ্জার টার্মিনালের নিচেই অবস্থানরত বিজিবির নায়েক নজরুল ইসলামকে ২০০০ থেকে ৩০০০ টাকা দিয়ে এ সব ব্যাগে মালামাল পাচার করা হয়েছে। এদের সাথে সহযোগিতা করেছেন ইমিগ্রেশনের মধ্যে কুলি ইমরান, জনাব আলী, মানিক, হারুন ও হাসান। বিজিবির হয়ে এদের থেকে টাকা কালেকশন করেন রাব্বি নামে একজন টেন্ডেল। বিষয়টি নিয়ে এলাকায় ব্যাপক সমালোচনার খোরাক যুগিয়েছে।

বিষয়টি নিয়ে নায়েক নজরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, এটা নিয়ে আমার কিছু বলার নেই। আমার এখানে তোতা নামের একজন হাবিলদার আছে। তিনিও এ সব বিষয়ে জানেন। এমনকি যে বিষয়ে আপনি কথা বলছেন এ বিষয়ের সম্পূর্ণ ভিডিও ফুটেজ আমাদের কাছে আছে। এখানে আমরা কি করছি না করছি সবাই এখানে দেখছে বলে তিনি জানান।

কিছু সময় পরে হারুন নামে এক ব্যক্তি ফোন দিয়ে নিজেকে  কুলি বা লেবার পরিচয় দিয়ে নিউজটা প্রকাশ না করার জন্য অনুরোধ করেন।

বিষয়টি নিয়ে বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন কাস্টমসে দায়িত্বরত কাস্টম সুপার হাবিবুর রহমানের মুঠোফোনে সংযোগ দিয়ে চোরাচালানিদের বা লাগেজ পার্টিদের কাছ থেকে টাকা নেওয়ার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, এখানে এ ধরনের কিছুই করা হয় না। কোন যাত্রী অতিরিক্ত মাল নিয়ে এসে থাকলে সে মালে ডিএম করা হয়। কিন্তু কি পরিমাণে মালামাল ডিএম করা হয়েছে। সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন এখনো কিছু করা হয়নি। হলে জানানো হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *