বিজিবি ধাওয়া দিয়ে ইমিগ্রেশন কাস্টমসে ঢোকায়, কাস্টমস মজা করে খাই

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি সময়ে বেনাপোল ‘বন্ধন  এক্সপ্রেস’ট্রেনটিতে চোরাচালান বৃদ্ধি পেয়েছে। ট্রেনটির প্রতি ১০০ জন যাত্রী মধ্যে ৯০ জনই চোরাচালানি বা লাগেজ পার্টি। আর শতকরা যে ১০% সাধারণ পাসপোর্ট যাত্রী তারাও এসব লাগেজ পার্টি ও চোরাকারবারিদের দ্বারা ট্রেনটিতে নানাভাবে হয়রানি ও লাঞ্ছিত হচ্ছে। এসব চোরাচালানির বা লাগেজ পার্টির রয়েছে বেনাপোল ও পেট্রাপোল এলাকায় বিশাল সিন্ডিকেট

এসব চোরাচালানীদের ভারত ও বাংলাদেশে রয়েছে একাধিক সহযোগীও। আবার অনেক চোরাচালানিরা ভারত ও বাংলাদেশের নাগরিক যৌথভাবে এ ব্যবসা পরিচালনা করছেন। ভারতীয় চরাচরানি সমস্ত দায়-দায়িত্ব বহন করে সে দেশে। আর বাংলাদেশি লাগেজ পার্টি বা চোরাচরানি ব্যক্তি সব ঘাট ম্যানেজ করে বাংলাদেশের বেনাপোলে।

‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনটি বেনাপোলে আসলেই এসব চোরাকারবারির সহযোগীরা মালামাল নিয়ে দিক-বেদিক নিয়ে দৌড়াদৌড়ি শুরু করে। এদেরকে পরাস্ত করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা এসব মালামাল বেনাপোল রেলস্টেশন ইমিগ্রেশন কাস্টমসে প্রবেশ করায়। ইমিগ্রেশন কাস্টমসে থাকা মাদকসেবী বাবু সহ কয়েক জন দালাল কাস্টমসকে মোটা অংকের টাকায় ফিটিং করে এসব মালামাল নিয়ে নির্বিঘ্নে চলে যায় । অথচ এ বিপুল পরিমাণের মালামালে ভ্যাট ট্যাক্স আরোপ করলে সরকারের বিপুল পরিমাণে রাজস্ব আয় হতো। বেনাপোল রেলস্টেশন কাস্টমসের অনিয়ম দুর্নীতির কারণে  সরকার প্রতিদিন কয়েক কোটি টাকা রাজস্ব হারাচ্ছে।

কাস্টমসের অনিয়ম দুর্নীতির ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

রোববার সকালে সরেজমিন অনুসন্ধান করে দেখা যায়, ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনটি বেনাপোল পৌঁছানোর সাথে চোরাকারবারিদের সহযোগী ও ছিনতাইকারীরা প্ল্যাটফর্মের ভিতর ঢুকে পড়েন। এ সময়ে ভারত থেকে আসা মালামাল ইমিগ্রেশন কাস্টমসের ভিতরে প্রবেশ না করিয়ে আশপাশ দিয়ে নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। ছিনতাই কারীরও সাধারণ পাসপোর্ট-যাত্রীদের ব্যাগ টাকা পয়সা ও গুরুত্বপূর্ণ মালামাল নিয়ে নানা দিকে পালিয়ে যায় । এ সময়ে বিপুল সংখ্যক বিজিবি সদস্যরা তাদেরকে রুখতে প্রাণপণ চেষ্টা করে। একপর্যায়ে তারা এসব চোরাকারবারিদের বা লাগেজ পার্টিদের মালামাল ভ্যাট ট্যাক্স করানোর জন্য বেনাপোল রেলস্টেশন ইমিগ্রেশন কাস্টমসের ভিতর প্রবেশ করান। কিন্তু বিধি বাম। বিজিবির এই প্রাণপণ তৎপরতা ব্যাহত করছে কাস্টমসের দুর্নীতিবাজ কর্মকর্তা ও কর্মচারীরা। এসব কর্মকর্তা-কর্মচারীরা বেনাপোল ইমিগ্রেশন কাস্টমসের ভিতর চোরাকারবারীদের ও লাগেজ পার্টিকে সেটিং এন্ড ফিটিং করতে রেখে দিয়েছে বাবুর নামে এক মাদকসেবী ও বকাটে কে । মাদক সেবী এই বখাটের ইমিগ্রেশন ও কাস্টমসের সর্বত্রেই  চলাচল। চোরাকারবারি বা লাগেজ পার্টিদের মোটা অংকের টাকায় ফিটিং করে এ বিপুল পরিমাণের মালামাল ভ্যাট ট্যাক্স না করিয়ে কাস্টমস থেকে বের হতে দেখা গেছে। এ বাবুর রয়েছে ইমিগ্রেশনের ভিতরে কয়েকজন সহযোগীও।  আশেপাশে রয়েছে একটি সঙ্ঘবদ্ধ চক্র । অনুসন্ধান করাকালীন সময়ে বাবু বুঝতে পারে ইমিগ্রেশনের ভিতরে সাংবাদিকের উপস্থিতি। এসময়ে সে তার অনিয়ম ও অনৈতিকতা ফাঁস হয়ে যাওয়ার ভয়ে সাংবাদিককে ইমিগ্রেশনের ভিতর থেকে বের হয়ে যাওয়ার নানা ধরনের চাপ প্রয়োগ করতে থাকে। বিষয়টি বেনাপোল কাস্টম ইমিগ্রেশনের ভিতরে দায়িত্বে থাকা অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংস্থাকে বললেও অজ্ঞাত কারণে তারা বিষয়টি নিয়ে চুপ থাকেন।

আরো পড়ুন>>সিন্ডিকেটের কাছে জিম্মি বেনাপোল রেলস্টেশন  কাস্টমস কর্মকর্তারা

বিজিবি সহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংস্থার সাথে কথা বলে জানা গেছে, চোরাচালানী ও লাগেজ পার্টিদের প্রতিরোধ করতে বিজিবি কঠোর ভূমিকা পালন করছে। বিজিবি প্রাণপণ চেষ্টা করে এসব চোরাচালানি ও লাগেজ পার্টিদের মালামাল সহ ইমিগ্রেশন কাস্টমসের ভিতর প্রবেশ করাচ্ছেন। অথচ কাস্টমসের নির্ধারিত দালালরা মোট অংকের টাকার বিনিময়ে এসব মালামাল নিয়ে যেতে বৈধতা দিচ্ছে। এর ফলে সরকার মাসে কয়েক কোটি টাকা রাজস্ব হারাচ্ছে বলে জানান তারা।

https://www.novanews24.com/wp-content/uploads/2022/12/11252022221650.jpg

বেনাপোল বিজিবি ক্যাম্পের কমান্ডার সুবেদার শাহিদ বলেন, আমরা আমাদের সর্বস্ব দিয়ে চোরাচালান ও লাগেজ ব্যবসায়ীদের বিভিন্ন কলা কৌশল অবলম্বন করে ইমিগ্রেশন কাস্টমসে প্রবেশ করাচ্ছি। অথচ কাস্টমসের কর্মকর্তারা এসব মালামালের ভ্যাট ট্যাক্স না নিয়ে দালালের মাধ্যমে মোটা অংকের টাকা নিয়ে মালামাল পাচারের সুযোগ করে দিচ্ছে। এসব মালামাল নিয়ে বাইরে বের হয়ে আসলে আমরা এগুলো আবারও যাচাই-বাছাই করছি। এটা করাতে কাস্টমসের সুপার কলিম উদ্দিন সাহেব আমাদের সঙ্গে বাগ-বিতান্ডে জড়াচ্ছেন। এমনকি তিনি আমাদের কাজে প্রচন্ড আকারে বাধাগ্রস্ত করছেন। কাস্টমসের এ অনৈতিকতার কারণে সরকার এখান থেকে প্রতিমাস কয়েক কোটি টাকা রাজস্ব হারাচ্ছেন বলেও জানান এ কর্মকর্তা।

এক পর্যায়ে বিষয়টি নিয়ে বেনাপোল রেলস্টেশন কাস্টমসে দায়িত্বরত কাস্টম সুপার কলিম উদ্দিনের কাছে জানতে চাইলে, তিনি এ বিষয়ে মুখ খুলতে রাজি হননি। বরং তিনি এখানকার কোন বিষয়ে জানতে হলে মাদক সেবী বাবুর সাথে কথা বলার পরামর্শ দেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *