কর্মকর্তারা হানিমুনে অফিস পিয়নে!

নিউজটি শেয়ার লাইক দিন

নারায়ণগঞ্জ প্রতিনিধি: অফিসের  ১৬ জন স্টাফ। সবাই হানিমুনে গেলে অফিস পিয়ন চালাচ্ছেন সরকারের গুরুত্বপূর্ণ একটা অফিস। বৃহস্পতিবার বুধবার বেলা সাড়ে ১১টার সময়ে নারায়ণগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের সরকারি অফিসে গিয়ে দেখা যায়। অফিস কার্যালয়ের সামনে চেয়ারে বসে মধ্য বয়সী এক ব্যক্তি ধুমপানে ব্যস্ত। পরিচয় জানতে চাইলে তিনি বলেন, ‘আমি এই কার্যালয়ের অফিস এসিস্টেন্ট। কি করতে হবে আমারেই কন। আমিই সবকিছুর দায়িত্বে আছি। স্যারেরা অফিসে আসে মাসের মধ্যে দুই তিন দিন। বাকি আমাকে ম্যানেজ করতে হয়। অফিসের অধিকাংশ কর্মকর্তারা বিভিন্ন সময় বিভিন্ন প্রান্তে হানিমুন করে বেড়ান বলেও তিনি জানান।

 

আপনার সাথে আর কে কে অফিসের কাজগুলো করেন জানতে চাইলে তিনি বলেন, ‘দুজন অফিস পিয়ন, আর কয়েকজন নিরাপত্তাপ্রহরী রয়েছে। আমরাই অফিস দেখাশুনা করি। স্যারেরা সবসময় অফিসের কাজে বাইরে ব্যস্ত থাকেন। কেউ কেউ নতুন বিয়ে করে হানিমুনে ও আছেন বলে তিনি জানান। যে কারণে অফিসে আসার সময়ই পান না।’ কথাগুলো অকপটে বলছিলেন, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আটি এলাকায় অবস্থিত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের শিমড়াইল শাখার ওয়ার্ক এসিস্টেন্ট মাহবুব আহসান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, অফিস কার্যালয়ের ভিতরে ঢুকতেই চোখে পড়ে কয়েকটি টেবিল চেয়ার ফাঁকা পড়ে আছে। কোথায়ও কোনো সাড়া শব্দ নেই। ধুলা বালুতে টেবিল চেয়ারগুলো সাদা হয়ে গেছে। ওই কার্যালয়ের দায়িত্বে থাকা উপবিভাগীয় প্রকৌশলী মাইনুর রহমানের অফিস কক্ষে তালা ঝুলানো রয়েছে। উপসহকারী প্রকৌশলী হিসেবে দায়িত্বে রয়েছেন নিজাম উদ্দিন ও সাইফুল ইসলাম নামে দুই ব্যক্তি তাদের টেবিলগুলোও ফাঁকা পড়ে আছে। অপরদিকে নিরাপত্তাকর্মী হিসেবে দায়িত্বে রয়েছেন আবুল খায়ের ও নুরুল আমিন নামে দুই ব্যক্তি। এ ছাড়াও কার্যসহকারী হিসেবে মশিউর রহমান দায়িত্বে থাকলেও তাকে অফিস কার্যালয়ে খুঁজে পাওয়া যায়নি।

এ বিষয়ে জানতে চাইলে ওই ওয়ার্ক এসিস্টেট জানান, ‘আমাদের অফিসের কোনো কাজ না থাকায় সচার আচার কেউ অফিসে আসেন না।

অফিস কার্যালয়ের ১০০ গজ সামনে ওই কার্যালয়ের কর্মকার্তাদের জন্য কোয়াটারে থাকার ব্যবস্থা থাকলেও তারা কোয়াটারে না থেকে ঢাকায় বসবাস করেন। এ কার্যালয়ের উপবিভাগীয় প্রকৌশলী মাইনুর রহমানের থাকার কোয়াটারে গিয়ে দেখা যায় ওখানে বসবাস করছেন, পানি উন্নয়ন বোর্ডের উচ্চমান সহকারী গিয়াস উদ্দিন নামে এক ব্যক্তি। এ কোয়াটারে আপনি কিভাবে থাকছেন এ বিষয়ে জানতে চাইলে তিনি  বলেন, ‘স্যারেরা এখানে বসবাস না করায় আমি পরিবার পরিজন নিয়ে বসবাস করছি। আমরা থাকাতে কোয়াটারটি সচল রয়েছে। না হলে ঘুপড়ি ঘরে পরিনত হত।’

উপসহকারী প্রকৌশলী নিজাম উদ্দিনের বরাদ্দকৃত কোয়াটারে বসবাস করছেন ওই কার্যালয়ের মনিরুজ্জামান নামে এক ব্যক্তি। তার স্ত্রী নাসিমা বেগম জানান, ভবনের অবস্থা খারাপ হওয়ায় কর্মকর্তারা না থাকায় আমরা এই কোয়াটারে বসবাস করছি।

ডিএনডি সেচ প্রকল্পের শিমড়াইল শাখার উপসহকারী প্রকৌশী নিজাম উদ্দিন বলেন, আমাদের কার্যালয়ে খুব বেশী কাজ না থাকায় মতিঝিল সার্কেল অফিসে বেশীর ভাগ সময় কাটাই। আপনার বরাদ্দকৃত কোয়াটারে অন্যব্যক্তি কিভাবে বসবাস করছেন জানতে চাইলে তিনি বলেন, ভবনগুলো ঝুকিপূর্ণ হয়ে যাওয়ায় নতুন করে ভবন নির্মাণের জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। ঝুকিপূর্ণ ভবন হওয়ায় আমরা এখানে বসবাস করছি না।
ডিএনডি সেচ প্রকল্পের শিমড়াইল শাখার বিভাগীয় প্রকৌশী মাইনুর রহমান বলেন, ডিএনডি প্রজেক্টের কাজ সেনাবাহিনী হাতে নিয়েছে আমাদের তাদের সাথে বেশীর ভাগ সময় কাজে থাকতে হয়। আমার নামে কোন কোয়াটার বরাদ্দ নাই। তাই আমি ঢাকায় বসবাস করছি।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন বলেন,অফিসে কাজ না থাকায় হয়তো বা কেউ কেউ অফিসে আসেন না। তবে অফিসের কর্মকর্তারা অফিস না করে হানিমুনে যাওয়ার বিষয়টি সঠিক না বলে তিনি জানান।তবে এটা ঠিক না। কাজ থাক বা না থাক সরকারি অফিসের নিয়ম অফিসে হাজিরা দিতে হবে। তবে খোঁজখবর নেয়া হচ্ছে। যে সমস্ত অফিস কর্মকর্তা যথাসময়ে অফিস করেন না তাদেরকে শনাক্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান ।যে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *