এক কিলোমিটারের ভিতরে ৭ স্কুল

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর: এক কিলোমিটার ভিতরে সাত স্কুল। শুনলে অবাক করার মত কিন্তু বাস্তবতা সত্য। এ যেন স্কুল প্রতিষ্ঠার সূতিকাগার। টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠা করে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ারও অভিযোগ রয়েছে এলাকার একটি চিহ্নিত চক্রে বিরুদ্ধে।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

সরেজমিন অনুসন্ধানে গিয়ে দেখা যায়, যশোর সদর উপজেলার রূপদিয়া কচুয়া ইউনিয়নের ঘোপ এলাকায় এক কিলোমিটার ভিতরে পাঁচটি স্কুল রয়েছে দীর্ঘদিন ধরে। তার পরেও মাত্র দু’শ থেকে তিন’শ গজের ভিতরে বীর মুক্তিযোদ্ধাদের নাম দিয়ে আরো দুটো শিক্ষাপ্রতিষ্ঠান খাড়া করা হয়েছে। সামনে নেই কোন খেলার মাঠ। নেই রুম,নেই কোনো ছাত্রছাত্রী। তারপরেও স্কুল দুটো প্রতিষ্ঠা করতে দৌড়ঝাঁপ শুরু করেছেন স্থানীয় কথিত নেতারা। বিষয়টি নিয়ে এলাকা মানুষের ভিতরে মুখরোচক তৈরি হয়েছে।

স্থানীয়রা জানান যশোর সদর থানার রূপদিয়া কচুয়া ইউনিয়নের এলাকায় ইতোমধ্যে সরকারি ৫টি স্কুল রয়েছে। স্কুলগুলো হলো, ঘোপ সরকারি প্রাথমিক বিদ্যালয়, নরসিংহ কাটি সরকারি প্রাইমারি স্কুল ও প্রতিবন্ধী স্কুল,হপ ত্রিমোহনী টেকনিক্যাল স্কুল, নিমতলী বীর মুক্তিযোদ্ধা টেকনিক্যাল স্কুল। আরো আছে নিমতলী হাফিজিয়া মাদ্রাসা নামের একটি প্রতিষ্ঠান। তার পরেও কচুয়া ইউনিয়নের ঘোপে তিন’শ গজের ভিতর মুক্তিযোদ্ধা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ নামে আরো দুটি শিক্ষাপ্রতিষ্ঠান খাড়া করেছে এলাকার কথিত নেতারা

নাম প্রকাশ না করার শর্তে দুই যুবক জানান, এখানে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ খুলে পত্রিকায় শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেন। বিজ্ঞপ্তি দেখে আমরা স্কুল সভাপতি আবু তালেবের সাথে যোগাযোগ করি। তিনি আমাদের কাছে ১২ লাখ টাকা দাবি করেন। এই টাকা দিলেই আমাদের চাকরি হবে বলে জানান। আমরা তার কথামতো ৩ লাখ টাকা করে দিয়েছি। তিনি বলেছিলেন ছয় মাসের ভিতর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ এমপিওভুক্ত হবে। এখন দেখি তার কোনো নাম গন্ধই নেই। টাকা দিয়ে আমরা এখন বড় বিপদে পড়েছি বলে জানান।

কোচুয়া ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি ওয়াদুদ মোল্লা বলেন,আমরা থেকেই প্রথমে বীর মুক্তিযোদ্ধাদের নামে নরসিংদীকাটি নামক স্থানে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ  নাম দিয়ে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত করার চেষ্টা করি কিন্তু প্রতিষ্ঠানের সভাপতি ও কয়েকজন সুবিধাবাদী লোক জন প্রতিষ্ঠান খোলার আগেই প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগ দিয়ে বাণিজ্য শুরু করে। জানা গেছে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এক এক জনের কাছ থেকে ১০ থেকে ১২ লাখ টাকা নিয়েছে। তাই আমরা এই প্রতিষ্ঠান থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নেয়। এরপর তার দু’শ গজ দূরে আমার দুই বিঘা জমিতে নতুন করে বীর মুক্তিযোদ্ধাদের নামে আর একটা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ প্রস্তাবনা করি। সেই লক্ষ্যে সেখানে একটি পাকা রুম ও সাইনবোর্ড টানানো হয়েছে। তবে কোনো অনুমোদন নেয়া হয়েছে কিনা তা জানতে চাইলে তিনি বলেন, যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠান নতুন করে তৈরি করতে হলে জাতীয় সংসদের ডিও লেটার প্রয়োজন হয়। ইতোমধ্যে সাংসদের ডিও লেটার নেয়া হয়েছে। অনুমোদনের বিষয়টি ও প্রক্রিয়াধীন আছে বলে তিনি জানান।

বিষয়টি জানার জন্য মুক্তিযোদ্ধা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সভাপতি আইন উদ্দিনের মুঠোফোনে বারবার সংসদ দিয়েও তাকে পাওয়া যায়নি।

অপার মুক্তিযোদ্ধা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের (নরসিংহকাটি) সভাপতি আবু তালেবের মুঠোফোনে বারবার সংযোগ দিয়ে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

নতুন স্কুল কলেজ প্রতিষ্ঠার নীতিমালা সম্পর্কে জানতে চাইলে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ডক্টর প্রফেসর মোল্লা আমির হোসেন বলেন, নতুন স্কুল প্রতিষ্ঠার ব্যাপারে নিজ নিজ বোর্ডের দায়িত্ব রয়েছে। টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠার ব্যাপারে বাংলাদেশ কারিগরি বোর্ড বিষয়টি দেখবেন। এক্ষেত্রে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কিছুই করার নেই বলে তিনি জানান। তবে ওই স্থানে যদি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের কোন প্রতিষ্ঠান থাকে তারপরেও নতুন নতুন করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের কোন প্রতিষ্ঠান করতে চায় তাহলে সেটা দেখার দায়িত্ব আমাদের বলে তিনি জানান।

বিষয়টি নিয়ে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরিচালক ডঃ মোঃ নুরুল ইসলামের মুঠো ফোনের সংযোগ দিয়ে  জানতে চাইলে তিনি বলেন, যে বিষয়টি নিয়ে ফোন দিয়েছেন তা আমি এখন আর বলতে পারবোনা।আমি এখন আর ওই পদে নেই।কে ওই পদে আছেন তা জানতে চাইলে তিনি বলেন আমি কিছুদিন আগে সেখান থেকে বদলি হয়ে গেছি। এখন সেখানে কে আছে তা আমি বলতে পারব না বলে ফোনটির সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

One thought on “এক কিলোমিটারের ভিতরে ৭ স্কুল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *