আজ শুভ বড়দিন

নিউজটি শেয়ার লাইক দিন

ডেস্ক নিউজ: আজ ২৫ ডিসেম্বর ‘শুভ বড়দিন’। খ্রিষ্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব। খ্রিষ্ট ধর্মের প্রবর্তক যিশু খ্রিষ্ট এই দিনে বেথলেহেমে জন্ম নিয়েছেন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের খ্রিষ্ট ধর্মানুসারীরাও যথাযথ প্রার্থনার মধ্য দিয়ে পালন করছেন এ দিনটি। করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে দিনটি উদযাপন করবে অনুরাগীরা।

রঙিন বাতিতে ক্রিসমাস ট্রি সাজানো, বিশেষ প্রার্থনা, বড়দিনের কার্ড বিনিময়, শিশুদের মাঝে উপহার বিতরণ এবং স্বজনদের সাথে সাক্ষাৎ এ উৎসবের মূল অনুষঙ্গ। গির্জায় প্রার্থনা শুরু ও শেষের পর গাওয়া হয় বড়দিনের বিশেষ গান ও বন্দনা সঙ্গীত।

বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা খ্রিষ্ট ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন।

সুখী-সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, “আবহমানকাল ধরে বাংলাদেশে সব ধর্মের মানুষ পারস্পরিক ভালোবাসা ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ। বিদ্যমান সম্প্রীতির ঐতিহ্যকে আরও সুদৃঢ় করতে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে।”

পৃথক এক বানীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “বড়দিন দেশের খ্রিষ্টান ও অন্যান্য সম্প্রদায়ের মধ্যকার বিরাজমান সৌহার্দ্য সম্প্রীতিকে আরও সুদৃঢ় করবে। করোনাভাইরাসের সংক্রমণে বর্তমানে বিশ্ব বিপর্যস্ত। তিনি সামাজিক দূরত্ব বজায় রেখে এবারের বড়দিন পালনের আহ্বান জানান। বড়দিনে খ্রিষ্টধর্মাবলম্বী জনসাধারণের শান্তি, কল্যাণ এবং সমৃদ্ধি কামনা করেন প্রধানমন্ত্রী।”

এছাড়াও গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হচ্ছে। কেক তৈরি, বিশেষ খাবারের আয়োজন হবে খ্রিষ্টান পরিবারে। কীর্তনের পাশাপাশি ধর্মীয় গানের আসরও বসে দেশের অনেক অঞ্চলে।

খ্রিষ্ট ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, সৃষ্টি-কর্তার মহিমা প্রচার এবং মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতে প্রভু যিশুর এই ধরায় আগমন ঘটে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *