আজ থেকে লকডাউনের মধ্যেই চলবে গণপরিবহন

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: গত দুই সপ্তাহ যাবত বাংলাদেশ করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। করোনাভাইরাস সংক্রমণের উর্ধ্বগতি ঠেকানোর জন্য সরকার ‘লকডাউন’ বা চলাচলে বিধিনিষেধ দিলেও দ্বিতীয় দিনের মাথায় এসে ঘোষণা করেছে যে বুধবার থেকে ঢাকা এবং অন্যান্য মহানগরীতে গণপরিবহন চলবে। বিষয়টা নিয়ে ইতিমধ্যে সারা দেশে সমালোচনার ঝড় তৈরি হয়েছে। বিশেষ করে গণমাধ্যম বিষয়টি নিয়ে সরব না থাকলেও সামাজিক মাধ্যমগুলো ব্যাপক সমালোচিত হচ্ছে।

সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ গণপরিবহন চলাচলের সুযোগ থাকবে বলে জানানো হয়েছে।

তবে এসময় পাবলিক বাসগুলোতে ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করা হবে। তবে দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকবে।সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক প্রেস ব্রিফিংয়ের মধ্যমে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

লকডাউনের’ সময় অফিসের যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে গণ-পরিবহন চালানোর অনুমতি দেয়া হয়েছে বলে জানান ওবায়দুল কাদের।

 

তবে পরিবহন চলাচলের ক্ষেত্রে কিছু শর্ত আরোপ করা হয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে পরিবহন সংশ্লিষ্ট সবাই এবং যাত্রীদের মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক। এছাড়া প্রতি ট্রিপের পরে পরিবহন জীবাণুমুক্ত করার শর্তও দেয়া হয়েছে।

এর আগে গত ৩০শে মার্চ বাংলাদেশ করোনা পরিস্থিতিতে অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশনা বাস্তবায়নের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বাস ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর প্রস্তাব অনুমোদন করেছে ।

বাংলাদেশে সোমবার থেকে লকডাউন শুরুর পর একমাত্র গণপরিবহন ছাড়া অন্য সব ধরণের বাহন রাস্তায় চলাচল করছিল। তবে এখনো ট্রেন এবং অভ্যন্তরীণ বিমান চলাচল বন্ধ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *