বাঁশের সাঁকোয় থোমকে গেছে দুই উপজেলার ৪০ হাজার মানুষের জীবন

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর, দুই উপজেলাকে বিভক্ত করেছে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের সেই কপোতাক্ষ নদ। এক প্রান্তে যশোর জেলার কেশবপুর উপজেলা শহর থেকে ৮ কিলোমিটার পশ্চিমে ত্রিমোহনীহাট বা বাজার।

নদের অপর প্রান্তে সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার কাশিয়াডাঙ্গা। দুই পারের মানুষ একসময়ে ত্রিমোহনি বাজার বা হাটে যাতায়াত করতো নৌকায় পার হয়ে। নদের নাব্যতা হারিয়ে যাওয়া ও দখলবাজের কারণে সেই নৌকা চলাচল বন্ধ হয়ে গেছে বছর বিশেক আগেই।

কিন্তু জীবনের প্রয়োজনের তাগিদে এপার থেকে ওপার তো যেতেই হবে। এলাকার ভবঘুরে (কথিত জমিদার) লিয়াকত আলী নামে এক ব্যক্তি উদ্যোগী হয়ে বছর পনের আগে প্রথমে এলাকার দুই পরের বাসিন্দাদের কারো কাছ থেকে বাঁশ, কারো কাছ থেকে উৎপাদিত ধান,কারো কাছ থেকে কিঞ্চিত অর্থ সংগ্রহ করে নদীর উপর দিয়ে তৈরি করেন বাঁশের সাঁকো। সেই সাঁকো পারাপার হয়ে প্রতিদিন দুই উপজেলার ২০ হাজার মানুষ কেশবপুর ত্রিমোহন বাজারে আসা যাওয়া করতো। সেই যাতায়াত এখন আরও বিস্তৃতি হয়েছে। এখন দুই উপজেলার আরো অনেকে শর্টকাট রাস্তা হিসেবে ব্যবহার করছে এ বাঁশের সাঁকোটি।

কেশবপুর ও কলারোয়া উপজেলার কপোতাক্ষ নদের দুই উপজেলার নদ তীরবর্তী দেয়াড়া, কাশিয়াডাঙ্গা, চালনদিয়া, দৌলতপুর, ছলিমপুর, পাটুলিয়া, গড়গড়িয়া, বাজে খোরদো, মাঠপাড়া, উলুডাঙ্গা, উলুশী, জানখা, আবাদপাড়া, পাকুড়িয়া, খোরদো, বাটরাসহ প্রায় ২০ গ্রামের প্রায় ৪০ হাজার মানুষ জরাজীর্ণ এ বাঁশের সাঁকোটি দিয়ে ঝুঁকিপূর্ণভাবে বাইসাইকেল, মোটরসাইকেল, ইজিবাইক, ভ্যানে মুমূর্ষু রোগীকে নিয়ে এপার থেকে ওপরে যেতে হচ্ছে। ছোট ছোট কোমলমতি শিক্ষার্থীরাও ঝুঁকিপূর্ণ  এ সেতু ব্যবহার করে যাতায়াত করছে কেশবপুরের বরণঢালী বিদ্যালয়ে।

প্রতিদিন সাঁকো ব্যবহারকারী নজরুল ইসলাম, রহিম উদ্দিন, বাবু, নিরঞ্জন দত্ত, আব্দুল মালেকসহ একাধিক ব্যক্তি ক্ষোভপ্রকাশ প্রকাশ করে বলেন, প্রতি পাঁচ বছর অন্তর অন্তর নির্বাচনের আগে জনপ্রতিনিধিরা নানা ধরনের নির্বাচনে ইশতেহার নিয়ে ক্ষমতায় আসেন। ক্ষমতা গ্রহণ করার পর তারা সবকিছু ভুলে যায়। ৪০ থেকে ৫০ বছর যাবত একটা ব্রিজের অভাবে কপোতাক্ষ নদের দুই প্রান্তের মানুষ চরম দুর্ভোগে রয়েছে। রাজনৈতিক নেতারা ক্ষমতা গ্রহণের পর সেই ইশতিহারের কথা আর তাদের মনে থাকে না। তাই নিরুপায় হয়ে ১৫ বছর আগে লিয়াকত আলী (কথিত জমিদার) নামে এক ব্যক্তি উদ্যোগী হয়ে এলাকার মানুষের কাছ থেকে ভিক্ষাবৃত্তি করে এখানে বাঁশের সাঁকো তৈরি করে দুই পাড়ে মানুষ যাতায়াতের জন্য। তাই কপোতাক্ষ নদের উপরে দুই পাড়ের মানুষের জন্য একটি ব্রিজ অতি প্রয়োজন।

 

কেশবপুর বরণ ঢালী মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক দীপঙ্কর দাস বলেন, এখানে ১টি ব্রিজ নির্মাণের দাবি গ্রামবাসীদের দীর্ঘদিনের। দেশ স্বাধীনের পর থেকে এ ব্রিজটি নির্মাণের জন্য এলাকাবাসীর পক্ষ থেকে বহু আবেদন-নিবেদনও করা হয়েছে। বিভিন্ন সময়ে আশ্বাসও পাওয়া গেছে। কিন্তু আজো তা বাস্তবায়িত হয়নি। তাই তিনি সরকারের কাছে এখানে একটা ব্রিজ তৈরির জোর দাবি জানিয়েছেন।

ত্রিমোহিনী বাজারের ব্যবসায়ী রবিউল ইসলাম রবি বলেন, কপোতাক্ষ নদের ওপর ব্রিজ নির্মাণের দাবি দীর্ঘদিনের হলেও সে দাবি বাস্তবায়নে কোন নেতার মাথা ব্যথা নেই। মাত্র আধা কিলোমিটার ব্রিজ নির্মিত হলে মানুষকে ২০ কিলোমিটার দুরত্ব অতিক্রম করতে হতো না। এখানকার কৃষকরা তাদের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য পেতো। কলারোয়ার উপজেলার কৃষকরা তাদের উৎপাদিত ফসল ঝুঁকি নিয়ে এ জরাজীর্ণ সাঁকো দিয়ে ত্রিমোহনী বাজার নিয়ে আসে।  জরাজীর্ণ সাঁকোটি  যে কোন মুহূর্তে ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে।

বিষয়টি নিয়ে কেশবপুর উপজেলা প্রকৌশলী সাইফুল ইসলাম বলেন, এখানে ব্রিজ নির্মাণের বিষয়ে আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানিয়েছি। তারা বিষয়টি আলোচনা করে দেখবেন বলে আমাকে জানিয়েছেন।

কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আরাফাত হোসেনের কাছে জানতে চাইলে, তিনি বলেন ত্রিমোহনীতে বাঁশের শাখোর বিষয়ে আমি কিছুই জানিনা। তবে বিষয়টি নিয়ে উপজেলা প্রকৌশলীসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *