প্রতিবন্ধীর চিকিৎসার ৬ লাখ টাকা গ্রাস, দৃষ্টি এখন জমিতে

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: প্রতিবন্ধীর চিকিৎসার ৬ লাখ টাকা প্রতারণার মাধ্যমে নিয়েই ক্ষ্যান্ত হননি প্রতারক ফারুক। এখন দৃষ্টি প্রতিবন্ধীর বায়নামা জমির উপরে।

প্রতারক ফারুক প্রথমে চিকিৎসার কথা বলে যশোর জেলা শার্শা উপজেলার রামপুর গ্রামের প্রতিবন্ধীর কলিমের দেশী-বিদেশী বিভিন্ন লোকের দেওয়া সাহায্যের ৬ লাখ টাকা নিয়ে লাপাত্তা হয়ে যায়। প্রতিবন্ধী কলিম রামপুর গ্রামের জহির হোসেনের ছেলে। অপরদিকে প্রতারক ফারুক প্রতিবন্ধী কলিমের চাচতো বোনের স্বামী ও ঝিকরগাছা উপজেলার উলাশী মির্জাপুর খোলশী গ্রামের নিজামুদ্দিনের ছেলে।

বিষয়টি নিয়ে ৩০শে ডিসেম্বর প্রেসক্লাব যশোরে হুইল চেয়ারে বসে পরিবার নিয়ে সাংবাদিকদের কাছে বিষয়টি তুলে ধরেন। এরপর পরই প্রতারক ফারুক গা ঢাকা দেয়। পরে আত্মগোপনে গিয়ে প্রতিবন্ধী কলিমকে ও প্রতিবন্ধীর কলিমের বায়নাকৃত জমি নিজের নামে লিখে নিতে বিভিন্নভাবে হুমকি ধামকে দিচ্ছে কলিমকে ও জমির ফজলুকে। বিষয়টি নিয়ে এলাকার লোকজন ফুঁসে উঠেছে।

ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

প্রতিবন্ধী কলিম বলেন, আমি ২০০৪ সালে নারকেল গাছ থেকে পড়ে মেরুদন্ড ও দুটি হাত ও একটি পা ভেঙ্গে যায়। এরপরে মানবতার জীবন যাপন করতে থাকি। এক পর্যায়ে সমাজের বিত্তবান ব্যক্তিদের কাছ থেকে সাহায্য তুলে ভারতে ভেলরে চিকিৎসার জন্য টাকা জোগাড় করি। এরপর তার চাচাতো বোনের স্বামী ফারুক তাকে বলেন তিনি ভারতের ভেলোরের সিএমসি হসপিটাল তার চেনা জানা। তাই তার সাথে গেলে তিনি ভালোভাবে ডাক্তার দেখিয়ে দিতে পারবেন। তার কথায় বিশ্বাস করে তিনি ভারতে চিকিৎসা নেওয়ার জন্য ভারতে যাওয়ার আগে ফারুককে ৬লাখ টাকা প্রদান করেন। পরবর্তীতে তিন মেয়াদে আরো আড়াই লাখ টাকা প্রদান করেন তিনি। সর্বমোট তাকে তিনি সাড়ে আট লাখ টাকা প্রদান করেন ভগ্নিপতি ফারুককে।

https://www.novanews24.com/wp-content/uploads/2024/01/Kolim-Life-.jpg

একপর্যায়ে ফারুক গত ১০ই নভেম্বর ২০২২ তারিখে আমার বন্ধু টিটো কে সাথে করে নিয়ে চিকিৎসার জন্য ভারতে ভেলোর নিয়ে যান। সেখান থেকে চিকিৎসা শেষে আমরা বাড়িতে ফিরে আসি। হসপিটাল থেকে জানিয়ে দেয় পরবর্তীতে আরও দুইটা অপারেশন করতে হবে। বাড়িতে এসে ফারুকের কাছে খরচের হিসাব চাইলে তিনি খরচের হিসাব দিতে অপারগতা জানান। পরবর্তীতে আবারো হাসপাতালে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেয়। কিন্তু গত দেড় বছর আগে আমার দ্বিতীয় অপারেশনের সময় আসলে আমি পাসপোর্টে ভিসা লাগাই এবং তাকে যেতে বললে তিনি তালবাহানা শুরু করেন। এই করতে করতে আমার ভিসার মেয়াদও শেষ হয়ে যায়। কিন্তু আমাকে তিনি ভারতে নিয়ে যায়নি। এমনকি টাকা ফেরত চাইলেও তিনি নানাভাবে আমাকেও আমার পরিবারকে হুমকি দিতে থাকেন। এক পর্যায়ে আমি বিষয়টি প্রেসক্লাব যশোরে গিয়ে সাংবাদিকদের জানায়। এরপর তিনি আমার উপরে আরো আগ্রাসী হয়ে ওঠে। চিকিৎসার টাকা বাদে সাহায্যের আরো কিছু টাকা আমার কাছে ছিলো। সেই টাকা দিয়ে আমি প্রতিবেশী ফজলুর কাছ থেকে ১০ শতক জমি কেনার জন্য ১০ লাখ ৫৫ হাজার টাকা প্রদান করেছি। আমি নিজে অচল হওয়ার কারণে কিছু টাকা আমার কাছ থেকে নিয়ে ফারুক জমির মালিক ফজলুকে গুনে দেয়। জমির মালিক লেখাপড়া না জানার কারণে ও আমি অচল হাওয়া ও তার প্রতি বিশ্বাস করার কারণে সে জমির বায়না পত্র নিজের নামে করে নেন। এখন জমির মালিককে জমির তার নামে লিখে দেয়ার জন্য নানা ধরনের হুমকি ধামকি দিচ্ছে। এমনকি আমাকেও জমির মালিক কে লোক দিয়ে তুলে নিয়ে গুম করার হুমকিও দিচ্ছে।

https://www.novanews24.com/wp-content/uploads/2024/01/Kolim.jpg

কলিমের অপর চাচতো ভাই আল আমিন মামুন বলেন, ফারুক আমার চাচতো বোনের স্বামী। সে একটা আন্তর্জাতিক মানের প্রতারক। তিনি এই গ্রামে থেকে মানুষের সঙ্গে নানা কৌশলে ৫০ লাখ টাকার অধিক হাতিয়ে নিয়েছে। তিনি আমার কাছ থেকেও ৫০ হাজার টাকা নিয়েছে। সে এখন এলাকায় খুব একটা আসে না। ফোনের মাধ্যমে বিভিন্ন সময়ে নানাভাবে মানুষকে হুমকি দেয়।

কলিমির প্রতিবেশী টিটো জানান, কলিম ভাই এক জায়গা থেকে আরেক জায়গায় নড়তেও পারে না। যে কারণে আমাকে সাথে নিয়ে তিনি ইন্ডিয়াতে চিকিৎসার জন্য যান। ইন্ডিয়াতে যাওয়ার আগে কলমের চাচতো বোনের স্বামী ফারুককে আমি গুনে ও ব্যাংক একাউন্টের মাধ্যমে ৯ লাখ টাকা দিয়েছি। এ সময় ফারুক তার স্ত্রী সন্তানদের ও সাথে করে নিয়ে যায় ইন্ডিয়াতে। চিকিৎসা শেষে দেশে ফেরার পরে চিকিৎসা ব্যয়ের কোন হিসাব ফারুক আমাদেরকে দেন না। আমাদের হিসাব মতে ভারতে আড়াই লাখ টাকার মত আমাদের চিকিৎসা বাবদ খরচ হয়েছে। আর বাকি টাকা ফারুকের কাছে রয়েছে। কিন্তু তিনি সেই টাকার কোন হিসাবও দেন না। টাকা ফেরত চাইলে তিনি নানা ধরনের তালবাহানা করেন।  তাছাড়া কলিম ভাই ১০ শতক জমি কেনার জন্য ১০ লাখ ৫৫ হাজার টাকা বায়না করেছে জমির মালিক ফজলু ভাইয়ের নিকটে । অথচ সেই বায়না নামায় ফারুক নিজের নামে করে নিয়েছেন। এটা গ্রামের সবাই জানেন। এখন ফারুক পালিয়ে পালিয়ে বেড়াচ্ছে এবং নানা সময় হুমকি ধামকি দিচ্ছে জমি ফারুকের নামে লিখে দিতে। বিষয়টি নিয়ে এলাকার লোকজন ক্ষোভে ফুসেছে। এলাকায় আসলে তার বড় ধরনের ক্ষতি হতে পারে বলে তিনি জানান।

বাবু নামে স্থানীয় এক ব্যক্তি জানান, ফারুক আস্ত একটা বাটপার। তিনি কলিমের মত প্রতিবন্ধী মানুষের কাছ থেকে প্রতারণা করে যদি ২০-২৫ লাখ টাকা খেয়ে ফেলতে পারেন। তাহলে অন্য লোক ওর কাছে কিছুই না। আবার তিনি নাকি থানার পুলিশ পকেটেও রাখেন। তাই থানার পুলিশ দিয়েও সন্ত্রাসী দিয়ে কলিমকে নানাভাবে হুমকি-ধমকি দেয়া হচ্ছে। তাই এলাকার লোকজন ওৎ পেতে রয়েছে। এলাকায় ঢোকার সাথে সাথে এলাকাবাসী তাকে পিটিয়ে হাড়গোড় ভেঙে ফেলবে।

https://www.novanews24.com/wp-content/uploads/2024/01/Kolim-house-.jpg
এই ঝুপড়ি ঘরেই জড় পদার্থের মত জীবন যাপন করতো প্রতিবন্ধী কলিম

প্রতিবেশী আলী মঞ্চুর বলেন, ফারুক যে এত বড় প্রতারক তা আমি আগে জানতাম না। সে আমাকে সঙ্গে করে রংপুরে নিয়ে গেছে। সেখানে নিয়ে যেয়ে এক এক ধনাঢ্য ব্যবসায়ের কাছে নিয়ে আমাকে বস সাজিয়েছে। এবং বলেছে ১২শ’ কোটি টাকার একটা প্রজেক্ট আছে। আমি একথা শুনে তো অবাক। তার আগে ফারুক আমাকে দিয়ে নানা কাজ করিয়েছেন। এমনকি দশ হাজার টাকা দিয়ে আমার কোর্ট প্যান্ট বানিয়েছে। সে যা বলেছে আমি তাই শুনেছি। যখন যেখানে যেতে বলেছে আমি তার কথামতো সেখানে গিয়েছি। এমনকি তার কথামতো আমি পাসপোর্টও করেছি। এসব কাজে লক্ষাদিক টাকার বেশি আমি ক্ষতিগ্রস্ত হয়েছি। এমনকি তাকে আমি ফোনে কথা বলতে শুনেছি হাজারো লোকের সঙ্গে। তাতে মনে হয়েছে সে আন্তর্জাতিক মানের একটা প্রতারক। আমি যখন বুঝতে পারলাম সে একটা প্রতারক। তখন আমি তার সংস্পর্শ যাওয়া বন্ধ করে দিয়েছি।

 

প্রতিবেশী নজরুল ইসলাম অভিযোগ করে বলেন, প্রতিবন্ধী কলিম বিশ্বাস করে তার চাচতো বোনের স্বামী ফারুককে নিয়ে ভারতে চিকিৎসার জন্য গিয়েছিল। সে সেখানে গিয়ে কলিমের ৬ লাখ টাকা নিয়ে পালিয়েছে। তাছাড়া আমি নিজে হাতে কলিমের কাছ থেকে টাকা নিয়ে জমির মালিক ফজলুকে জমি কেনা বাবদ টাকা গুনে দিয়েছি। কলিম নড়তে চড়তে পারে না। যে কারণে কলিম টাকাটা তার বোনাই ফারুককে দিয়ে জমির মালিক ফজলুর হাতে দিয়েছিল। অথচ সেই বায়না নামা কলিমের নামে না করে নিজের নামে করে নিয়েছে। এখন জমির মালিককে  বিভিন্নভাবে ভয়-ভীতি দেখাচ্ছে জমি ফারুকের নামে লিখে দেয়ার জন্য। এসব ঘটনায় এলাকার লোকজন ফুঁসে উঠেছে। শুধু যে কলিম প্রতারিত হয়েছে, তা নয়। এলাকার অর্ধশতাধিক লোকের কাছ থেকে তিনি ৫০ লাখ টাকার অধিক নিয়ে আত্মসাৎ করেছে। এখানে আতিয়ার নামে একজনের কাছ থেকে তিন লাখ টাকা, আল আমিন মামুনের কাছ থেকে পঞ্চাশ হাজার টাকা নিয়েছে। সে এখন আর এলাকায় আসছে না। এখানে ওখানে লুকিয়ে বেড়াচ্ছে। বিভিন্ন সময়ে ফোন দিয়ে ও লোক মারতে এখন এলাকার লোকজনকে নানাভাবে হুমকি-ধমকি দিচ্ছে।

 

বিষয়টি নিয়ে অভিযুক্ত ফারুকের মুঠোফোনে সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, কলিমকে ভারতের ভেলোরে চিকিৎসা শেষে আমার কাছে ৪৫ হাজার টাকা আছে। কিন্তু কলিম এ বিষয়ে মানতে নারাজ। তিনি আমার কাছে ৬ লাখ টাকা দাবি করছেন। তবে এটা সঠিক না।

 

শার্শা থানার অফিসার ইনচার্জ মনিরুজ্জামানের বলেন, কোন প্রতিবন্ধীর টাকা আত্মসাৎ এর বিষয়ে আমার জানা নেই। তবে এই সংক্রান্ত বিষয়ে থানায় অভিযোগ করলে অভিযুক্তের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *