আমিও সাংবাদিক পরিবারের সন্তান:প্রধানমন্ত্রী

নিউজটি শেয়ার লাইক দিন

ডেস্ক নিউজ: আমিও সাংবাদিক পরিবারের সন্তান। আমার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্রজীবনে ওমুক্তিযুদ্ধের আগে অনেক সংবাদ পত্রের সঙ্গে যুক্ত ছিলেন। তাই বলা যেতেই পারে আমি সাংবাদ পরিবারের একজন সদস্য সাংবাদিক ।  তাই আমি দেশের সব সাংবাদিকদের সেই দৃষ্টিতে দেখি। তারা যেন ন্যায্য অধিকার পায় আমি সর্বদা সেই চেষ্টাই করি।রোববার (২৫ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা রিপোর্টাস ইউনিটির (ডিআরইউ) রজতজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধনীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  কথা বলেন।

 

তিনি আরো বলেন, “সংবাদপত্রকে শিল্প হিসেবে ঘোষণা দিয়েছি। সরকার পরিচালনায় আপনাদের রিপোর্টগুলো সহযোগিতা করে। যে রিপোর্টগুলো গণমাধ্যমে আসে সেগুলো দেখে অসহায়দের সহযোগিতা করতে পারি, অন্যায়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারি। তবে এমন কাজ করবেন না যাতে মানুষের কোনো ক্ষতি হয়। গণতন্ত্রের একটি নীতি আছে, তেমনি সাংবাদিকতারও একটি নীতিমালা আছে। সেই নীতি মেনেই আপনারা কাজ করবেন।”

তিনি আরও বলেন, “আপনাদের মাধ্যমেই দুর্নীতির খবর যেখানে পাচ্ছি সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিচ্ছি। হ্যাঁ তাতে আমাদের বিরুদ্ধে লেখার সুযোগ হচ্ছে। কিন্তু আমরা সন্ত্রাসকে পশ্রয় দিচ্ছি না। দুর্নীতির বিরুদ্ধে সবাইকে সচেতন করি। জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলেছি। মানুষ যদি পাশে না থাকে তাহলে কোনো অর্জন সম্ভব হয় না।”

 

সংবাদপত্র সমাজের দর্পন

শেখ হাসিনা বলেন, “আসলে সংবাদপত্র সমাজের দর্পন। যেসব দেশের গণমাধ্যম যত শক্তিশালী সে দেশ তো ততই উন্নতশীল। তবে আমি চাই উন্নতশীল দেশের গণমাধ্যমের মত আমাদের দেশের গণমাধ্যম দেশের উন্নয়নে, দেশের মানুষের উন্নয়নের কাজ করুক। গণমাধ্যম দেশের মানুষের জন্য, মানুষের কল্যাণে কাজ করে। এক সময় যত দুর্নীতি হত সবকিছুই ধামাচাপা দেয়া হতো। আমরা তা করছি না। কোথাও অন্যায় হলে দল জড়িত কিনা আমরা সে চিন্তা করি না। পার্টির বদনাম হবে কিনা, সরকারের বদনাম হবে কিনা এসব চিন্তা বাদ দিয়ে আমরা আইন ও বিচারের ব্যবস্থা করি। অথচ বিগত সরকারের আমলে দেশ দূর্নীতিতে ছেয়ে গিয়েছিল। অনেক মিডিয়াও বিষয়গুলো জেনেও মুখে কুলুপ এঁটে ছিল। যে দু একটা গণমাধ্যম সংবাদ প্রচার করেছিল সে সেদিকে বিগত সরকার কোন দৃষ্টি দেয়নি। যে কারণে বিরোধী দলের নেতা-নেত্রীরা দেশটাকে লুটেপুটে খেয়েছে। আর আমরা এখন দেশের গণমাধ্যমকে উন্মুক্ত করে দিয়েছি। তারা চাইলেই যেকোনো সময় সরকারের সমালোচনা করছে। সরকারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করছে। তারপরও আমরা উত্তরোত্তর গণমাধ্যমের নতুন করে লাইসেন্স দিয়ে গণমাধ্যম এর সংখ্যা বৃদ্ধি করেছি।  আমরা জানি একটা দেশের গণমাধ্যম শক্তিশালী হলে দেশ শক্তিশালী হবে। তাই আমরা গণমাধ্যমকে আগামীতে আরো শক্তিশালী করতে চাই। আমরা গণমাধ্যমে প্রকাশিত সংবাদ আমলা নিয়ে সরকারি কর্মচারী ও সাধারন জনগনের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে পেরেছি। আজ গণমাধ্যম শক্তিশালী বলেই আমাদের পক্ষে এটা করা সম্ভব হয়েছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *