৫০০ টাকার ভ্রমণ ট্যাক্স ১০০০ টাকা,যাত্রীদের মধ্যে চরম অস্বস্তি

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: দেশের প্রধান স্থল বন্দর বেনাপোল দিয়ে ভারতে ভ্রমণ পিপাসুদের ভ্রমণ ট্যাক্স ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১০০০ টাকা করা হয়েছে। শনিবার সকাল থেকে এ ভ্রমণ ট্যাক্স বাড়ানো হয়। এছাড়া একজন যাত্রীকে প্যাসেঞ্জার টার্মিনাল পাস হিসাবে আরো অতিরিক্ত ৫২ টাকা ফি দিতে হয়। এতে যাত্রীদের মাঝে চরম অস্বস্তি দেখা দিয়েছে।

ভারতে চিকিৎসার জন্য যাওয়া জাকির হোসেন বলেন, বরিশাল থেকে স্ত্রীকে চিকিৎসার জন্য কলকাতাতে নিয়ে যাওয়ার জন্য বেনাপোলে এসেছি। কিন্তু এখানে আসার পরে জানতে পারি ৫০০ কোটি টাকার ট্যাক্স বাড়িয়ে ১০০০ টাকা করা হয়েছে। সঙ্গে পোর্ট ফি ৫২ টাকা। আগে জানলে ভারতে যেতাম না। দেশের মধ্যে যে চিকিৎসা হয় তাই করাতাম। ভারতে গমন ইচ্ছুক যাত্রীদের এই ট্যাক্স বাড়ানোর কারণে ভ্রমণ ও চিকিৎসার জন্য ভারতে যাওয়া আর হবে না বলে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

 

ঢাকা মুন্সিগঞ্জ থেকে আসা দেবেন্দ্র বলেন, আমি আমার সন্তানকে চিকিৎসার জন্য ভারতে নিয়ে যাচ্ছি। কিন্তু এই ভ্রমন ট্যাক্স বৃদ্ধির কারণে আগামীতে আর চিকিৎসার জন্য ভারতে যাব না। এখন মনে হচ্ছে ভারত ভ্রমণ যাত্রীদের উপরে ট্যাক্স বাড়িয়ে সরকার রোগী নিয়ে ভারত যেতে দিবে না। দেশেই চিকিৎসা করতে জনগণকে বাধ্য করছে। সরকারি কর্মকর্তারা দেশের ক্লিনিক ও হাসপাতাল থেকে কমিশন পেয়ে হয়তোবা এ পন্থা চালু করেছে। তাই তিনি অবিলম্বে এই ট্যাক্স প্রত্যাহারের দাবি করেন।

ভারতীয় পাসপোর্ট যাত্রী বাবু বলেন, বাংলাদেশের সব কাজ খামখেয়ালিপনা। আমরা ভারত থেকে আসি ভারত সরকার কোন ভ্রমণ ট্যাক্স নেন না। অথচ বাংলাদেশ সরকার আমাদের কাছ থেকে কান ধরে আগে ৫০০ টাকার ট্যাক্স আদায় করতেন। আর এখন আরো ৫০০ টাকা যোগ করে ১০০০ টাকা করেছে। পাসপোর্ট যাত্রীদের উপর চাপিয়ে দেয়া এটা অবৈধ ও অনৈতিক। এটা তুলে নেয়ার দাবিও জানিয়েছেন এ যাত্রী।

জানতে চাইলে বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশনের দায়িত্বেরত কাস্টম সুপার শারমিন সুলতানা বলেন,  ভ্রমণ ট্যাক্স টোকেনে ৫০০ টাকা বৃদ্ধির বিষয়টি আজকে থেকে চালু হয়েছে। তাই অনেকে জানেন না। যাদের ১ জুনের পূর্বে ৫০০ টাকার ট্রাভেল ট্যাক্স টোকেন করা ছিলো। তাদেরকে ওই ট্যাক্স টোকেন এর উপরে আরো ৫০০ টাকা ট্যাক্স টোকেন কাটা হয়েছে।

জানতে চাইলে আন্তর্জাতিক ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ (ওসি) আহসান হাবীব বলেন, পুলিশের কোন ফাংশন না। এটা কাস্টমসের বিষয়। তারপরও পূর্বে যাদের ৫০০ টাকার ট্যাক্স টোকেন কাটা রয়েছে, সেইসব যাত্রীদেরকে ভারতে যেতে দেয়া হচ্ছে।

এ বিষয়ে বেনাপোল সোনালী ব্যাংকের ম্যানেজার মহাসিন হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী ভারতে ভ্রমণ যাত্রীদের ভ্রমণ ট্যাক্স ৫০০ থেকে ১০০০ টাকা করা হয়েছে। যেহেতু একবার ট্যাক্স টোকেন কাটলে এর মেয়াদ তিন মাস পর্যন্ত থাকে। সেক্ষেত্রে আজকের আগে যাদের ৫০০ টাকায় ট্যাক্স টোকেন কাটা আছে তারা সেই ট্যাক্স টোকেন ব্যবহার করেও ভারতে যেতে পারবেন।

জানতে চাইলে বেনাপোল কাস্টমসের ডেপুটি কমিশনার তানভীর রহমান বলেন, এবার বাজেটের পর থেকে জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী আজ থেকে ৫০০ টাকার ট্যাক্স টোকেন ১০০০ টাকা করা হয়েছে। তবে আজকের পূর্বে যারা ৫০০ টাকায় ট্যাক্স টোকেন কেটেছে। তারা ওই ট্যাক্স টোকেনে ভারতে যাওয়ার সুযোগ পাবে। আজ থেকে যেসব যাত্রীরা ভারতে যাবে তাদেরকে এক হাজার টাকা ট্যাক্স টোকেনে কেটে ভারতে প্রবেশ করতে হবে। এছাড়া ১২ বছর বয়সীদের জন্য ভ্রমণকর অর্ধেক রাখা হয়েছে। পাঁচ বছর বা তার চেয়ে কম বয়সী যাত্রী, অন্ধ ব্যক্তি, ক্যানসারে আক্রান্ত রোগী বা স্ট্রেচার ব্যবহারকারী বা পঙ্গু ব্যক্তিরা ভ্রমণকর ছাড়াই ভারতে প্রবেশ করতে পারবেন।

 

উল্লেখ্য চলতি ২০২৩-২৪ অর্থবছরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে প্রস্তাবিত বাজেট পেশ করেন। সেখানে বিদেশ ভ্রমণে কর দ্বিগুণ করার প্রস্তাব পেশ করেন এবং তা কার্যকর করতে আজ থেকে এ ট্যাক্স টোকেনে বাড়ানো হল। প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে চার থেকে পাঁচ হাজার হাজার বাংলাদেশী ভ্রমণ, চিকিৎসা, লেখাপড়া, ভ্রমণ, ব্যবসা সংক্রান্ত ও আত্মীয়-স্বজনের বাড়ি বেড়াতে গিয়ে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *