শার্শায় ৭.৩৩৭ কেজি ওজনের ৬৩টি স্বর্ণের বারসহ পাচারকারী আটক

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোরের শার্শা সীমান্তে ৭ কেজি ৩৩৭ গ্রাম ওজনের ৬৩টি স্বর্ণের বারসহ আব্দুর রাজ্জাক নামে এক পাচারকারী আটক হয়েছে। সে পুটখালী বারোপোতা গ্রামের মৃত শমসের সরদারের ছেলে।

বুধবার (১৭ই জানুয়ারি ২০২৩)  বিকাল চারটার দিকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা শার্শা অগ্রভুলট এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণের স্বর্ণের বারসহ তাকে আটক করতে সক্ষম হয়। উদ্ধারকৃত এসব স্বর্ণের ওজন ৭ কেজি ৩৩৭ গ্রাম। এসব স্বর্ণের বারের বাজার মূল্য প্রায় ৬ কোটি টাকা বলে জানিয়েছে বিজিবি।

বিজিবির সূত্র থেকে জানা গেছে, বুধবার ব্যাটালিয়নের নিজস্ব সোর্সের তথ্যের ভিত্তিতে জানতে পারে স্বর্ণের একটি বড় চালান বাংলাদেশ হতে ভারতে পাচার হতে পারে। এমন তথ্যের ভিত্তিতে খুলনা ব্যাটালিয়ন (২১ বিজিবি) এর অধিনায়ক বিএ-৬৫০৭ লেঃ কর্নেল মোহাম্মদ তানভীর রহমান, পিএসসি, ইঞ্জিনিয়ার্স এর নেতৃত্বে ব্যাটালিয়নের একটি বিশেষ টহল দল সীমান্ত পিলার ১৭/৭ এস এর ১০০ আর পিলার হতে ১ কিঃ মিঃ বাংলাদেশের অভ্যন্তরে পাঁচভূলাট গ্রামের নয়কোনা বটতলা নামক স্থানে গোপনীয়তার সাথে অবস্থান নেয়। কিছু সময় পরে বিজিবি টহল দল ১টি মোটর সাইকেলযোগে একজন ব্যক্তিকে আসতে দেখে মোটর সাইকেলটি থামানোর জন্য সংকেত দেয়। উক্ত ব্যক্তি মোটর সাইকেলটি না থামিয়ে দ্রুতবেগে চালিয়ে পালিয়ে যাবার চেষ্টা করলে বিজিবি টহল দল তাকে ধরার জন্য পিছনে ধাওয়া করে তাকে আটক করেন। পরে মোটর সাইকেলটিতে তল্লাশী করে মোটর সাইকেলের চেসিসের ভিতরে অভিনব কায়দায় লুকায়িত ৭.৩৩৭ কেজি ওজনের মোট ৬৩ পিস স্বর্ণের বার জব্দ করেন। জব্দকৃত স্বর্ণের বাজার ৫ কোটি ৯০ লাখ ৮১ হাজার ১৯৪  টাকা।

খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্ট কর্নেল তানভীর রহমান বলেন, বিপুল পরিমাণের স্বর্ণেরবার উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে বলেন, গোপন সংবাদের মাধ্যমে বুধবার বিকাল চারটার দিকে শার্শা উপজেলার গোগা ভুলোট সীমান্তে অভিযান চালিয়ে ৬৩ টি স্বর্ণের বার সহ ওই যুবককে আটক করা হয়। আটককৃতের বিরুদ্ধে স্বর্ণের পাচারের মামলা দিয়ে তাকে শার্শা থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

 

উল্লেখ্য, গত ২০২২ সাল হতে খুলনা ব্যাটালিয়নের দায়িত্বাধীন সীমান্ত এলাকা হতে মোট ২১ বারে ২১ জন আসামীসহ সর্বমোট ৫৭ কেজি ৫৯ গ্রাম স্বর্ণ আটক করা হয়েছে। যার মূল্য ৪১ কোটি ৭৮ লক্ষ ৬৩ হাজার ৬৯২ টাকা। ২১ বারের মধ্যে আগস্ট-২০২২ মাসে ৪  বার, সেপ্টেম্বর-২০২২ মাসে ৬ বার, অক্টোবর-২০২২ মাসে ২ বার, নভেম্বর মাসে ৩ বার, ডিসেম্বর মাসে ১ বার এবং ২০২৩ সালে চলতি মাসে ৩ বার স্বর্ণ আটক করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *