অনুমোদনহীন নকশই বহুতল ভবন নির্মাণ, পৌর কর্তৃপক্ষকে অভিযোগ করেও মিলছেনা সুফল

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: যশোরে একদিকে অনুমোদনহীন ভবনগুলো চিহ্নিত করে যেমন পরিত্যক্ত ঘোষণা করা হচ্ছে। অপরদিকে পৌরসভার ওয়াডে ওয়ার্ডে দিনেও রাতের আঁধারে অনুমোদনহীন নকশায় চলছে বহুতল ভবন নির্মাণ

বিষয়টি বারবার পৌর কর্তৃপক্ষকে লিখিতভাবে অভিযোগ করে ও অজ্ঞাত কারণে মিলছে না সুফল।

অভিযোগে জানা গেছে, যশোর পৌরসভার বারান্দী পাড়া (খালধার রোড) ২নং ওয়ার্ডের স্থায়ী বাসিন্দা এডভোকেট মুজিবুর রহমানের বাড়ির সামনে রাস্তার পাশে প্রতিবেশী মোছাঃ রোকসানা বেগম জং-মৃত আবুর আলী বিশ্বাস বারান্দী পাড়া (খালধার রোড) ২নং ওয়ার্ড রাস্তার সীমানা অতিক্রম করে তিন তালার উপরে সানসেটের উপরে অতিরিক্ত জায়গা বাড়ি বহুতল ভবন নির্মান করছেন। ফলে আমার নিজস্ব চলাচলের রাস্তায় চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। যাহা সম্পূর্ণ অন্যায় ও বেআইনী এবং অমানবিক। নিচে কোন বেইজ না থাকায় সানসেটের উপরে ইটের গাঁথুনি যেকোনো সময় ভেঙে ভুক্তভোগী পরিবারসহ এলাকার জনসাধারণের জান ও মালের অপূরনীয় ক্ষতির আশঙ্কা তৈরি হয়েছে।

 

উল্লেখ থাকে যে, জেলা শহরের জন্য পৌরসভা কর্তৃপক্ষ ইমারত নির্মাণের পূর্বে সংশ্লিষ্ট অফিস থেকে অনুমতি গ্রহণ করতে হয়। একে বলা হয় “ইমারতের নকশা ও বসবাস উপযোগীতার অনুমোদন”। এই বিধিমালার অধীনে ইমারতের নকশা ও বসবাস উপযোগীতার অনুমোদন পদ্ধতি নিম্মে উল্লিখিত ৩টি পর্যায়ে সম্পন্ন হবে। যথাঃ-ভূমি ব্যবহার ছাড়পত্র নির্মাণ অনুমোদনপত্র,বসবাস বা ব্যবহার সনদপত্র,ভূমি ব্যবহার ছাড়পত্র।

নির্মাণ অনুমোদনপত্র

১) নতুন অবকাঠামো নির্মাণ করতে বা বিদ্যমান অবকাঠামো পরিবর্তন, পরিবর্ধন বা সংযোজন করতে ইচ্ছুক হলে আইন অনুযায়ী নির্মাণ অনুমোদনপত্র গ্রহণ করতে হবে।

২) যথাযথ যোগ্যতাসম্পন্ন কারিগরী ব্যক্তিবর্গ নকশায় অমুদ্রিত স্বাক্ষর প্রদান করবে এবং কারিগরি ব্যক্তিবর্গকে তাদের পেশাজীবি সংগঠনের সদস্য নম্বর ও রেজিষ্ট্রেশন নম্বর নকশা ও দলিলাদির নির্ধারিত স্থানে উল্লেখ করতে হবে।

৩) নির্মাণ অনুমোদনপত্রের জন্য আবেদনপত্রের সাথে নিম্মলিখিত দলিলাদি নকশাসহ সংযুক্ত করে উপস্থাপন করতে হবে। যথা:

এসব শর্তের কোনটার ব্যর্থতায় ঘটিলে বা নির্মাণ কাজ চলমান থাকলে সেটা সম্পূর্ণ বেআইনি ও অবৈধভাবে প্রমাণিত হবে। অথচ যশোর শহরের প্রতিটা ওয়ার্ডে এ ধরনের কোনো না কোনো সমস্যা প্রতিনিয়ত চলমান রয়েছে। পৌ্র কর্তৃপক্ষকে অভিযোগ করেও অধিকাংশ ক্ষেত্রে অজ্ঞাতকরণ কোন সুফল মেলেনা।

বিষয়টি নিয়ে অভিযুক্ত নারী রুখসানা বেগমের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি এ ওয়ার্ডের একজন আওয়ামী লীগের নেত্রী। আমার নিচের ফ্লোরগুলোতে জায়গা কম। যে কারণে আমি তৃতীয় তলার সানসাইটের উপরে চারিদিকে এক বিঘেত করে বাড়িয়েছি। আমি প্রতিবেশীদেরকে বলেছি আমার ৪ তলার ছাদ হয়ে গেলে আমি সেটি আবার ভেঙে সরিয়ে নেব। তারপরও আমার বিরুদ্ধে তারা পৌরসভার অভিযোগ দিয়েছে। এক্ষেত্রে আমার কিছুই করার নেই বলে তিনি জানান।

বিষয়টি নিয়ে যশোর পৌরসভার প্রকৌশলী হাফিজুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, বারান্দী পাড়া খালধার রোডের বিষয়টি নিয়ে বেশ কিছু দিন আগে কয়েকজন প্রতিবেশী এ বিষয়ে পৌরসভায় লিখিতভাবে অভিযোগ করেছে। কিন্তু পৌর মেয়র অফিসে না থাকার কারণে বিষয়টি নিয়ে আর এগোনো সম্ভব হয়নি। তবে দুই-একদিনের মধ্যে অভিযোগের ভিত্তিতে বিবাদী কে নোটিশ করা হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *