যশোর আইটি পার্ক ডরমেটরীতে মাদক ব্যবসায়ীও ভ্রাম্যমান পতিতাদের আনাগোনা বৃদ্ধি

নিউজটি শেয়ার লাইক দিন

বিশেষ প্রতিনিধি: যশোর শেখ হাসিনা আইটি পার্কে সম্প্রতি সময়ে মাদক ব্যবসায়ী ও ভ্রাম্যমান পতিতাদের আনাগোনা বৃদ্ধি পেয়েছে।

আইটি পার্কের ভিতরে ও বাইরে বিভিন্ন সময়ে চলছে অপ্রীতিকর নানা ঘটনা। এ নিয়ে আইটি পার্কের নারী- পুরুষ কর্মচারী- কর্মকর্তা ও ব্যবসায়ীদের নানা সময়ে, নানা বিড়ম্বনায় পড়তে হচ্ছে। এসব অপ্রীতিকার ঘটনার জন্য আইটি পার্ক ব্যবহারকারীদের অনেকের মধ্যে চাপা ক্ষোভের সঞ্চার হয়েছে।

আইটি পার্কের ইজারাদার টেক সিটি বাংলাদেশ লিমিটেড যশোরের স্থায়ী প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে ভয়ে কেউ মুখ খুলতে পারছে না। টেক সিটির কর্মকর্তাদের সহযোগিতায় এসব অবৈধ অনৈতিক ব্যবসা দীর্ঘদিন ধরে চলে আসছে দেশের ঐতিহ্যপূর্ণ এই আইটি পার্কের ভিতরেই। এসব বিষয় নিয়ে টেকসিটির অধিভুক্ত সাধারণ কর্মচারীরা প্রতিবাদ করলেই তাদের চাকরি থেকে অপসারণ করা হচ্ছে।

অনুসন্ধানে জানা গেছে, যশোর শহরের ভ্রাম্যমান পতিতা ও মাদক ব্যবসায়ীরা অবাধে ও নির্বিগ্নে শেখ হাসিনা আইটি পার্কের ভিতরে চলাচল করছে। আইটি পার্কের গেট থেকে তাদেরকে বাধা প্রদান করা হলেও তারা বিভিন্ন নেতার রেফারেন্স দিয়ে ভিতরে প্রবেশ করছে। এরপরে পার্কের ভিতরে ডরমেটরি আবাসিক রুমে মাদক পৌঁছে দিচ্ছে ও ভ্রাম্যমান পতিতাদের প্রবেশের সুযোগ করে দিচ্ছে।

আরো পড়ুন>> ১০ লাখ টাকা ঘুষ নিয়ে সরকারি সম্পদ শিল্পপতির নামে লিখে দিল সাব রেজিস্টার

গত বুধবার (১২ই অক্টোবর ২০২২) দুপুর ২ টার দিকে মিম নামে এক নারী হাইটেক আইটি পার্কের রুমের ডরমেটরি রুমের আশেপাশে ঘোরাফেরা করতে দেখে টেক সিটির এক পরিদর্শক। এরপর কিছু সময় পরে এক্সিট গেট দিয়ে ওই মেয়ে ও যশোরের অভি নামে এক মোটর পার্টস ব্যবসায়ী যুবককে নিয়ে ৯ তোলার ৯০২ নম্বর রুমে অবস্থান করে। বিষয়টি আইটি পার্কের ওই পরিদর্শকের এক্সিট গেট দিয়ে ওই দুই নারীকে ভবনের রুমে প্রবেশের বিষয়ে সন্দেহ হয়। এরপর অফিসের রেজিস্টার খাতায় কোন রুম বরাদ্দ হয়েছে কিনা সে বিষয়ে খতিয়ে দেখেন। খতিয়ে দেখার পর সেখানে রুম বরাদ্দেস কোন এন্টি পায় না। এরপর আইটি পরিদর্শনের বিষয়টি নিয়ে আরো সন্দেহ ঘনীভূত হয়। ওই পরিদর্শক প্রতিষ্ঠানটির জেনারেল ম্যানেজার মোসলেম উদ্দিন শিকদার (এম ইউ শিকদার)’কে ফোনে বিষয়টি জানান। কিছু সময় পরে তিনি অফিসে আসেন। এরপর তিনি বলেন ঠিক আছে। তোমরা ৯০২ নম্বর রুমের অবস্থান করা বর্ডারদের দিকে নজর রাখো। রুম থেকে বের হলে তাদের আমার অফিসে নিয়ে আসবে। ৩টা থেকে ৫টা পর্যন্ত কয়েকজন কর্মচারী সেই রুমটির দিকে তীক্ষ্ণ নজর রাখেন। এক পর্যায়ে বিকাল পনে ছয়টার দিকে ঐ রুম থেকে ওই নারীও ওই ছেলে বের হয়ে আসে। সাথে সাথে নজর রাখা পরিদর্শক ও কর্মচারীরা তাদেরকে ডেকে এম ইউ সিককদারের কাছে নিয়ে যান। তখন শিকদার কর্মচারীদের বলেন বিষয়টি নিয়ে তোমাদের বেশি উত্তেজনা হওয়ার দরকার নেই। আমি বিষয়টা দেখছি। একথা বলে এম ইউ শিকদার কিছু সময় পরে ওই নারীকে কৌশলে বের করে দেন। টেক সিটি বাংলাদেশ লিমিটেডের ম্যানেজারের এই কাজ দেখে কর্মচারী ও ম্যানেজারের মধ্যে কিছু সময় বাকবিত হয়।

আরো পড়ুন>> শেখ হাসিনা হাইটেক পার্কে ২০ হাজার বেকারের কর্মসংস্থানের স্বপ্ন ফিকে

নাম প্রকাশ না শর্তে টেকসিটির কয়েকজন কর্মচারী জানান, শেখ হাসিনা আইটি পার্ক বাংলাদেশের একটা ঐতিহ্যপূর্ণ স্থান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোর সহ দক্ষিণাঞ্চলের মানুষের আত্মকর্মসংস্থানে লক্ষে এ বিপুল অঙ্কের টাকা ব্যয় করে এখানে এ দৃষ্টিনন্দন স্থাপনা তৈরি করেছে। এখান থেকে সরকার নাম সর্বস্ব আয় করছে। অথচ এটা ব্যবহার করে টেকসিটির জেনারেল ম্যানেজার মোসলেম উদ্দিন সিকদার ও সহকারী ম্যানেজার শাহারিয়াজ নানা অনিয়ম ও অনৈতিক কাজে জড়িয়ে লাখ লাখ টাকা উপার্জন করছে। ওই নারী যদিও বুধবারে বোরকা পড়ে ওই যুবকের সঙ্গে ডরমেটরে বিল্ডিং এর ৯০২ নম্বর রুমে ঢোকেন। কিন্তু এর আগে সাজসজ্জা  বেসে অনেক সময় জেনারেল ম্যানেজার এম ইউ শিকদারের আশেপাশে ঘোরাফেরা করতে দেখেছেন।

সম্প্রতিতে এসব অনৈতিক আয়ের টাকা দিয়ে সহকারি ম্যানেজার শাহ রিয়াজ যশোরে জমি কিনে বাড়িও করেছেন।

তারা আরো জানান, যদিও এগুলো জানাজানি হলে এ এ স্বনামধন্য প্রতিষ্ঠানের ও অঞ্চলের সুনাম নষ্ট হবে। তারপরও বিষয়টা না বললে একেবারে নয়। কারণ এভাবে চলতে থাকলে এক সময়ে শেখ হাসিনা হাইটেক পার্ক মাদক ব্যবসায়ী ও পতিতাদের সেন্টারে রূপান্তরিত হবে।

আরো পড়ুন>> ৬৪ হাজার বেকারের থেকে কোটি টাকার ব্যাংক ড্রাফট ৭বছরও হয়নি পরীক্ষা

সেটা কোন বাংলাদেশের সুনাগরিকের প্রত্যাশা নয়। তাই ভয়-ভীতি ও চাকরির থেকে ছাটায়ের বিষয় জেনেও এগুলো আমাদেরকে বলতে হচ্ছে। তারা আরো জানায় এ বিষয়ে মুখ না খুললে তাদেরকে ভয়-ভীতি ও দেখানো হয়েছে। শুধু এসব অনৈতিক কাজ করেই শেষ নয়। ম্যানেজার ও সহকারী ম্যানেজার মিলে এখানকার ক্যাফে টরিয়া বিল্ডিং ও ডরমেটরি বিল্ডিং ভাড়া দেয়া নিয়ে নানা অনিয়মের সাথে জড়িত।  ক্যাফে টরিয়া বিয়ের জন্য ভাড়া দিয়ে থাকে ৮০ হাজার টাকা। অথচ বিল করে ৪০ থেকে ৫০ হাজার টাকা। প্রতিটি বিলের অর্ধেক টাকা তারা পকেটেস্ত করে থাকেন। এরপর সে অর্ধেক টাকার ১৮% পায় হাইটেক পার্ক কর্তৃপক্ষ। আর ৮২% পায় রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা টেক্স সিটি। ডরমেটরি বিল্ডিং এর রুম ভাড়া দেয়া নিয়ে রয়েছে নানা অনিয়ম।  আইটি পার্কের ব্যবসায়ীরা ক্লায়েন্টের জন্য রুম ভাড়া চাইলেও রুম পাওয়া যায় না। অথচ বাইরের থেকে লোকজন এসে যখন তখন ভাড়া নিয়ে থাকেন।

নাম প্রকাশ না করা শর্তে এখানে চাকুরিজীবী কয়েকজন নারী জানান, মাদক সেবী ও মাদক ব্যবসায়ীরা আইটি পার্কের গেটে ও ভিতরের ডরমেটারি ভবনের নিচে দীর্ঘসময়ে ঘোরাফেরা করে। আমরা যখন আসি তারা আমাদের দিকে তীক্ষ্ণ দৃষ্টিতে চেয়ে থাকে যেটা আমাদের খুবই বিব্রতকর লাগে। কিন্তু আমরা ভয়ে কিছুই বলতে পারি না।

বিষয়টি নিয়ে টেকসিটি বাংলাদেশ লিমিটেডের সহকারি ম্যানেজার শাহরিয়াজের মুঠোফোনে দফায় দফায় সংযোগ দিয়েও তাকে পাওয়া যায়নি।

আরো পড়ুন>> ৮অস্ত্রসহ ধরা পড়া আজিমের ভাই ফুটপাতের ভাজা-মুড়ি বিক্রেতা থেকে শত কোটি টাকার মালিক

বিষয়টি নিয়ে আইটি রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা টেক সিটির জেনারেল ম্যানেজার মোসলেম উদ্দিন সিকদার (এম ইউ শিকদার)’এর সাথে কথা বললে তিনি বলেন, এখানে রুম ভাড়া নিতে অনেকেই আসেন। কে মাদক ব্যবসায়ী আর কে ভালো মানুষ সেটা আমাদের পক্ষে চিহ্নিত করা সম্ভব নয়। তবে গত বুধবারে আভ্যন্তরীন একটা নারী ঘটিত বিষয় নিয়ে একটা ঘটনা ঘটেছে। সে বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। তারা এ বিষয়ে পদক্ষেপ নেবেন বলে তিনি জানান।

আরো পড়ুন>>২৭৩ কোটি টাকা ব্যয় খনন করা ভৈরব নদে নৌ-চলাচলের স্বপ্ন ফিকে

বিষয়টি নিয়ে হাইটেক পার্কের ম্যানেজিং ডিরেক্টর বিকর্ণ কুমার ঘোষের মুঠোফোনে সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, ঘটনাটি আমি শোনার সাথে সাথে আইটি পার্কের দায়িত্বে থাকা টেক সিটি বাংলাদেশ লিমিটেডের সহকারী ম্যানেজার শাহারিয়াজকে সাময়িকভাবে চাকরি থেকে অব্যাহতি দেয়ার নির্দেশ দিয়েছি। এ বিষয়ে তদন্ত চালানো হবে। এরপরই স্থায়ীভাবে ব্যবস্থা গ্রহণ করা হবে। আইটি পার্কে ক্যাফে বিল্ডিংয়ে বিয়ের জন্য রুম ভাড়া দেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা আমার সিদ্ধান্ত নয়। এটা বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত। বিশ্বব্যাংকের অর্থায়নে এ আইটি পার্ক স্থাপন করা হয়েছে। বিশ্বের উন্নত দেশগুলোতে যে প্রক্রিয়ার মাধ্যমে আইটি পার্ক গুলো প্রচলিত হচ্ছে। বিশ্ব ব্যাংকের নির্দেশনায় আমরাও একই প্রক্রিয়ার মাধ্যমে পরিচালনা করে আসছি। আইটি পার্কের আয়ের ১৮% সরকার ও ৮২% টেক সিটি বাংলাদেশ লিমিটেডের পাওয়ার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, সরকারের কার্যক্রম অনেক সময় ত্রুটি থাকে, যে কারণে সরকার এগুলো পরিপূর্ণভাবে অবকাঠামো নির্মাণ করে দ্বিতীয় পক্ষের কাছে ইজারা দেয়। আর এখানেও সেটা করা হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *