যশোরে হাসপাতালে করোনার নমুনা দিতে রোগীদের চরম ভোগান্তি

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি:যশোর জেনারেল হাসপাতালে করোনাভাইরাসে নমুনা দিতে এসে সীমাহীন ভোগান্তির শিকার হচ্ছে রোগীরা। জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা রোগীর নমুনা সংগ্রহে মানা হচ্ছে না সামাজিক দূরত্ব, নেই কোন ছাউনি। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষার যন্ত্রণা ভোগ করতে হচ্ছে নমুনা দিতে আসা রোগী ও স্বজনদের। হাসপাতাল কর্তৃপক্ষের উদাসীনতা ও দায়িত্বজ্ঞানহীনতার কারণে এমনটি ঘটছে বলে জানিয়েছেন এখানে সেবা নিতে আসা একাধিক রোগী ও তাদের স্বজনরা।
হাসপাতাল নমুনা দিতে আসা একাধিক রোগী অভিযোগ করেে বলেন, করোনা পরীক্ষার নমুনা দিতে সকাল সাড়ে ৮টা থেকে হাসপাতালের অ্যাম্বুলেন্স স্টান্ডে ‘ফ্লু’ কর্নারে প্রথমে লাইনে দাঁড়াতে হয়। সেখানে দায়িত্বপ্রাপ্ত চিকিৎসকরের পরামর্শ নিয়ে ও সরকার নির্ধারিত ফি জমা দিয়ে নমুনা প্রদানের জন্য রেজিস্ট্রেশন করতে হয়। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে অপেক্ষা করতে হয় নমুনা দেওয়ার জন্য। এর পরে দুপুর সাড়ে ১২টার দিকে নমুনা নেওয়ার কাজ শুরু হয়। নমুনা সংগ্রহের কাজ শেষ করতে পার হয়ে যায় দুপুর ২টা। একটানা পাঁচ থেকে ছয় ঘণ্টন্টা দীর্ঘ অপেক্ষার কারণে মানুষের ভিড় জমে যায় সেখানে। এতে মানুষের চরম দুর্ভোগ পোহাতে হয়। অনেকে অসুস্থ হয়ে পড়েন। শারিরীক দূরুত্ব বজায় রাখার জন্যে কোনো তদারকি না থাকায় সুস্থ মানুষও করোনাভাইরাসে সংক্রামিত হওয়ার ঝুঁকির মধ্যে পড়ছেন।
এদিকে শহরের পুরাত কসবা কাজীপাড়া এলাকার বাসিন্দা রুহুল আমিন অভিযোগ করেছেন, করোনা পরীক্ষার জন্য নমুনা দিতে এসে আতঙ্কের মধ্যে আছেন । এখানে সরকারি কোন নিয়ম মানা হচ্ছে না। নেই কোন সামাজিক দূরুত্ব বজায় রাখা ও রোগীদের বসার ব্যবস্থা। রাখা হয়নি কোনো ছাউনির ব্যবস্থা। এর ফলে প্রচন্ড রোদ-বৃষ্টির মধ্যে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষার যন্ত্রণা ভোগ করতে হচ্ছে আগত সকলকে।
সেবা নিতে আসাাা আরেক রোগী আশিকুর  রহমান জানান, তিনি সদর উপজেলার কাশিমপুর গ্রাম থেকে জ্বর শরীরে নমুনা দিতে এসেছেন। কিন্তু এখানে এসে আরও অসুস্থ হয়ে পড়েছি; দীর্ঘ লাইনে অপেক্ষা করেতে করতে। ফলে তিনি কর্তৃপক্ষের কাছে দাবি জানান, তার মত অন্য কেউ নমুনা দিতে আসে যাতে ভোগান্তির শিকার না হন।

বিষয়টি নিয়ে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, হাসপাতালের স্টাফ সংকটের কারণে নমুনা নিতে একটুু দেরি হচ্ছে। তবে এই এ দুর্যোগে নিজেদের জীবন সংকট জেনেও কর্মকর্তা-কর্মচারীরা এখানে আসা রোগীদের সার্বিকভাবে সহযোগিতা করছে।তবে রোগীদের যে সমস্ত অভিযোগ আছে। সেগুলোর ব্যাপারে আমি খোঁজ খবর নিচ্ছি। তারপরে কোনো কর্মকর্তা বা কর্মচারীর দায়িত্ব অবহেলা থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *