ভারতে বিক্ষোভ, কেন্দ্রকে প্রণব মুখার্জির ‘খোঁচা’

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক:ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলেছেন কোন নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা কোন রাজনৈতিক দলকে কেবল স্থায়ী সরকার গড়ার অধিকার দেয়। সকলকে সাথে নিয়ে চলতে হয়। এটা তাদের শাসন কায়েম করার জন্য নয়।

সংশোধীত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে গোটা ভারতে বিতর্কের মাঝেই নাম না করে কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সরকারকে এভাবেই রাজধর্মের কথা মনে করিয়ে দিলেন প্রণব মুখার্জি।
সোমবার দিল্লিতে ইন্ডিয়া ফাউন্ডেশন আয়োজিত সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর দ্বিতীয় স্মারক বক্তৃতায় বক্তব্য রাখতে গিয়ে প্রণব বলেন ‘নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা স্থায়ী সরকার গড়ার অধিকার দেয়। জনপ্রিয় সংখ্যাগরিষ্ঠতা না থাকার অর্থই হল সংখ্যাগুরুর সরকার যাতে না চালানো যায়-সেই বার্তা দেওয়া। এটাই সংসদীয় গণতন্ত্রের নির্যাস। কিন্তু সংখ্যাগরিষ্ঠতা পেয়েই আমরা মনে করি যখন যা খুশি করতে পারি, কারণ আমাদের সংখ্যাগরিষ্ঠতা আছে। কিন্তু সেটা করা উচিত নয়।’

সাবেক রাষ্ট্রপতি বলেন, ১৯৫২ সালের পর একাধিকবার একক সংখ্যাগরিষ্ঠ দল কেন্দ্রে সরকার গঠন করেছে। তবে এই দলগুলো কখনওই শতকরা ৫০ ভাগের বেশি ভোট পায়নি। গত এপ্রিল-মে মাসে দেশটির সাধারণ নির্বাচনেও ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ৩৮ শতাংশ ভোট পেয়েছিল।
‘১৯৫৭ সালে পন্ডিত জওহরলাল নেহেরু ৪০০ এর বেশি আসনের মধ্যে ৩৭২ টি আসনে জেতেন, তার প্রাপ্ত শতকরা ভোটের হার ছিল ৪৮.৭ শতাংশ। ১৯৮৪ সালে রাজীব গান্ধী ৪৯৫ টি আসনের মধ্যে ৪১৫ টি আসনে জিতেছিলেন। কিন্তু ৫১ শতাংশ ভোট পাননি। তিনি ৪৮ শতাংশের বেশি ভোট পেয়েছিলেন। এর থেকে কি বোঝা যায়? আমার মনে হয়, ভারতীয় ভোটাররা এর মাধ্যমে শাসকদলকে এই বার্তা দেয় যে, সরকার গড়তে তোমাকে যথেষ্ট আসন দেওয়া হয়েছে। তুমি তোমার কাজ চালিয়ে যাও। আইন পাশ করিয়ে প্রতিশ্রুতি রক্ষা করো। এখানে সংখ্যাটা বড় বিষয় নয়, কিন্তু সবাইকে নিয়ে চলতে হবে। সবসময় মনে রাখতে হবে বিপুল সংখ্যক মানুষ ভোটদান পর্বে অংশ নেয়। তারা যদি তোমাকে ভোট না দেয় বা সমর্থন না করে তারপরও তাদেরকে নিয়ে তোমাকে চলতে হয়। ভোটের মাধ্যমে এই বার্তাই দেন ভারতীয় ভোটাররা।’

লোকসভার বর্তমান সদস্য সংখ্যা ৫৪৩ থেকে বাড়িয়ে ১ হাজার করা প্রয়োজন বলেও মনে করেন কংগ্রেসের এই সিনিয়র নেতা। আর সেই আনুপাতিক হারে রাজ্যসভার সদস্য সংখ্যাও বাড়ানো উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *