ভারতে করোনাভাইরাস আক্রান্ত বেড়ে ১৪৭

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক: বুধবার সকালে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৪৭। ইতিমধ্যেই দেশটিতে করোনা সংক্রমণে তিন জনের মৃত্যু হয়েছে। করোনা মোকাবিলায় ষাটোর্ধ্ব অতি সংকটজনকদের শরীরে এইচআইভি-র প্রতিষেধক প্রয়োগের নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়। ইন্ডিয়ান এক্সপ্রেস।

গত সপ্তাহেই জয়পুরে ইতালির এক বৃদ্ধ দম্পতির শরীরে করোনা জীবাণু মিলেছিল। তাদের শরীরে সেই সময় লোপিনাভির ও রিটোনাভির প্রতিষেধক প্রয়োগ করা হয়। বর্তমানে ওই দম্পতি সুস্থ বলে জানিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। তারপরই এই নির্দেশ দেয়া হয়।

কলকাতাতেও মঙ্গলবার প্রথম করোনা আক্রান্তের হদিশ মেলে। ব্রিটেন ফেরত তরুণের শরীরে মিলেছে মারণ ভাইরাস। বর্তমানে ওই তরুণকে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি রয়েছেন। তার চিকিৎসা চলছে। ওই তরুণের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল বলে জানা গেছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, করোনা আক্রান্ত ওই তরুণের বাবা, মা ও গাড়ির চালকও কোয়ারেন্টাইনে রয়েছেন। ওই তরুণ আর কার কার সংস্পর্শে এসেছেন তার খোঁজ চলছে।

ভারতীয় সেনাবাহিনীর এক জওয়ানের শরীরেও মিলেছে করোনা জীবাণু। বছর ৩৪-এর ওই জোওয়ানের বাবা ইরান থেকে তীর্থ করে ফিরেছিলেন। তখন আক্রান্ত সৈনিক ছুটিতে বাড়িতেই ছিলেই। ২ মার্চ তিনি ডিউটিতে যোগ দেন। ৬ মার্চ জানা যায়, তিনি কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন। তার সংস্পর্শে এসেই ওই জোওয়ান করোনায় আক্রান্ত হন বলে জানা গেছে। আপাতত ওই জোওয়ান ও তার অভিভাবক, স্ত্রী, সন্তানদের কোয়ারেন্টাইন করা হয়েছে।

ভারতের মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। ৪২ জনের শারীরিক পরীক্ষায় এখনও পর্যন্ত করোনার জীবাণু মিলেছে। এরপরই রয়েছে কেরালা (৩০) ও উত্তরপ্রদেশ (২১)।

গোটা বিশ্বেজুড়ে করোনা ত্রাসে উদ্বেগ বেড়েছে। এখনও পর্যন্ত মারণ ভাইরাসে সব মিলিয়ে মৃত্যুর সংখ্যা সাড়ে সাত হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা প্রায় দুই লাখ। করোনার ভরকেন্দ্র চীনে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। প্রায় ৮২ হাজার। এরপরই রয়েছে ইতালি (২৭,৯৮০ জন), ইরান (১৬,১৭৯ জন)। আশার কথা যে, চীনের যে অংশে এই ভাইরাসের থাবা পড়েছিল, সেই উহানে টানা দ্বিতীয় দিনে কেবলমাত্র একটি নতুন করোনা আক্রান্তের খবর মিলেছে। আমেরিকায় কোভিড-১৯-এ মারা গেছেন ১০০ জন। মার্কি যুক্তরাষ্ট্রে মোট পাঁচ হাজার ছয়শ জন করোনা আক্রান্ত।পাকিস্তানে করোনা আক্রান্তের সংখ্যা ২৩৭।

করোনা সতর্কতায় ভারতের কেন্দ্রীয় সরকার নতুন করে ভ্রমণ বিধিনিষেধ আরোপ করেছে। আফগানিস্তান, মালয়েশিয়া, ফিলিপিন্স থেকে ওই দেশে আসা বন্ধ করা হয়েছে। করোনা মোকাবিলায় ভারতেও একাধিক সতর্কতামূলক পদক্ষেপ করা হচ্ছে। আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। অধিকাংশ রাজ্যেই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। ভিড় এড়াতে সিনেমা হল, পার্ক বন্দ, প্রদর্শনী স্থগিত করা হয়েছে। সব রাজ্যেই নির্দিষ্ট হাসপাতালে খোলা হয়েছে কোয়ারেন্টাইন ও আইসোলেশন ওয়ার্ড। বাতিল করা হয়েছে স্পোর্টিং ইভেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *