বেনাপোলে ৪ তলা ভবন হেলে পড়েছে, প্রাণহানির আশঙ্কা

নিউজটি শেয়ার লাইক দিন

সোহাগ হোসেন,বেনাপোল প্রতিনিধি :  যশোরের বেনাপোলে পরিকল্পিত ভাবে ভবন নির্মান না করায় ভবন হেলে গিয়ে অন্য একটি ভবন ঘেষে দাঁড়িয়েছে। যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে প্রাণহানির আশঙ্কা তৈরি হয়েছে।

ওই দুই বিল্ডিংয়ে দুর্ঘটনা ঘটলে ২ থেকে আড়াইশত লোক দুর্ঘটনার শিকার হতে পারে বলে অভিযোগ করেছে রবি চেম্বারের মালিক শরিফুল ইসলাম নয়ন। এ বিষয়ে বেনাপোল পৌর সভাকে অবিহিত করা হয়েছে বলে তিনি জানান।

রবি চেম্বার এর মালিক নয়ন বলেন, ২০১৮ সালে পাশে এজাজ আহমেদ একটি ৪ তলা ভবন নির্মান করেন। সেই ভবনের পশে আমি আমার একটি ৫ তলা ভবন রয়েছে। সম্প্রতি গত বছর আম্ফান ঝড়ে ভবনটি হেলে গিয়ে আমার ৫ তলা ভবনে লেগে আছে। যে কোন সময় ভুমি কম্পো বা অন্য কোন দুর্ঘটনায় দুই ভবন সহ পাশের কয়েকটি ছোট খাট ভবনের ২৫০ জন লোক ঝুকিতে থাকবে।

ঝুঁকি পুর্ন ভবনের মালিক এজাজ আহমেদ বলেন আমার বিল্ডিং নির্মানের সময় উপরের দিক যেতে যেতে ওই বিল্ডিংয়ের সাথে কিছুটা মিশে গেছে। আমি কিছু অংশ কেটে ফাঁকা করেছি বাকিটুকু কাটা হবে। এতে তেমন কোন ঝুকি নেই। এছাড়া আমি চারিপাশে আবারও গ্রেড ভিম দিব যাতে কোন অসুবিধা না হয়।

পৌরসভার সার্ভেয়ার মফিজুর রহমান বলেন,এ নিয়ে রবি চেম্বার থেকে একটি আবেদন দিয়েছে। তবে তেমন কোন অসুবিধা নেই ।তারপরও আমাদের প্রকৌশলী সাহেব বিষয়টি দেখছেন।

এ ব্যাপারে পৌর প্রকৌশলী মোশারফ হোসেন বলেন আমরা বিষয়টি দেখেছি। কিছুটা ভবন নির্মানের সময় টেকনিক্যাল সমস্যা রয়েছে। পৌর সভা থেকে নোটিশ দেওয়া হয়েছে। কোন দুর্ঘটনা ঘটলে পৌর কর্তৃপক্ষ কোন দায়ভার নিবে না। সকল প্রকার দায়ভার তাকে নিতে হবে।

এ দিকে স্থানীয় মাহবুব হোসেন বলেন,এ ভবন গুলো যেখানে নির্মাণ হয়েছে সেখানে খানা গর্ত ছিলো। নিচে মাটি ভরাট করে মজবুত না করা হলে ভবন ধস হতে পারে। ভবনটি ঝুকি পূর্ন হওয়ায় এজাজ বিক্রি করার পায়তারা করছে। কাস্টমারও ঠিক হয়েছিল। ভবনটি ঝুকি পুর্ন জেনে তারা ক্রয় করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *