বেনাপোলে বিএসএফের হয়রানিতে বন্ধ আমদানি-রপ্তানি

নিউজটি শেয়ার লাইক দিন

বেনাপোল প্রতিনিধি: বেনাপোল বন্দরের উপরে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের নানা হয়রানির কারণে বন্ধ হয়ে গেছে আমদানি রপ্তানি।

ওপারে ভারতের পেট্রাপোল বন্দর জীবন-জীবিকা বাঁচাও কমিটি নামে একটি সংগঠন এ ধর্মঘটের ডাক দেয়। এ কারণে রোববার সকাল থেকে সব ধরনের পণ্য আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। তবে বেনাপোল বন্দরের অভ্যন্তরে মালামাল লোড-আনলোড স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

জানা যায়, আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকায় দুই দেশের বন্দরে প্রবেশের অপেক্ষায় আটকা পড়েছে শত শত পণ্য বোঝাই ট্রাক। ফলে ব্যবসায়ীরা বড় ধরনের লোকসানের কবলে পড়েছেন। আটকেপড়া পণ্যের মধ্যে রয়েছে রপ্তানিমুখী পাট ও পাটজাত দ্রব্য, মাছ, শিল্প কলকারখানার কাঁচামাল, তৈরি পোশাক, মেশিনারিজসহ বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য।

বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ভারত থেকে প্রায় পাঁচ শতাধিক বিভিন্ন ধরনের পণ্য আমদানি ও ২৫০ ট্রাক পণ্য রপ্তানি হয় ভারতে।

ভারতীয় পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্থিক চন্দ্র জানান, আমদানি বাণিজ্যিক কার্যক্রম সম্পাদনে ভারতীয় সিঅ্যান্ডএফ স্টাফ সদস্যরা বেনাপোল বন্দরে আসা-যাওয়া করছেন দীর্ঘদিন ধরে। কিন্তু সীমান্তরক্ষী বিএসএফ সম্প্রতি নিরাপত্তা জনিত কারণ দেখিয়ে তাদের যাতায়াত বন্ধ করে দিয়েছে। যার ফলে তারা নানা অসুবিধায় পড়ে। বিষয়টি নিয়ে বারবার ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের কর্তা ব্যক্তিদের সাথে আলোচনা করে কোন লাভ হয়নি। তাই তারা বিএসএফের নানারকম হয়রানিসহ ৫ দফা দাবিতে বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বন্ধ রেখেছেন। এই পাঁচ দফা দাবি মেনে না নিলে বেনাপোল বন্দরের সাথে সব ধরনের আমদানি-রপ্তানি বন্ধ থাকবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *