বেনাপোলে উৎযাপিত দুই বাংলার মিলন মেলায় সাংবাদিক প্রবেশ করতে পারেনি

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি যশোর:  প্রতিবছরের ন্যায় বেনাপোল  নোম্যান্সল্যান্ডে  আন্তর্জাতিক  মাতৃভাষা দিবস পালিত হয়ে থাকে। এবছরও তার  ব্যতিক্রম ঘটেনি । আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে বেনাপোল নোম্যান্সল্যান্ডে উৎযাপিত  হয় দুই বাংলার মিলন মেলা । ২১শে ফেব্রুয়ারী প্রথম প্রহরে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে শুরু হয় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। কিন্তু এবছর দুই বাংলার ভাষাভাষী মানুষ যার যার দেশের সীমান্ত রেখায় একুশ উদযাপনের জন্য  মঞ্চ তৈরি করে। তবে সেই মঞ্চে প্রবেশের জন্য সাংবাদিকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। বিষয়টা নিয়ে সাংবাদিকদের মাঝে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে।
সকাল হওয়ার সাথে সাথে ভারত-বাংলাদেশের দু’বাংলার বাংলা ভাষাভাষি মানুষ বেনাপোল নোম্যাসল্যান্ডে জড় হতে থাকে। বেলা সাড়ে ১১টায় ভারতের ২১ উদযাপন কমিটি ও বেনাপোল ২১ উদযাপন  কমিটি নোম্যান্সল্যান্ডে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন।  এসময় বেনাপোল একুশে উদযাপন কমিটির নির্ধারিত গুটিকতক সাংবাদিক ছাড়া নোম্যান্সল্যান্ডে বিজিবির বাধার কারণে প্রবেশ করতে পারেনি। বিষয়টি নিয়ে বিজিবি ব্যাটেলিয়ানের অধিনায়ক সেলিম রেজার কাছে জানতে চাইলে তিনি বলেন বেনাপোলে  একুশ উদযাপন কমিটির নির্ধারিত সাংবাদিক ছাড়া  নো ম্যানস ল্যান্ডে প্রবেশ করা নিষেধ।  বেনাপোলে সময় টেলিভিশনের প্রতিনিধি আজিজুল হক জানান,  যশোর বেনাপোল মিলে মাত্র  কুড়ি জন সাংবাদিককে একুশে উদযাপন কমিটি একটি চার্ট তৈরি করে দেন। তারাই শুধুমাত্র  নোম্যান্সল্যান্ডে গিয়ে সংবাদ সংগ্রহ করতে পারবেন। অথচ দেশে প্রায় মূল ধারার দুই শতাধিক এর উপরে সংবাদপত্রের প্রতিষ্ঠান রয়েছে।  প্রতিটি গুরুত্বপূর্ণ জায়গায় তাদের তাদের কর্মী রয়েছে। অথচ বেনাপোল নোম্যান্সল্যান্ডে প্রবেশ করে এসব কর্মীরা সংবাদ সংগ্রহ করতে বাধার মুখে পড়েন। প্রবীণ  1 সাংবাদিকের কৌশলে এ  চাট তৈরি করা হয়েছে।  এটা একটা লজ্জাজনক ব্যাপার কিছু  হিন মনস্ক মানুষের কারণে এটা হয়েছে  বলে তিনি জানান।  উল্লেখ্য বেনাপোল-পেট্রাপোল নোম্যান্সল্যান্ডে  প্রতিবছর এদিনে দিন ভর দুই বাংলার আমন্ত্রিত শিল্পীদের উপস্থিতিতে দেশত্ববোধক গানসহ বিভিন্ন আয়োজনে মুখরিত হয় ।
শত শত বছর দুই বাংলার মানুষের মধ্যে রয়েছে নাড়ির টান। ভাষার টানে সকাল থেকে দু’বাংলার মানুষ বেনাপোল নোমাসল্যান্ডের মোহনায় আনন্দে অবগহনে মেতে  উঠতেন। তবে এবছরই হল তার ব্যতিক্রম।  দুপুরে বেনাপোল সীমান্ত রেখার একুশে উদযাপন মঞ্চে একসাথে মিলিত হন দু’দেশের রাজনৈতিক নেতারা ও একুশ উদযাপন কমিটির নেতারা

প্রধান অতিথির বক্তব্যে স্বপন ভট্টাচার্য (মাননীয় প্রতিমন্ত্রী) বলেন,এপার বাংলা ওপার বাংলার মানুষের মধ্যে রয়েছে নাড়ীর টান। আমাদের বিশ্ব কবি রন্দ্রীনাথ ঠাকুরের বাড়িও বাংলাদেশে । তাই বাংলা ভাষাভাষি মানুষকে আজ কাঁটাতার দিয়ে বিভক্ত করা হয়েছে। তেমনি ভাবে বাংলাদেশের অনেক গুনি ব্যাক্তিদের আদিনিবাস ভারতে। আমরা দু’বাংলার ভাষা-ভাষী মানুষেরা পুরো একটি বছর তাকিয়ে থাকি ২১ শে ফ্রেবুয়ারী আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালনের জন্য। এদিনটিতে অসংখ্য ভাষা প্রেমি মানুষ বেনাপোল নোম্যাসল্যান্ডে জড়ো হয়ে তাদের পরিচিত জনদের সাথে মিলিত হন। আজ যারা এ মঞ্চে আছেন অতীতের অনুষ্ঠানগুলোতে হইতোবা তারা থাকবে না। কিন্তু এ অনুষ্ঠান থাকবে আজীবন ধরে। ভবিষ্যতে একদিন হইতোবা এ কাঁটা তারের বেড়া থাকবে না। সেই দিন দুই বাংলার মানুষ আবার একি সাথে থাকতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন ।

শার্শা-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন বলেন, আজ বিদেশী ভাষার যবর দখলে বাংলা ভাষা কোন ঠাঁসা হতে চলেছে। তিনি আরো বলেন, আজ আমরা যে বাংলা ভাষা বলি তার ভিতরে আমাদের অজান্তে বিদেশি ভাষা ঢুকে পড়েছে। এভাবে চলতে থাকলে একদিন বাংলা ভাষার অস্থিত টিকে থাকা কঠিন হয়ে পড়বে। তাই আমাদের উচিত দুই বাংলার মানুষকে বাংলা ভাষার প্রতিগুরুত্ব দেওয়া এবং বিদেশী ভাষা বর্জন করে বাংলায় কথা বলা। তিনি আরো বলেন বিদেশি ভাষা যদি শিখতেই হয় তাহলে সেটি বাংলা ভাষাকে বিশ্বের দারে পৌছানের জন্য সহযোগী হিসাবে। নিজের ব্যাক্তিত্ব বৃদ্ধির জন্য নয়।

মঞ্চে এপার বাংলার অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের এমপি স্বপন ভট্টাচার্য মাননীয় প্রতিমন্ত্রী স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়,যশোর শার্শা-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, বেনাপোল কাস্টমস কমিশনার মোহাম্মদ বেলাল হোসেন চৌধুরী, শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার সরকার, ৪৯ বিজিবি ব্যাটেলিয়নের অধিনায়ক লে.কর্নেল সেলিম রেজা , শার্শা উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু , উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ নুরুজ্জামান, সিএন্ডএফ এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন সহ স্থানীয় নেতৃবৃন্দ।
মঞ্চে ওপার বাংলার আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ মন্ত্রী শ্রী জ্যোতি প্রিয় মলিক, বনগাঁ পৌরসভার মেয়র শ্রী শংকর ডাকু. বঁনগা লোকসভার সংসদ সদস্য শ্রীমত্য মমতা ঠাকুর, উত্তর ২৪ পরগণা জেলা পরিষদের সভাধিপতি রেহেনা খাতুন ও শ্রী কৃষ্ণ গোপাল ব্যানার্জী, বঁনগা (দণি) বিধানসভা বিধায়ক শ্রী সুরজিৎ বিশ্বাস ও (উত্তর) শ্রী বিশ্বজিৎ দাস, প্রাক্তন বিধায়ক ও জেলা আঞ্চলিক পরিবহন দপ্তরের সদস্য শ্রী গোপাল শেঠ, পশ্চিম বাংলার বিশিষ্ট কবি ও লেখক শ্রীর্ষন্দু মুখোপাধ্যায় ও সঞ্জীব চট্টোপাধ্যায়, সংগীত শিল্পী অনুপম রায়, অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়, সংগীত শিল্পী কিরণ চন্দ্র রায় ও ফতেমাতুজ্জোহোরা।

২১ ফেব্রুয়ারীর আনুষ্ঠানিকতা শেষে দুপুরে দুই বাংলার  সীমানা মঞ্চে আমন্ত্রিত শিল্পিরা গানে গানে মুখোরিত  করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *